প্রধানমন্ত্রীর সঠিক সিদ্ধান্তেই করোনায় বড় বিপর্যয় এড়িয়েছে বাংলাদেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০৮:৪২, অক্টোবর ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০৮:৪২, অক্টোবর ১৩, ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনাশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন,  করোনা সংকট মোকাবিলায় বাংলাদেশ এখন পর্যন্ত ব্যাপক সাফল্যের পরিচয় দিয়েছে। যেখানে বিভিন্ন দেশে এখনও মৃতের সংখ্যা বাড়ছে সেখানে বাংলাদেশ করোনা মোকাবিলায় অনেকটাই ভালো অবস্থানে উঠে এসেছে। বাংলাদেশের অর্থনীতি আগের মতোই সামনের দিকে এগিয়ে চলছে। এর সবকিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী সঠিক সিদ্ধান্তের কারণে। 

করোনা মোকাবিলা নিয়ে আওয়ামী লীগ আয়োজিত বিশেষ ওয়েবিনারে তিনি এসব কথা বলেন। সোমবার (১২ অক্টোবর) রাতে এ ওয়েবিনার হয়। 
তিনি বলেন, ‘এই দুর্যোগে শেখ হাসিনার নির্দেশনায় আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এক কোটি পরিবারের বেশি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করেছে করোনা মোকাবিলায় তেমনি তার দল বাংলাদেশ আওয়ামী লীগকেও সমানতালে ব্যবহার করেছেন। মানুষের পাশে দাঁড়াতে গিয়ে এই দুর্যোগে আমরা আমাদের কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে অনেক তৃণমূলের নেতাকর্মীকে হারিয়েছি।’   
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে করোনা মোকাবিলায় মাত্র ১৫ দিনে ২০০০ ডাক্তার ও ৫০০০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। অথচ যেই নিয়োগ হতে আমাদের এক বছরেরও বেশি সময় লেগে যেত। একজন বিচক্ষণ নেতা যখন থাকে তখন যেকোনও দুর্যোগ মোকাবিলা করা সম্ভব।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, লকডাউনের শুরু থেকেই মানুষকে ঘরমুখী করতে প্রশাসন মাঠ পর্যায়ে কাজ করা শুরু করে। প্রধানমন্ত্রী বিচক্ষণতার সঙ্গে কোন কাজটি কখন করতে হবে, বিশ্বে কোথায় কী হচ্ছে সব কিছু স্টাডি করে তিনি বার বার ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্দেশনা দেন। জেলা উপজেলায় মানুষকে সচেতন করতে আমাদের জনপ্রশাসনের কর্মকর্তারা এগিয়ে এসেছে। লাশ দাফন থেকে শুরু করে ত্রাণ কার্যক্রমে সহযোগিতা করছে সাধারণ ছুটির মধ্যে এবং দলের কর্মীরাও আন্তরিকতার সঙ্গে একেবারে গ্রাম পর্যায়ে পর্যন্ত ত্রাণ থেকে শুরু করে সব ধরনের সাহায্য করেছে। 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী  ডা. এনামুর রহমান বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও করোনা চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।
এতে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়েশা খান।

 

/এমএইচবি/এসটি/

লাইভ

টপ
X