X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নববর্ষ উদযাপন: নিরাপত্তায় যত বাড়াবাড়ি

জামাল উদ্দিন
১৪ এপ্রিল ২০১৬, ২০:৫৭আপডেট : ১৫ এপ্রিল ২০১৬, ১৬:০৭

নববর্ষের নিশ্ছিদ্র নিরাপত্তা রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তায় পালিত হয়েছে নববর্ষের উৎসব। রমনা পার্ক, সোহারাওয়ার্দী উদ্যানসহ আশে-পাশের অনুষ্ঠান স্থলগুলোতে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। পুরো এলাকা সিসিটিভি ক্যামেরার নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে বলেও দাবি করে পুলিশ। বসানো হয় ওয়াচ টাওয়ার। নিরাপত্তার স্বার্থে ভুভুজেলা নিয়ে কাউকেই ঢুকতে দেওয়া হয়নি অনুষ্ঠান এলাকায়। এদিকে, আশে-পাশের এলাকায় পুলিশের সামনে ভুভুজেলা বিক্রি হলেও বাধা  দেওয়া হয়নি। তবে, নববর্ষের দিনে নিরাপত্তার অজুহাতে নানা শর্ত দেওয়ায় বিরক্তি প্রকাশ করেছেন অনেকেই।  
সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানের দিকে মানুষের আসা শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে জনস্রোত। কিন্তু পূর্ব-সিদ্ধান্ত অনুযায়ী পুলিশ বর্ষবরণের প্রাণকেন্দ্র রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানের  নির্দিষ্ট এলাকা ঘিরে নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলে। যান চলাচল সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয় সোনারগাঁও মোড় থেকে বাংলামোটর ও শাহবাগ হয়ে মৎস্য ভবন পর্যন্ত। রূপসীবাংলা মোড় থেকে মিন্টো রোড-বেইলি রোড-হেয়ার রোড-কাকরাইল মসজিদ ও চার্চ মোড় হয়ে মৎস্য ভবন, কদমফুল মোড় হয়ে হাইকোর্ট মোড় পর্যন্ত। এছাড়া, নীলক্ষেত মোড় থেকে টিএসসি মোড়, পলাশী মোড় থেকে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর ও বক্শীবাজার থেকে জগন্নাথ হল হয়ে টিএসসি পর্যন্ত সব রাস্তা বন্ধ ছিল।

আরও পড়তে পারেন:  প্রাণের উৎসবে বাধা হতে পারেনি তীব্র গরম

প্রতিটি মোড়েই ছিল পুলিশের বেরিকেড।ওই সব বেরিকেড নির্বিঘ্নেই পার হয়ে নারী-পুরুষ রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় যান। তবে রমনা পার্কে ঢুকতে ও বের হতে হয়েছে নির্ধারিত ফটক দিয়েই। প্রতিটি প্রবেশ পথেই ছিল আর্চওয়ে। এছাড়া মেটাল ডিটেক্টর নিয়ে দায়িত্ব পালন করেন পুলিশ সদস্যরা। তল্লাশি করেই মানুষকে ঢুকতে দেওয়া হয় রমনা পার্কে।

ভুভুজেলা নিষিদ্ধের পরও সেটি বিক্রি করা প্রসঙ্গে সকাল পৌনে ১০টায় বাংলামোটর এলাকার ব্যবসায়ী মহসিন মিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, সকাল থেকেই ভুভুজেলা বিক্রি করেছি। পুলিশ বাধা দেয়নি। তবে সোনারগাঁও মোড়ের বেরিকেড পার হয়ে বাংলামোটর পার হওয়ার সময় ভুভুজেলা হাতে থাকায় শিশু জালাল উদ্দিন ও তার পরিবারকে বাধা দেন দায়িত্বরত এসআই কামাল। ভুভুজেলা ব্যাগে ঢুকিয়ে তারা শাহবাগের দিকে যেতে চাইলেও দেওয়া হয়নি। পরে ভুভুজেলা ফেলেই তারা ভেতরে ঢোকেন। ভুভুজেলা নিয়ে ঢুকতে দেওয়া হয়নি রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানেও।

সকাল সাড়ে ১০টার দিকে শাহবাগ মোড়ে ভুভুজেলা বাজিয়ে রমনা পার্কের দিকে যাচ্ছিলেন এক তরুণ। বেশ কয়েকবার নিষেধ করার পরও ভুভুজেলা বাজাতে থাকলে পুলিশ তাকে আটক করে থানায় নিয়ে যায়। পলাশীর মোড় এলাকায় রিকশা দিয়ে প্রবেশ করতে চাইলে পুলিশ সাধারণ মানুষকে বাধা দেয়। অনেক রিকশা উল্টো করে ফেলে রাখা হয়।

আরও পড়তে পারেন: আসুন নববর্ষে সবাই ঐক্যবদ্ধ হই: খালেদা জিয়া

 

ব্যবসায়ী জিয়া খন্দকার বাংলা ট্রিবিউনকে বলেন, গত কয়েকদিনে নিরাপত্তা নিয়ে প্রচারণা ও গরমের কারণে মানুষের মধ্যে আতঙ্ক ছিল। এর ফলে গত বছরের তুলনায় এবার লোক সমাগম কম হয়েছে বলে তার ধারণা। তবে পুলিশ অনেক ক্ষেত্রেই নমনীয় ছিল। একই ধারণা স্কুলছাত্র জিহাদেরও। তার বাসা সেগুনবাগিচায়। গত বছরের তুলনায় এবার লোকজন কম হয়েছে জানালে তার বাবা তাকে বলেন, ‘লোক কম হওয়ায় হাঁটতে পারছ’।

ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া এর আগে এক সংবাদ সম্মেলনে জানান, বর্ষবরণের অনুষ্ঠান স্থলকে ঘিরে ডিএমপি পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যানসহ অন্যান্য অনুষ্ঠান এলাকায় বিপুল সংখ্যক সিসিটিভি ক্যামেরা ও ১৯ টি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। সার্বক্ষণিক নজরদারিতে ছিলেন পুলিশ সদস্যরা। রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানে স্থাপিত পুলিশের কন্ট্রোল রুম থেকে সিসি ক্যামেরার ফুটেজ সার্বক্ষণিক পর্যবেক্ষণ করেন তারা। ফুটওভার ব্রিজের ওপর দাঁড়িয়েও তারা দায়িত্ব পালন করেন।

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া