X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

এবার মাঠেই কাটলো মেসির জন্মদিন

পবিত্র কুন্ডু
২৪ জুন ২০২০, ২০:৫২আপডেট : ২৪ জুন ২০২০, ২৩:০৪

মেসির জন্মদিনে বার্সেলোনার জয়ের উচ্ছ্বাস। ছবি:টুইটার

ঘড়িতে রাত ১২টা এক মিনিট বাজার আগে থেকেই বাজির শব্দ শোনা যাচ্ছিল। আতশ বাজির আলোও ঠিকরে বেরোচ্ছিল একটু একটু। ভেতরে দর্শক নেই, কিছু করারও নেই। ন্যু ক্যাম্পের চারপাশে আলো ছড়িয়ে পড়লো সত্তর মিনিটের পর যখন বার্সেলোনা গোলটা পেল।  শব্দ ভেসে এলো ফেসবুক লাইভ টেলিকাস্টেই। বার্সেলোনা জেগে ছিল, ন্যু ক্যাম্প মুহূর্তটির অপেক্ষাতেই ছিল। কখন আসবে ২৪ জুন, কখন আসবে মেসির ৩৩তম জন্মদিনের মুহূর্ত।

একজন কাতালান না হয়েও যিনি ফুটবল ক্লাব বার্সেলোনার প্রতীক, একজন কাতালান না হয়েও যিনি কাতালানবাসীর হৃদয়ের খুব কাছাকাছি, তার জন্মদিনের জন্য বার্সেলোনা, ন্যু ক্যাম্প বা কাতালুনিয়ার এমন অপেক্ষা থাকবেই। আর লিওনেল মেসির এই জন্মদিনটি ‘স্পেশাল’। আগে কখনওই বার্সেলোনায় জন্মদিন কাটাতে পারেননি আর্জেন্টাইন জাদুকর। মৌসুম শেষেই ছুটিতে গেছেন জন্মভূমি রোজারিওতে অথবা অন্য কোথাও। নতুবা খেলেছেন আর্জেন্টিনার জার্সি গায়ে- বিশ্বকাপ অথবা কোপা আমেরিকায়। এই প্রথম মেসি বার্সেলোনায় থাকলেন, জন্মদিনের প্রাক-মুহূর্তে। এবং কী আশ্চর্য, বিখ্যাত লাল-নীল জার্সি গায়ে তেত্রিশে পা রেখে জয় নিয়েই উঠলেন ন্যু ক্যাম্প থেকে।

একটি গোল পেলে তার জন্মদিনটি সর্বাঙ্গসুন্দর হতো। পেতেন ক্যারিয়ারের ৭০০তম  গোল। ৬৯৯ গোল নিয়ে সেভিয়ার সঙ্গে খেলতে গিয়েছিলেন হুয়ান র‌্যামোন সানচেজ পিজুয়ানে। সেখানেই ৭০০ গোলের মাইলফলক ছুঁতে পারেননি। গোটা ফুটবল বিশ্বই আশায় ছিল, আথলেতিক বিলবাওয়ের সঙ্গেই মেসি ওটা পেয়ে যাবেন। পেলেন না। তবে ৭১ মিনিটে ইভান রাকিতিচের গোলটি তারই বানিয়ে দেওয়া। এতেই মহামূল্যবান তিনটি পয়েন্ট পেয়ে বার্সেলোনা এক ম্যাচ পরই আবার লা লিগার শীর্ষে। এতেও সান্ত্বনা আছে।

জীবনে একটি করে জন্মদিন আসে আর মানুষের বয়স বেড়ে যায় একবছর। তেত্রিশ পেরোলেন বিশ্বের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার। বয়সটা একজন সেরা ফুটবলারের অবসর অথবা কম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ কোনও লিগে পুনর্বাসন নিয়ে ভাবার। যারা এক দশক আগে স্পেনকে বিশ্বকাপ জিতিয়েছিলেন, বার্সেলোনায় মেসির সঙ্গে খেলা সেই কিংবদন্তিরা একেক করে বুটজোড়া ঝুলিয়ে রাখছেন। আছেন শুধু মেসি, জেরার্ড পিকে আর সের্হিয়ো বুসকেটস। পিকের সঙ্গে মেসি এখন এই সারির মুখের দিকে। আর কত বছর বার্সেলোনার মতো দলে খেলতে পারবেন মেসি? শেষ বছরটা নানা শারীরিক সমস্যার সঙ্গে যুঝে কার্লেস পুয়োল অবসরে গেছেন ৩৬ বছর বয়সে। মাঝমাঠের সেনাপতি জাভি হার্নান্দেজ বার্সেলোনা ছেড়ে গেছেন ৩৫-এ। মাঝমাঠের আরেক জাদুকর আন্দ্রেস ইনিয়েস্তা ৩৪ বছর বয়সে পুনর্বাসিত জাপানের জে-লিগে। তেত্রিশেই চলে যেতে হয়েছে হাভিয়ের মাচেরানোকে। মেসি কি ইনিয়েস্তার মতো ৩৪ পার করবেন বার্সেলোনায়, নাকি পুয়োলের মতো অপেক্ষায় থাকবেন ৩৬ পর্যন্ত? নাকি রোমায় যেমন ৪০ পর্যন্ত নেতা হয়ে খেলেছেন ফ্রানসেস্কো তোত্তি, সেরকম দৃষ্টান্ত গড়বেন?

তবে যেভাবে খেলছেন, যেভাবে তাকে চাইছে তার ক্লাব, মনে হয় না বার্সেলোনায় তার শেষ দিনগুলো কাছাকাছি এসে গেছে মেসির। করোনাভাইরাসের কারণে শতদিন পর আবার শুরু লা লিগায় এখনও তাকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে বার্সেলোনা। চারটি ম্যাচে পুরো ৯০ মিনিট করে ৩৬০ মিনিট খেলেছেন। গোল করেছেন দুটি, অ্যাসিস্ট চারটি। বুধবার রাকিতিচকে অ্যাসিস্ট করে নতুন মাইলফলক গড়েছেন, ওটা তার ২৫০তম গোল-সহায়তা। খেলায় যে ধার পঁয়ত্রিশ, ছত্রিশ পর্যন্ত যাবেই , এমনকি চল্লিশ পর্যন্ত গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

বার্সেলোনার সঙ্গে বর্তমান চুক্তিটি ছিল ২০২১ পর্যন্ত। শোনা যাচ্ছে আরও দুই বছরের নতুন চুক্তি পেতে যাচ্ছেন মেসি। চোটও যেন এই পৃথিবীর সবচেয়ে বেশি ছয়টি ব্যালন ডি’অরজয়ী ফুটবলারকে একটু সমীহ করে। ভেবে দেখুন চলতি ২০১৯ মৌসুমের কথা। চোটের কারণে প্রথম চার ম্যাচ খেলতে পারেননি। তাতেই বার্সেলোনার মৌসুম শুরু খুঁড়িয়ে খুঁড়িয়ে। তিনি মাঠে নামতেই  বার্সেলোনা আবার শিরোপার দৌড়ে এবং যথারীতি সর্বোচ্চ গোল নিয়ে পিচিচি ট্রফি জয়ের লড়াইয়ে তিনিই প্রথম নাম।

৩০ পেরোনোর পর থেকেই দেখা যাচ্ছে একেকটি জন্মদিন আসে, মেসিকে তা নতুন অর্জনের দিকে এগিয়ে দেয়। আবার ‘বুড়িয়ে যাওয়া’র ভাবনায়ও তাকে আক্রান্ত করে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে মেসির ৩১তম জন্মদিন কীভাবে তাকে অনুপ্রাণিত করেছিল দেখেছি স্বচক্ষে। প্রথম রাউন্ড থেকেই বিদায়ের কিনারে পৌঁছে গিয়েছিল মেসি। নাইজেরিয়ার সঙ্গে পরবর্তী ম্যাচে না জিতলেই বাদ। ‘বার্থডে বয়’ মেসি ব্রোনিৎসির বেজ ক্যাম্প থেকে জন্মদিনের যে শুভাশিস আর অনুপ্রেরণা নিয়ে দাঁড়ালেন সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে, তার ঝলকেই হেরে গেল আফ্রিকার “সুপার ইগলস’। দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গেল আর্জেন্টিনা।

৩৩তম জন্মদিন তাকে সত্যিই ‘বুড়িয়ে’ যাওয়ার ভাবনায় ফেলেছে কি না কে বলবে! তবে এই যে গোলমুখে গিয়ে শেষ পাসটা ঠিকঠাক না দিতে পারা, খুব কাছ থেকেও গোলমুখে লক্ষ্যভ্রষ্ট শট- সর্বশেষ তিনটি ম্যাচেই খুব চোখে লেগেছে। এই মেসি একটু অচেনা। আবার মেজাজও তো হারিয়ে ফেলছেন।

সেভিয়া ম্যাচে সেভিয়া ডিফেন্ডার ডিয়েগো কার্লোস তাকে যে মারাত্মক ট্যাকলটা করেছিলেন, রেফারির চোখ না এড়ালে কার্ডই তিনি পান। কিন্তু ক্ষুব্ধ মেসি রেফারির চোখের সামনেই তাকে ধাক্কা দিলেন, কার্লোস যদিও নাটুকেপনা করে পড়ে গেছেন। তবে এটা তো সত্যি, এত অসহিষ্ণু মেসিকে আগে কখনও দেখা যায়নি। ২৩ জুনের ম্যাচে আথলেতিক ক্লাবের ডিফেন্ডার ইয়েরেকে অ্যাঙ্কেলে মাড়িয়েছেন বুট দিয়ে। রেফারি হয়তো দুর্ঘটনা বলে এড়িয়ে গেছেন। দুটিই শাস্তিযোগ্য অপরাধ।

রাগী হলে ক্ষতি নেই, তবে এমন অসহিষ্ণু মেসিকে দেখতে চায় না ফুটবল। ফুটবল চায় তার রাগ অনূদিত হোক খেলায়, যতটুকু বারুদ আছে তা থেকে আগুন জ্বলে উঠুক নতুন করে। সেই আগুনে ৭০০ কেন, আরও আরও গোল আসুক….। দ্রুতই  যেন শেষ না হয় তার ম্যাজিক।

শুভ জন্মদিন লিওনেল মেসি!    

 

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তপ্ত রোদেও থামে না তাদের কাজ
আজ মহান মে দিবসতপ্ত রোদেও থামে না তাদের কাজ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার
১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
উপজেলা পরিষদ নির্বাচন১০৩ চেয়ারম্যান প্রার্থীসহ ১৭৭ জনের প্রার্থিতা প্রত্যাহার
সর্বাধিক পঠিত
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা জেলায় ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপপ্রবাহ অব্যাহত থাকার আভাস
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড 
সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড