X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
ঢাকার দুই সিটির মেয়র নির্বাচন

আতিক-তাপসসহ আ.লীগ থেকে মনোনয়নপত্র নিলেন ৮ জন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ ডিসেম্বর ২০১৯, ১৮:২৯আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৯, ২২:৩৮

আতিকুল ইসলাম ও শেখ ফজলে নূর তাপস ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্তমান মেয়র আতিকুল ইসলাম এবং ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসসহ ঢাকার দুই সিটিতে ৮ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এরমধ্যে ঢাকা উত্তর সিটিতে ৪ জন ও দক্ষিণ সিটিতে ৪ জন। তবে, প্রথমদিন সংগ্রহ করলেও কেউ জমা দেননি।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে বুধবার (২৫ ডিসেম্বর) মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। আগামী শুক্রবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত মনোনয়ন ফরম সংগ্রহ ও জমাদান প্রক্রিয়া চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ফরম বিতরণ ও গ্রহণ চলবে। মেয়র পদে ফরমের মূল্য ২৫ হাজার টাকা।
আগামী ২৮ ডিসেম্বর আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শেষে প্রার্থী চূড়ান্ত করা হবে।
আওয়ামী লীগ সভাপতির কার্যালয় সূত্রে জানা গেছে, বুধবার বেলা ৩টার দিকে মেয়র আতিকুলের পক্ষে তার ব্যক্তিগত সহকারী সাইফুদ্দিন ইমন এবং ছোট ভাই আবু মাহমুদ খান মনোনয়নপত্র সংগ্রহ করেন। বেলা সোয়া ৩টার দিকে ঢাকা-১০ আসনে সরকার দলীয় সংসদ সদস্য ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন তার মামা মাসুদ সেরনিয়াবাত এবং ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সদ্য বিদায়ী কমিটির সাংগঠনিক সম্পাদক মোরশেদ কামাল।
এ সময় ঢাকা-১০ আসনের অধীন ধানমন্ডি, হাজারীবাগ, কলাবাগান ও নিউমার্কেট থানা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এবং দক্ষিণ সিটি করপোরেশনের বেশ কয়েকজন কাউন্সিলর উপস্থিত ছিলেন।
এছাড়া ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের পক্ষে ফরম সংগ্রহ করেন তার ব্যক্তিগত সচিব মহিউদ্দিন আহমেদ বেলাল। তার সঙ্গে ঢাকা- ৭ আসনের বেশ কয়েকজন নেতাকর্মী উপস্থিত ছিলেন।
অন্যদের মধ্যে উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল্লাহ ওসমানী, ভাসানটেক থানা আওয়ামী লীগের সহ-সভাপতি মেজর (অব.) মো. ইয়াদ আলী ফকির এবং শহীদ পরিবারের সন্তান অধ্যাপক মো. জামান ভূঁইয়া মনোনয়নপত্র সংগ্রহ করেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বঙ্গবন্ধু একাডেমির সভাপতি মো. নাজমুল হক এবং মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক মহাসচিব এমএ রশিদ মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বাংলা ট্রিবিউনকে জানান, মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে দুই সিটিতে চার জন করে মোট আট জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
প্রসঙ্গত, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন গত ২২ ডিসেম্বর তফসিল ঘোষণা করেছে। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ৩১ ডিসেম্বর, প্রার্থিতা বাছাই ২ জানুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি এবং ভোটগ্রহণ ৩০ জানুয়ারি।

/ইএইচএস/আইএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া