X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘সরকার রিভিউ করতে পারে, বিরূপ মন্তব্য করতে পারে না’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ আগস্ট ২০১৭, ২০:১৮আপডেট : ২০ আগস্ট ২০১৭, ২০:২৭

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন (ফাইল ছবি)

সংবিধানের ষোড়শ সংশোধনীর প্রতিটি পর্যবেক্ষণে এদেশের মানুষের মনের কথা উঠে এসেছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, সংবিধানের ব্যাখ্যা দেওয়ার দায়িত্ব সুপ্রিম কোর্টের। সরকার ইচ্ছা করলে রিভিউ করতে পারে। কিন্তু বিরূপ মন্তব্য করতে পারে না। এটি আদালত অবমাননা। যদি উচ্চ আদালত স্বাধীন হয় তাহলে তাদেরকে (সরকারের মন্ত্রীদের) আদালতের সামনে দাঁড় করানো হোক। এসময় বন্যার্তদের পাশে না দাঁড়িয়ে ত্রাণ দেওয়ার নামে আওয়ামী লীগ সরকার মিডিয়া কাভারেজ এবং ফটোসেশন করছে বলেও অভিযোগ করেন তিনি।

রবিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বন্যার্তদের মাঝে বিতরণের জন্য ত্রাণ সংগ্রহ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিএনপির দেওয়া এসব ত্রাণ সামগ্রীর প্রতিটি ব্যাগে থাকবে চাল ৫ কেজি, এক কেজি ডাল, ২ কেজি আলু, ১ কেজি পেঁয়াজ, ১ কেজি চিড়া, ১ প্যাকেট লবণ, আধা লিটার তেল, মোমবাতি ৫ টি, খাবার স্যালাইন ১০ প্যাকেট, পানি বিশুদ্ধকরণ  ট্যাবলেট এক পাতা এবং একটি লাইটার।

দুর্গতদের প্রতি সমবেদনা ও মৃতদের রুহের মাগফিরাত কামনা করে খন্দকার মোশাররফ বলেন, নদী ভাঙনে, বন্যায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুষিয়ে নেওয়া সম্ভব নয়। আশা করেছিলাম সরকার শুরু থেকে বন্যার্তদের পাশে থাকবে। সরকারের দায়িত্ব বানভাসির পাশে দাঁড়িয়ে তাদের সহযোগিতা করা। কিন্তু, বর্তমান সরকার সেটি না করে শুধুমাত্র মিডিয়ার কাভারেজ এবং ফটোসেশন করতে সরকার বিভিন্ন দুর্গত এলাকায় যাচ্ছেন। 

তিনি বলেন, সবাইকে দুর্গতদের পাশে এসে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়াপারসন খালেদা জিয়া। সরকার যেহেতু জনগণের বন্ধু নয়, তাই আমরা নিজেরা তাদের পাশে দাঁড়াবো। 

বিএনপির এই নেতা বলেন, এটি বেদনাদায়ক যে, জনগণের সরকার থাকলে যেভাবে ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোর প্রয়োজন, সেভাবে এ সরকার দাঁড়াচ্ছে না। প্রয়োজনের তুলনায় অল্প ত্রাণ সামগ্রী নিয়ে মিডিয়ার মাধ্যমে প্রচার নেওয়ায় তারা ব্যস্ত। বরং সঠিকভাবে তাদের (বন্যার্তদের) পাশে না দাঁড়িয়ে সম্প্রতি সুপ্রিম কোর্টের রায় বাতিল নিয়ে রাজনীতিতে মেতে আছে। 

ষোড়শ সংশোধনীর প্রতিটি পর্যবেক্ষণ এদেশের মানুষের মনের কথা উঠে এসেছে দাবি করে তিনি বলেন, সরকারি দলের সাধারণ সম্পাদক প্রধান বিচারপতির কাছে গিয়ে চাপ দিচ্ছেন, ধমক দিচ্ছেন। এটি অনৈতিক কাজ। কোনও বাদী বা আসামি বিচারকের সঙ্গে দেখা করতে পারে না। কিন্তু আপিল বিভাগের রায়ের পর আওয়ামী লীগের আইনজীবী, সাধারণ সম্পাদক, অ্যাটর্নি জেনারেল ও আইনমন্ত্রী দেখা করেছেন। এটি অনৈতিক, অনভিপ্রেত। 

সরকার নিম্ন আদালতকে দখলে নিয়ে উচ্চ আদালতকেও করায়ত্ব করতে চাচ্ছে অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, সংবিধানের ব্যাখ্যা দেওয়ার দায়িত্ব সুপ্রিম কোর্টের। সরকার ইচ্ছা করলে রিভিউ করতে পারে। কিন্তু বিরূপ মন্তব্য করতে পারে না। এটি আদালত অবমাননা। যদি উচ্চ আদালত স্বাধীন হয় তাহলে তাদেরকে আদালতের সামনে দাঁড় করানো হোক।

সাবেক প্রধান বিচারপতিও আদালত অবমাননা করছেন দাবি করে তিনি বলেন, তিনি (খায়রুল হক) এটি করতে পারেন না। তিনি রায় নিয়ে বিরূপ মন্তব্য করেছেন। 

এসময় খায়রুল হকের সমালোচনা করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, মুন সিনেমা হলের কেস নিয়ে আপনি পঞ্চম সংশোধনী বাতিল করেছিলেন। ত্রয়োদশ সংশোধনী বাতিল করেছিলেন। যে ব্যক্তিটি আজকের বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচনকে নষ্ট করে দিয়েছেন ত্রয়োদশ সংশোধনী বাতিল করে সেই তিনি এখন সুপ্রিম কোর্টের রায়ের বিষোদগার করছেন। সুপ্রিম কোর্ট যদি চাপে না পড়ে তাহলে খায়রুল হককে আদালতের কাঠগড়ায় দাঁড় করান। যদি তা না করেন আমরা করবো।

খালেদা জিয়াকে নির্মুল করতে হবে ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন,  এখন সরকারের দরকার হলো বন্যার্তদের সহযোগিতা করা। অথচ তারা খালেদা জিয়াকে নির্মূল করতে চায়।

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, ত্রাণ বিতরণে আমরা বাধার সম্মুখীন হচ্ছি। এরপরও আমরা জনগণের কাছে যাচ্ছি। জনগণের শক্তি নিয়ে আমরা যাবো। এধরনের বন্যা আর হয়নি দেশে। সরকারের পরিপূর্ণ সহায়তা ছাড়া বিরোধী দলের পক্ষে তা মোকাবিলা করা সম্ভব না। 

সরকার শুধু গালিগালাজ, তারেক রহমান ও খালেদা জিয়ার বিরুদ্ধে বিষোদগার ছাড়া তাদের আর কোন কাজ নেই। ত্রাণ বিতরণেও তাদের কোন ভূমিকা দেখছি না বলেও অভিযোগ করেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক শরাফত আলী সফু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারি বাবু প্রমুখ।

/এসটিএস/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
বাজারে অপরিপক্ব লিচু, খেলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৭ মে, ২০২৪)
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
ইউপি চেয়ারম্যানকে গ্রেফতারের প্রতিবাদে মহাসড়ক অবরোধ
ব্রিটেনে আশ্রয় আবেদন বাতিল, বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাতে চুক্তি
ব্রিটেনে আশ্রয় আবেদন বাতিল, বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাতে চুক্তি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা