X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

ঢাকা-দুবাই রুটে ইউএস-বাংলার ফ্লাইট চলাচল শুরু

বাংলা ট্রিবিউন ডেস্ক
০১ ফেব্রুয়ারি ২০২১, ২২:০৮আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২১, ২২:২৮

ঢাকা-দুবাই রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা। সংস্থাটি দশম আন্তর্জাতিক রুট হিসেবে মধ্যপ্রাচ্যের অন্যতম গন্তব্য দুবাইয়ে ফ্লাইট পরিচালনা শুরু করেছে। সোমবার (১ ফেব্রুয়ারি) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনাল ভবনে কেক কেটে আনুষ্ঠানিকভাবে ফ্লাইটের কার্যক্রম উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য-অপারেশনস অ্যান্ড প্ল্যানিং এয়ার কমোডর মো. খালিদ হোসাইন, সদস্য-ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া উল কবির, শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউএস-বাংলা এয়ারলাইন্সের চিফ এক্সিকিউটিভ অফিসার ক্যাপ্টেন শিকদার মেজবাহউদ্দিন আহমেদ।

কোভিড-১৯ মহামারি সময়ে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ ও আরব আমিরাতের দু’দেশের রাষ্ট্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে দুবাই রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে। ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে উদ্বোধনী ফ্লাইট পরিচালনা করা হয়। ঢাকা থেকে দুবাইয়ের উদ্বোধনী ফ্লাইটে যাত্রী সংখ্যা ছিল ১৪০ জন।

ঢাকা-দুবাই রুটে ইউএস-বাংলার ফ্লাইট চলাচল শুরু প্রতি সোম, বৃহস্পতি, শুক্র ও রবিবার ঢাকা থেকে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে দুবাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে ইউএস-বাংলা ফ্লাইট। স্থানীয় সময় রাত ১০টায় দুবাই পৌঁছাবে। আবার দুবাই থেকে স্থানীয় সময় রাত ১১টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং পরদিন সকাল ৬টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছাবে। এছাড়া প্রতি মঙ্গলবার ঢাকা থেকে বিকাল ৫টা ৩০ মিনিটে দুবাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ফ্লাইট স্থানীয় সময় রাত ৯টা দুবাই পৌঁছাবে। আবার দুবাই থেকে স্থানীয় সময় রাত ১০টা ৩০ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে সেটি। পরদিন ভোর ৫টায় ঢাকায় পৌঁছাবে। প্রতি বুধবার ঢাকা থেকে বিকাল ৩টা ৫৫ মিনিটে দুবাইয়ের উদ্দেশ্যে ফ্লাইট ছেড়ে যাবে এবং স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে দুবাই পৌঁছাবে। আবার দুবাই থেকে স্থানীয় সময় রাত ৮টা ৫৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং পরদিন ভোর ৩টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে।

এছাড়া প্রতি শনিবার ঢাকা থেকে বিকাল ৫টায় দুবাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় রাত ৮টা ৩০ মিনিটে দুবাই পৌঁছাবে ইউএস-বাংলার ফ্লাইট। আবার দুবাই থেকে স্থানীয় সময় রাত ৯টা ৫৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে সেটি ছেড়ে আসবে এবং পরদিন ভোর ৪টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে।

ঢাকা-দুবাই রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া ৫৪ হাজার ৯৯৯ টাকা এবং রিটার্ন ভাড়া ৭৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া দুবাই-ঢাকা রুটে ওয়ানওয়ের জন্য সর্বনিম্ন ভাড়া এতা হাজার ৬৭০ এইডি এবং রিটার্ন ভাড়া দুই হাজার ৭৫৩ এইডি নির্ধারণ করা হয়েছে। ভাড়ায় সব ধরনের ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভুক্ত। এছাড়া বিজনেস ক্লাসের জন্য ঢাকা-দুবাই রুটে ওয়ানওয়ে ৭৯ হাজার ২০০ টাকা এবং রিটার্ন ভাড়া এক লাখ ৫৩ হাজার ৫২৬ টাকা নির্ধারণ করা হয়েছে। অপরদিকে দুবাই-ঢাকা রুটে বিজনেস ক্লাসের ওয়ানওয়ে ভাড়া দুই হাজার ৬২০ এইডি এবং রিটার্ন ভাড়া চার হাজার ৪৫৩ এইডি নির্ধারণ করা হয়েছে।

 সংস্থাটি এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে দুবাই রুটের ফ্লাইটগুলো পরিচালিত হবে। বর্তমানে ইউএস-বাংলার বিমান বহরে চারটি বোয়িং ৭৩৭-৮০০, ছয়টি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০সহ মোট ১৩টি এয়ারক্রাফট রয়েছে।

দুবাই ছাড়াও মধ্যপ্রচ্যের অন্যতম গন্তব্য মাস্কাট ও দোহা, প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত কুয়ালালামপুর, সিঙ্গাপুর, প্রতিবেশী দেশ ভারতের চেন্নাই ও কলকাতা এবং চীনের অন্যতম গন্তব্য গুয়াংজুতে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা এয়ারলাইন্স। চলতি বছরে দক্ষিণ এশিয়ার অন্যতম গন্তব্য মালে ও কলম্বো রুটে ফ্লাইট শুরু করার পরিকল্পনাও রয়েছে সংস্থাটির। এছাড়া অভ্যন্তরীণ রুট ঢাকা থেকে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, সৈয়দপুর, রাজশাহী, বরিশালে ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা। সংস্থাটির আবুধাবিতেও ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। পর্যটক ছাড়াও দুবাই, আবুধাবিসহ আরব আমিরাতের বিভিন্ন শহরে ১০ লাখের অধিক প্রবাসী বাংলাদেশি রয়েছে।

ঢাকা- দুবাই রুটের ফ্লাইট উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউএস-বাংলা এয়ারলাইন্স ও অন্যান্য বিমান সংস্থার কর্মকর্তা ও প্রতিনিধিসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

/টিটি/
সম্পর্কিত
আ.লীগ নেতাদের বক্তব্যের প্রতিবাদ জানালো বিমান
এভিয়েশন-ট্যুরিজম খাতে সম্মাননা পেলেন ১০ নারী
নারী ক্রুদের পরিচালনায় দাম্মাম গেলো বিমানের ফ্লাইট
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’