রেল দুর্ঘটনা: দায়ীদের দ্রুত বিচারের দাবি ধর্মভিত্তিক দলগুলোর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৯:২৯, নভেম্বর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:৪৪, নভেম্বর ১৩, ২০১৯

কসবায় মুখোমুখি সংঘর্ষে দুমড়ে মুচড়ে যাওয়া ট্রেনের বগিব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায়  শোক প্রকাশ করেছে ধর্মভিত্তিক দলগুলো। একই সঙ্গে এ ঘটনার জন্য দায়ীদের বিচার এবং হতাহতদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার দাবিও জানিয়েছে তারা।  মঙ্গলবার (১২ নভেম্বর) পৃথক বিবৃতিতে তারা এসব দাবি জানায়।

রেলমন্ত্রীর  পদত্যাগের আহ্বান জানিয়ে ইসলামী আন্দোলনের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।এক বিবৃতিতে রেজাউল করীম বলেন, ‘নিহতদের পরিবারকে ১ লাখ  টাকা এবং আহতদের ১০ হাজার টাকা ক্ষতিপূরণ যৎসামান্য। এটা তাদের সঙ্গে  তামাশা। নিহতদের পরিবারকে কমপক্ষে ৫০ লাখ এবং আহতদের সরকারিভাবে উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে।’

পৃথক বিবৃতি দিয়েছেন খেলাফত মজলিসের আমির মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। তারা বলেছেন, অব্যবস্থাপনা ও দায়িত্বহীনতার জন্য বারবার রেল দুর্ঘটনা ঘটছে। এখন রেল ভ্রমণও অনিরাপদ হয়ে পড়েছে। রেল ব্যবস্থাপনায় ত্রুটি ও সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার সর্বশেষ ফল এই দুর্ঘটনা।

হেফাজতে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, এ দুর্ঘটনায় নিহতদের স্বজন ও আহতদের আহাজারিতে ভারি ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লার বিভিন্ন হাসপাতালের আঙ্গিনা। এমন ভয়াবহ দুর্ঘটনায় আমি স্তব্দ ও শোকাহত। তদন্তের মাধ্যমে দুর্ঘটনার কারণ খুঁজে বের করে দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক আইনগত ব্যবস্থা নিতে হবে। রেলপথে এমন দুর্ঘটনা আর যাতে না ঘটে, সে ব্যাপারে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন খেলাফতে ইসলামীর আমির ও ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী। তিনি বলেন, এ দুর্ঘটনায় দায় রেল মন্ত্রণালয় এড়াতে পারে না। সারাদেশে ব্যাপক উন্নয়নের মহড়া চললেও রেল পথে এখনও কেন পুরনো বগি নিয়ে ত্রুটিপূর্ণ লাইনের ওপর দিয়ে ট্রেন চলাচল করে। এর জবাব রেলমন্ত্রীকেই দিতে হবে। অনেক স্থানে রেলপথের জয়েন্টে বাঁশের জোড়াতালিও দেখা যায়। ২০১৯ সালের বাংলাদেশে রেলে এমন অব্যবস্থাপনা ও খামখেয়ালিপনা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। যাদের অবহেলায় এই ভয়াবহ দুর্ঘটনা ঘটলো অবশ্যই সরকারকে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হবে।

জাকের পার্টি চেয়ারম্যানের মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদীও দুর্ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান।

 

/সিএ/এসটি/

লাইভ

টপ