রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ সরকারি কর্মকর্তাদের ৪০ শতাংশ বেতন কর্তন চায় বামজোট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৪৫, মে ৩০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৫১, মে ৩০, ২০২০

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সরকারি কর্মকর্তাদের বেতনের ৪০ ভাগ কর্তনের দাবি তুলেছে বাম গণতান্ত্রিক জোট। একইসঙ্গে গার্মেন্টস শ্রমিকদের বেতন ৪০ শতাংশ কর্তনের সিদ্ধান্ত বাতিলের দাবি জানায় এই জোট। শনিবার (৩০ মে) বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের উদ্যোগে আয়োজিত এক ভার্চুয়াল মতবিনিময় সভায় এসব দাবি করেন বক্তারা।
‘করোনাকালের অর্থনীতি-করোনাত্তোর অর্থনৈতিক পুনর্গঠন এবং আগামী বাজেটে অগ্রাধিকার খাত কী হওয়া উচিৎ’ শীর্ষক শিরোনামে এ সভাটি অনুষ্ঠিত হয়। বামজোট নেতা রাজেকুজ্জামান রতন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, মতবিনিময় সভা থেকে গার্মেন্টস শ্রমিকদের বেতন ৪০ শতাংশ কর্তনের নিন্দা জানিয়ে তা বাতিল এবং রাষ্ট্রপ্রতি, প্রধানমন্ত্রীসহ সরকারি কর্মকর্তাদের বেতন ৪০ শতাংশ কর্তন, আগামী বাজেটে সরকারি অপচয় কমানো, ব্যয়বহুল রূপপুর প্রকল্পসহ অপ্রয়োজনীয় প্রকল্পে বরাদ্দ বন্ধ রাখা, বিশেষ করে জ্বালানি খাতে রেন্টাল, কুইক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের চুক্তি বাতিল করে তা বন্ধ করা এবং মুক্তবাজার অর্থনীতি পরিহার করে জনকল্যাণের অর্থনীতির নিয়ম মেনে আগামী বাজেট প্রণয়ন ও অনুৎপাদনশীল খাতে বরাদ্দ কমিয়ে উৎপাদনশীল খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি জানানো হয়।
এতে আরও বলা হয়, বেসরকরি খাতকে যে দেশে প্রাধান্য দেওয়া হয়েছে সেখানে করোনায় মানুষের ক্ষতি হয়েছে বেশি, যেখানে রাষ্ট্রায়ত্ত্ব খাতে আছে সেখানে ক্ষতি কম হয়েছে।
বলা হয়, আলোচনা সভায় নেতারা সরকার গঠিত কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ না মেনে করোনা সংক্রমণের পিক সময়ে অফিস, দোকান, গণপরিবহন সব খুলে দেওয়ায় ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেন। আলোচকরা গণপরিবহনের ভাড়া ৮০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্তকে অন্যায় অযৌক্তিক বলে তা বাতিলের দাবি জানান।

/এসটিএস/এমআর/

লাইভ

টপ