X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নতুন নিয়মে ভ্রমণে যাওয়ার টিপস

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৪ জানুয়ারি ২০২২, ১২:৪৪আপডেট : ২৪ জানুয়ারি ২০২২, ১২:৪৪

ঘুরতে যেতে মানা না থাকলেও, করোনা বিবেচনায় অবশ্যই তা স্বাস্থ্যবিধি মেনে করা দরকার। সরা দেশের মাথাপিছু আয়ে যে শিল্পের অবদান প্রায় ৫ শতাংশ, সেই শিল্পকে অবশ্যই নতুন বিশ্বের বিধিনিষেধের সঙ্গে মানিয়ে নিতে হবে। সরকার প্রদত্ত ভ্রমণের শর্তগুলো মেনে নিরাপদে ঘুরতে যাওয়ার জন্য ‌‌‘গো জায়ান’ (GoZayaan) নিয়ে এসেছে কিছু টিপস।

বিগত দুই বছর ধরে যেসব স্বাস্থ্যবিধির কথা আমরা বারবার শুনে এসেছি, প্রথমত সেগুলো মাথায় রাখা দরকার। সঙ্গে সবসময় থাকা চাই মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার। তবে নতুন একটি জিনিস এই লিস্টে যোগ হবে এখন, তা হল-টিকা সনদ। ছোট-বড় কমবেশি সবাইকে এখন ন্যূনতম এক ডোজ টিকাপ্রাপ্ত হতে হবে। তাই বিভিন্ন জায়গায় প্রবেশের জন্য টিকা সনদটি এখন বাধ্যতামূলক। হোটেল, রেস্টুরেন্ট, এয়ারলাইন্স—সব জায়গায়ই টিকা গ্রহণের প্রমাণ দেখানোর দরকার পড়তে পারে। তাই ভ্রমণের প্রথম ধাপই হওয়া উচিত টিকা গ্রহণ। তবে টিকা নেওয়াই নিরাপত্তার শেষ ধাপ নয়, সেটিও বোঝা দরকার। মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারও সঙ্গে রাখা চাই অসুস্থতার বিরুদ্ধে প্রধান হাতিয়ার হিসাবে। শুধু তাই নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মানুযায়ী বজায় রাখতে হবে ৬ ফিট নিরাপদ দূরত্ব।

ভ্রমণ পূর্ববর্তী প্রস্তুতির পরে, আসা যাক আসল ভ্রমণের বিষয়ে। যাতায়াতের জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো বাস। তবে বর্তমানে ৫০ শতাংশ ধারণক্ষমতায় বাস চলার কারণে টিকিটের প্রাপ্যতাও কমে এসেছে। পছন্দমতো বাসে সময়মতো টিকেট পেতে আগে থেকে বুক করে রাখা জরুরি। কিন্তু বুক করার প্রক্রিয়াটাও নতুন ঝুঁকির জন্ম দেয়। কারণ বাসা থেকে কাউন্টারে যেয়ে টিকিট কেনার মাঝেই মুখোমুখি হতে হয় নানা বিপত্তির। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো হয় যদি ঘরে বসেই টিকিট কাটার ব্যবস্থা করা যায়। এভাবে করে কাউন্টারে যেয়ে টিকিট কাটার বাড়তি ঝামেলাটা ঘুচে যাবে, আবার নিরাপত্তাও নিশ্চিত হবে।

আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি, নিজের ও আশেপাশের মানুষের নিরাপত্তা বজায় রাখার। তাই নিরাপদ ভ্রমণের জন্য অনেকেই বাসের বদলে প্লেন পছন্দ করেন। তবে প্লেন টিকিট কাটার ব্যাপারটা করতে হয় বেশ চিন্তা ভাবনা করে। বিভিন্ন এয়ারলাইন্সের টিকিটের দামের মাঝে থাকে অনেক পার্থক্য। আবার পার্থক্যের পরিমাণটাও ঠিক নগণ্য নয়। একটু ঘাটাঘাটি করে সঠিকভাবে সিধান্ত না নিলে, নিশ্চিত বেস্ট ডিলগুলো হারিয়ে ফেলতে পারেন। কিন্তু অনায়াসে অনেকগুলো এয়ারলাইন্সের টিকেটের মূল্য কীভাবে তুলনা করা যায়? এ ক্ষেত্রে দেখে নিতে পারেন গোজায়ান-এর ওয়েবসাইটটি। বাস হোক বা প্লেন, অনলাইনেই দেখে নেওয়া যায় বিভিন্ন রুটের বাস ও প্লেনের টিকেটের দাম। নিজের ভ্রমণ পরিকল্পনার সঙ্গে যেই সময়ের এবং যেই দামের টিকিট প্রয়োজন, তা নিজে দেখেই বাছাই করে নিতে পারবেন।

ঘুরতে কিংবা কাজে, ঘর থেকে দূরে যাওয়ার প্রয়োজনটা দমিয়ে রাখা সম্ভব নয়। ঘর থেকে অনেক দূরে গেলে নিরাপত্তা নিয়ে বেশি সচেতন থাকতে হবে। দায়িত্বশীল নাগরিক হিসেবে চলাচলের ক্ষেত্রে শুধু মাস্ক ও হ্যান্ড সানিটাইজারই যথেষ্ট না। কোথাও যাওয়ার আগেই জেনে রাখা দরকার, সেখানে যথাযথ স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কিনা। পারিপার্শ্বিক পরিবেশ সম্পর্কে সচেতন না থাকলে দায়িত্বশীলতা বজায় রাখা সম্ভব না। আগে থেকে যদি জানতে হয় কোন হোটেল কতোটা সচেতন—ঘুরে আসতে পারেন গোজায়ান-এর ওয়েবসাইট থেকে। কোন কোন হোটেলে টিকা সনদ দেখানো বাধ্যতামূলক, তা দেখে নিতে পারবেন তাদের ‘হোটেল পলিসি’ এর নিচেই। ঘুরতে যাওয়ার জন্য দূরপাল্লার যাত্রা এখন বেশ ঝুঁকিপূর্ণ। কাছাকাছি কোথাও যেয়েই সুন্দর সময় কাটাতে চাইলে গোজায়ান এই দেখে নিতে পারবেন আশেপাশের রিসোর্টগুলো। বুক করার সময়, কোথায় কত খরচ হচ্ছে তার লিস্ট দেখতে পাবেন। কোনোরকম হিডেন চার্জ ছাড়াই বুক করে ফেলতে পারবেন পছন্দের হোটেলটি।

দেশের মাঝে ভ্রমণ গত বছর একটু বেশিই করেছে সবাই। তবে ধীরে ধীরে শুরু হচ্ছে আন্তর্জাতিক ভ্রমণও। আন্তর্জাতিক ভ্রমণটা এখন বেশ বিভ্রান্তিকর হয়ে দাঁড়িয়েছে। ভিন্ন ভিন্ন দেশের ভিন্ন ভিন্ন ভ্রমণের বিধিনিষেধ, আরটি-পিসিআর টেস্টের নানারকমের সময়সীমা, ইত্যাদি মিলিয়ে বিদেশভ্রমণের আগে পরিকল্পনায়ই চলে যায় অনেকটা সময়। এই সমস্যার সমাধান করতে তাদের ওয়েবসাইটে প্রতিটি দেশের জন্য আলাদাভাবে নির্দেশাবলি দেওয়া আছে। প্রতিটি দেশের সর্বশেষ বিধিনিষেধের লিস্ট পেয়ে যাবেন এখানে। তাছাড়া টিকিট কেনার সময়ই আরটি-পিসিআর টেস্টের সময় নির্ধারণ করে ফেলতে পারবেন ওয়েবসাইট থেকেই।

বিগত কয়েক বছর ছিল আমাদের ক্রমাগত পরিবর্তনশীল পরিস্থিতির সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার চ্যালেঞ্জ। মানিয়ে নেওয়ার লড়াইয়ে জয়ী হতে আমাদের সচেতন হতে হবে নিজেদের ও আশেপাশের মানুষজনের প্রতিটি পদক্ষেপ নিয়ে। তাই বাকি জীবনধারার সঙ্গে, ভ্রমণও চলুক নিরাপদে।

বিজ্ঞপ্তি

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা