‘গণপরিবহনের ভাড়া না বাড়িয়ে তেলের দাম কমান’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৩০, মে ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫১, মে ৩১, ২০২০

নূর হোসাইন কাসেমীবাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কর্তৃক করোনা পরিস্থিতির সময় গণপরিবহনের ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর সুপারিশের সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব নূর হোসাইন কাসেমী। তিনি গণপরিবহনের ভাড়া না বাড়িয়ে তেলের দাম কমানোর আহ্বান জানিয়েছেন। রবিবার (৩১ মে) এক বিবৃতিতে জমিয়ত মহাসচিব এ আহ্বান জানান।
নূর হোসাইন বলেন, গণপরিবহনে চলাচল করে মধ্য ও নিম্নবিত্তের মানুষ। করোনা পরিস্থিতির কারণে এই শ্রেণির মানুষগুলো যে ব্যাপক অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে এটা সবারই জানা। সুতরাং ভাড়া বৃদ্ধি করে জনগণের জীবনযাপনকে আরও সংকটগ্রস্ত করবেন না।
জমিয়ত মহাসচিব আরও বলেন, কেন তেলের দাম দ্বিগুণ, তিন গুণ বেশি নেওয়া হচ্ছে? রাষ্ট্রের দায়িত্ব জনগণের সেবা করা ও ন্যায্যতা নিশ্চিত করা, জনগণ থেকে দ্বিগুণ তিনগুণ মুনাফা করা নয়। পরিবহন মালিকদের দাবির মুখে তড়িঘড়ি করে মাত্র এক ঘণ্টার বৈঠকে বাড়তি ভাড়ার বোঝা যাত্রীদের ওপর চাপিয়ে দেওয়া যৌক্তিক আচরণ নয়।
জমিয়ত মহাসচিব সরকারের উদ্দেশে বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখুন পরিবহনগুলো কতটা স্বাস্থ্যবিধি অনুসরণ করে রাস্তায় গাড়ি চালাচ্ছে এবং এতে পরিবহন মালিকদের কতটা বাস্তবিক আর্থিক ক্ষতি হচ্ছে। যদি বাস্তবিকই তাদের ওপর আর্থিক চাপ পড়ে, তাহলে জ্বালানি তেলর দাম করোনাকালে অর্ধেকে নামিয়ে এনে পরিবহন মালিকদের ক্ষতি পুষিয়ে দিন।
বিভিন্ন সড়ক ও সেতুর টোল আদায় কয়েক মাসের জন্য স্থগিত করার প্রস্তাবও দেন নূর হোসাইন।

/সিএ/এমআর/এমওএফ/

লাইভ

টপ