X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
যে কারণে ১২ ‍ধাপে ইউপি নির্বাচন

প্রার্থিতা বাতিলের ক্ষমতা পাচ্ছে না ইসি

এমরান হোসাইন শেখ
০৯ ফেব্রুয়ারি ২০১৬, ২৩:২৩আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৬, ০৩:২৯

ইউপি নির্বাচন প্রথম ধাপে ৭৬৫টিসহ ৬ ধাপে ৪ হাজার ২৭৯টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠানের টার্গেট নিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে নির্বাচনি রোডম্যাপসহ সার্বিক প্রস্তুতিও সম্পন্ন করেছিল ইসি। কিন্তু শেষ সময়ে অনেকটা বাধ্য হয়ে ইসি এ সিদ্ধান্তে পরিবর্তন আনছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১১ থেকে ১২ ধাপে এ নির্বাচন করতে চাচ্ছে কমিশন। এছাড়া, নির্বাচনি আচরণবিধি ভঙ্গ করলেও কোনও প্রার্থীর প্রার্থিতা বাতিলের সুযোগ পাচ্ছে না কমিশন। ইসি সংশ্লিষ্ট সূত্রগুলো এ তথ্য নিশ্চিত করেছে।
জানা গেছে, প্রতিধাপে ৪ শতাধিক ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠানে পুলিশ বিভাগের আপত্তির কারণেই কমিশনকে নতুন করে সিদ্ধান্ত নিতে হচ্ছে। যে কারণে মার্চের আগে এক ‍ধাপের পরিবর্তে ‍দুই ধাপে পৌনে ৭শ ইউপি নির্বাচন করতে হচ্ছে। এছাড়া, আসন্ন এইচএসসি পরীক্ষার সময়ও নির্বাচন অনুষ্ঠানে কমিশনকে চিন্তা করতে হচ্ছে।
এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী বলেন, সব পক্ষের সঙ্গে  আলোচনা করেই ইসিকে সিদ্ধান্ত নিতে হচ্ছে। সবার মতামত নেওয়া হয়েছে। বুধবার কমিশন সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি আরও বলেন, পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের স্বার্থে ইউপির তফসিল ঘোষণার ক্ষেত্রে কমিশনের আগের পরিকল্পনায় পরিবর্তন করতে হয়েছে।  
নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, ভোটের দায়িত্ব পালনের ক্ষেত্রে পুলিশ সদস্য সরবরাহে পুলিশ বিভাগের আপত্তির কারণে কমিশনকে এবার এইচএসসি পরীক্ষার মধ্যেও ভোট নিতে হবে। এ বিষয়ে কমিশনের পরিকল্পনা ছিল এইচএসসি পরীক্ষার কারণে পুরো এপ্রিল ও মে’র মাঝামাঝি পর্যন্ত তারা নির্বাচন অনুষ্ঠান থেকে বিরত রাখবেন। এদিকে, শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, পরীক্ষার মধ্যে ভোট নেওয়া হলে শুক্র ও শনিবার ভোটের দিন নির্ধারণ করতে হবে।

এর আগে ইউনিয়ন পরিষদ নির্বাচনে সামনে রেখে কমিশন গত রবিবার শিক্ষা মন্ত্রণালয় ও পুলিশ বিভাগের সঙ্গে বৈঠক করে। ওই বৈঠকে পুলিশ একদিনে দেশে ৪ শতাধিক ইউপি নির্বাচন অনুষ্ঠানে আপত্তি জানিয়েছে। কমিশনকে তারা বলেছেন, তাদের যে জনবল রয়েছে, তা দিয়ে একদিনে  ৪ শতাধিক ইউপি নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া  সম্ভব হবে না। পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ও এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠানের কথা জানিয়ে বৈঠকে জানায়, গত কয়েক বছর ধরে তারা পরীক্ষা অনুষ্ঠান থেকে শুরু করে ফলাফল প্রকাশ পর্যন্ত একটা ধারাবাহিকতা রক্ষা করে চলছে। এ সময়ে কোনও পরীক্ষ পেছানো হলে এ ধারাবাহিকতায় ছন্দপতন ঘটবে। এতে সরকারের ভাবমূর্তির প্রশ্নবিদ্ধ হবে। কাজেই রুটিন পরিবর্তন করে এ সময়ে নির্বাচনের সুযোগ দিতে গিয়ে জটিলতায় পড়তে হবে। তবে, কমিশন চাইলে সাপ্তাহিক ছুটির দিন শুক্র বা শনিবারে নির্বাচনের তারিখ নির্ধারণ করতে পারে।

চলমান এসএসসি পরীক্ষা মার্চের মাঝামাঝি সময়ে শেষ হবে। এইচএসসি পরীক্ষা ৩ এপ্রিল শুরু হবে। যে কারণে মার্চের শেষ সপ্তাহের প্রথম ধাপে ৭৬৫ ইউপিতে এবং মে ও জুন মাসে পাঁচ ধাপে বাকি ইউপিতে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছিল।

পুলিশ ও শিক্ষা মন্ত্রণালয়ের পরামর্শ নিয়ে কমিশন তাদের পরিকল্পনায় পরিবর্তন আনছে। সে অনুযায়ী তারা ১১/১২ ধাপে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এপ্রিল ও মে মাসে এইচএসসি পরীক্ষার বিরতির ফাঁকে প্রতি শনিবার কিছু কিছু ইউপিতে ভোট নেওয়া হবে।

 প্রার্থিতা বাতিলের ক্ষমতা পাচ্ছে না ইসি

ইউনিয়ন পরিষদের নির্বাচনে বিধি ভঙ্গ করলেও কোনও প্রার্থীর প্রার্থিতা বাতিলের সুযোগ পাচ্ছে না ইসি। দলীয়ভিত্তিতে ইউপি নির্বাচনের আইন প্রণয়নের পর গতমাসে ইসির চূড়ান্ত করা নতুন আচরণ বিধিতে প্রার্থিতা বাতিলের ক্ষমতা যুক্ত করা হয়েছিল। এই বিধানযুক্ত করার পর তখন কমিশন জানিয়েছিল, ‘পৌরসভার মতো ইউপিতেও কমিশন কর্তৃক প্রার্থিতা বাতিলের ক্ষমতা রাখা হয়েছে। এর ফলে প্রার্থীরা আচরণ বিধি মেনে চলতে বাধ্য হবে।  

কিন্তু সোমবার আইন মন্ত্রণালয় থেকে ভেটিং হয়ে আসা আচরণ বিধিমালায় ‘কমিশন কর্তৃক প্রার্থিতা বাতিল’ ধারাটি বাদ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন,  আইনে নেই বলে কমিশন কর্তৃক প্রার্থিতা বাতিল বিধানটি বাদ দিয়েছে মন্ত্রণালয়।

যেকোনও সময় তফসিল

ইউনিয়ন পরিষদ নির্বাচনের সব ধরনের প্রস্তুতি প্রায় চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। বুধবার সকালে কমিশন সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বৃহস্পতিবার এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী জানিয়েছেন। তিনি বলেন, প্রস্তুতি এগিয়ে চলছে। দু’একদিনের মধ্যে তফসিল ঘোষণা করা হবে। গেজেট প্রকাশের পর বৃহস্পতিবার তফসিল দিতে পারব বলে আশা করছি। তা না হলে রবিবারের মধ্যে অবশ্যই তফসিল ঘোষণা করা হবে।

 /এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
ক্ষতচিহ্নিত হাড়মাংস অথবা নিছকই আত্মজনের কথা
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
পার্বত্য তিন উপজেলার ভোট স্থগিত
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
কৃষিজমির উপরিভাগ কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
সর্বাধিক পঠিত
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
মাতারবাড়ি ঘিরে নতুন স্বপ্ন বুনছে বাংলাদেশ
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদকের কমিটি