নিজের ভাষা বাঁচাতে হলে বিদেশি ভাষা জানতে হবে: জিএম কাদের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০৭, ফেব্রুয়ারি ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৮, ফেব্রুয়ারি ২২, ২০২০

জি এম কাদেরজাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, নিজের ভাষা বাঁচাতে হলে বিদেশি ভাষা বিশেষত ইংরেজি ভাষা জানতে হবে। তিনি বলেন, মাতৃভাষার প্রতি প্রীতি মানে অন্য ভাষার প্রতি অপ্রীতি নয়। ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে হলেও ইংরেজি ভাষায় দক্ষ হতে হয়। আবার ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতেও ইংরেজি ভাষায় দক্ষ হতে হয়।
শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় পার্টি চেয়ারম্যানের বনানী অফিসে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় পার্টির আলোচনা সভায় গোলাম মোহাম্মদ কাদের এ কথা বলেন।
সভাপতির বক্তব্যে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, নিজের ভাষার সম্মান রক্ষা করতে বাঙালিরা জীবন দিয়ে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। আর সেই গৌরবোজ্জ্বল ত্যাগের স্বীকৃতিস্বরূপ আমাদের শহীদ দিবস আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
তিনি আরও বলেন, ৫২-র ভাষা আন্দোলনেই আমাদের স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামের বীজ বপন হয়েছিল। ভাষা আন্দোলনই বাঙালি জাতিকে লড়াই সংগ্রাম করতে অনুপ্রেরণা দিয়েছে।
গোলাম মোহাম্মদ কাদের বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ সর্বস্তরে বাংলাভাষার প্রচলন করতে আইন করেছেন, অনেকাংশে বাস্তবায়ন করেছিলেন। তিনি ভাষা শহীদ পরিবারদের পুনর্বাসনে কাজ করেছেন। প্রকৃত নকশা অনুযায়ী কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করেছেন। পল্লীবন্ধুর এই অবদান আমাদের জন্য গৌরবের।
আলোচনা সভায় আরও বক্তৃতা করেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, কো-চেয়ারম্যান জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এমপি, অতিরিক্ত মহাসচিব ফখরুল ইমাম এমপি, প্রেসিডিয়াম সদস্য সদস্য সুনীল শুভ রায়, মীর আব্দুস সবুর আসুদ, সাইফুদ্দিন আহমেদ মিলন, মো. আব্দুস সাত্তার, জহিরুল ইসলাম জহির, নাজমা আক্তার, যুগ্ম মহাসচিব ফখরুল আহসান শাহজাদা, শ্রমিক পার্টির সভাপতি আশরাফুজ্জামান খান, মুক্তিযোদ্ধা পার্টির সভাপতি ইসহাক ভূঁইয়া, ওলামা পার্টির সাধারণ সম্পাদক খলিলুর রহমান, তরুণ পার্টির আহ্বায়ক জাকির হোসেন মৃধা, ছাত্রসমাজের সভাপতি ইব্রাহিম খান জুয়েল।

 

 

/এসটিএস/টিএন/

সম্পর্কিত

লাইভ

টপ