নির্দিষ্ট সময়ে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের আহ্বান জামায়াতের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:২৩, জুলাই ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৫১, জুলাই ০৪, ২০২০

মিয়া গোলাম পরওয়াররাষ্ট্রায়ত্ত সকল পাটকল বন্ধ করে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে শ্রমিকদের প্রাপ্য সমুদয় অর্থ নির্দিষ্ট সময়ে পরিশোধ নিশ্চিত করার দাবি জানিয়েছে জামায়াতে ইসলামী। শনিবার (৪ জুলাই) দলের দফতর বিভাগ থেকে পাঠানো এক বিবৃতিতে এ আহ্বান জানান জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার।
বিবৃতিতে মিয়া গোলাম পরওয়ার বলেন, ইতোপূর্বে ৫টি পাটকল শ্রমিকদের ‘গোল্ডেন হ্যান্ডশেকের’ মাধ্যমে অবসায়ন করা হলেও তাদের ন্যায্য পাওনা, পিএফ, গ্র্যাচুইটি ইত্যাদি আজও পরিশোধ করা হয়নি। আবার নতুন করে বিপুল সংখ্যক শ্রমিককে অবসরে পাঠানোর সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এতে শ্রমিকরা তাদের ন্যায্য পাওনা বুঝে পাওয়ার ব্যাপারে চরম হতাশা ও অনিশ্চয়তার মধ্যে হাবুডুবু খাচ্ছে।’ কারণ বর্ণনা করে তিনি বলেন, ‘শ্রমিকদের সঙ্গে দেনা পরিশোধের ব্যাপারে অতীতে সরকারের ওয়াদা রক্ষার অভিজ্ঞতা মোটেই ভালো নয়। বরং শ্রমিকদের প্রতারিত হওয়া দুঃখজনক ঘটনাই বেশি।’
জামায়াত সেক্রেটারি অভিযোগ করেন, হাজার হাজার চাকুরিচ্যুত বদলি শ্রমিক এ সিদ্ধান্তের কারণে যে চরম অমানবিক জীবনের মুখোমুখি হলো, সে ব্যাপারে সরকারের ঘোষণায় কোনও সুনির্দিষ্ট নির্দেশনা নেই।
তিনি মনে করেন, অব্যাহতভাবে লোকসানের অজুহাত দেখিয়ে বাংলাদেশের পাট-শিল্প কারখানাগুলো বন্ধ ঘোষণা করা একটি অপরিণামদর্শী সিদ্ধান্ত। একসঙ্গে এতগুলো কারখানা বন্ধ ঘোষণা করার ঘটনা পৃথিবীর ইতিহাসে বিরল।

/এসটিএস/এমআর/

লাইভ

টপ