X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বন্যা নিয়ন্ত্রণে সরকার একেবারেই উদাসীন: বিএনপি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ জুলাই ২০২০, ১৪:৪৯আপডেট : ২৬ জুলাই ২০২০, ২১:৪৫

বিএনপি



বন্যা মোকাবিলায় সরকার একেবারেই উদাসীন বলে মনে করছে বিএনপি। একইসঙ্গে দলটির নীতিনির্ধারণী ফোরামের পক্ষ থেকে দেশের বন্যা পরিস্থিতির ক্রমাবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। শনিবার (২৫ জুলাই) দলের স্থায়ী কমিটির সভায় করোনা পরিস্থিতি পর্যালোচনা ও রাজনৈতিক ও সাংগঠনিক বিষয়ে আলোচনা হয়।

রবিবার দুপুরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশে চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, বিএনপির স্থায়ী কমিটি মনে করে, ‘ভারত অভিন্ন নদীগুলোর সব বাঁধ ও ব্যারাজের গেট খুলে দেওয়ায় উজান থেকে নেমে আসা বন্যার পানি বাংলাদেশে ব্রহ্মপুত্র, যমুনা, মেঘনা, মহানন্দা, পদ্মা, তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় ইতোমধ্যে প্রায় ৩৪টি নদী প্লাবিত হয়েছে এবং সবক’টি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগের প্রায় সবক’টি জেলা, জামালপুর, ময়মনসিংহ, সুনামগঞ্জ, মুন্সীগঞ্জ জেলা ইতোমধ্যে বন্যাকবলিত হয়েছে এবং অধিকাংশ নদীতেই পানি বাড়ছে। দেশের অধিকাংশ অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বন্যাকবলিত এলাকায় দুর্গত মানুষ অসহায় অবস্থায় বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বাঁধে আশ্রয় নিয়েছে। গবাদিপশুর মৃত্যু হয়েছে। সাধারণ মানুষ চরম দুর্ভোগে কালাতিপাত করছে। সরকার একেবারেই উদাসীন। এখন পর্যন্ত কোনও উদ্ধার বা ত্রাণ কার্যক্রম শুরু করেছে বলে জানা নেই। করোনাভাইরাসের সঙ্গে এই বন্যা জনজীবনে ভয়াবহ দুর্যোগ সৃষ্টি করেছে।’
সভায় বন্যাদুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুকে আহ্বায়ক করে একটি ত্রাণ কমিটি গঠন করা হয়। টুকু অবিলম্বে ত্রাণ কার্যক্রম শুরু করবেন। সভায় বিএনপি এবং অঙ্গসংগঠনের সব পর্যায়ের সব নেতাকর্মীকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক আউয়াল খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন স্থায়ী কমিটির সদস্যরা।
স্থায়ী কমিটির সভায় সারা দেশে করোনা আক্রান্ত হয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের জন্য শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনাও প্রকাশ করা হয়।

এছাড়া, ১ আগস্ট পবিত্র ঈদুল আজহার নামাজের পরে বেলা ১১টায় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদনের সিদ্ধান্ত গৃহীত হয়।

শনিবার বিকাল ৫টায় বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা হয়। সভায় সভাপত্বিত করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

/এসটিএস/এসটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৪ এপ্রিল, ২০২৪)
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক