X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

স্মিথ-মার্শের জুটিতে অস্ট্রেলিয়ার প্রতিরোধ

স্পোর্টস ডেস্ক
২৪ নভেম্বর ২০১৭, ১৪:৪৩আপডেট : ২৪ নভেম্বর ২০১৭, ১৪:৪৯

স্টিভেন স্মিথ অপরাজিত আছেন ৬৪ রানে ইংল্যান্ডকে ‘উড়িয়ে’ দেওয়ার ঘোষণা ছিল গ্যাবা টেস্ট শুরুর আগে। অস্ট্রেলিয়ান পেসাররা ধ্বংসের খেলায় মাতবেন, এমন আওয়াজও এসেছিল স্বাগতিক ক্যাম্প থেকে। সেই হুমকির জবাবটা ইংলিশরা এভাবে দেবে, স্টিভেন স্মিথদের ভাবার কথা নয়। অস্ট্রেলিয়ার টপ অর্ডার গুঁড়িয়ে দিয়ে ইংল্যান্ড নিয়েছিল গ্যাবা টেস্টের নিয়ন্ত্রণ। যদিও আরেকবার স্বাগতিকদের রক্ষা করলেন অধিনায়ক স্মিথ। সফরকারীরা প্রথম ইনিংসে ৩০২ রানে অলআউট হওয়ার পর চাপে পড়া অস্ট্রেলিয়াকে টেনে তোলেন তিনি হার না মানা হাফসেঞ্চুরিতে। তার সঙ্গে শন মার্শ দাঁড়িয়ে যাওয়ায় দ্বিতীয় দিন শেষ করেছে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১৬৫ রানে।

৭৬ রানে ৪ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ওই জায়গা থেকে দলকে টেনে তোলেন স্মিথ-মার্শ। পঞ্চম উইকেটে তাদের অবিচ্ছিন্ন ৮৯ রানের জুটিতে ভর দিয়ে স্বস্তিতে দিন শেষ করেছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে এখনও পিছিয়ে আছে তারা ১৩৭ রানে। স্মিথ অপরাজিত আছেন ৬৪ রানে, আর মার্শ দিন শেষ করেছেন ৪৪ রানে।

আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেন ক্যামেরন ব্যানক্রাফট অ্যাশেজের মতো মর্যাদার সিরিজ দিয়ে। গ্যাবা টেস্টের অভিষেক ইনিংসটা অবশ্য স্মরণীয় করে রাখতে পারলেন না তিনি। মাত্র ৫ রান করেই যে ফিরতে হয়েছে তাকে। স্টুয়ার্ট ব্রডের বলে ধরা পড়েন তিনি উইকেটরক্ষক জনি বেয়ারস্টোর গ্ল্যাভসে। শুরুর ওই ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতে আবার স্পিন-আঘাত। মঈন আলীর বলে এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়ে প্যাভিলিয়নের পথ ধরেন উসমান খাজা (১১)।

অস্ট্রেলিয়ার অবস্থা আরও খারাপ হয় ডেভিড ওয়ার্নার ফিরে গেলে। ইনজুরির শঙ্কা কাটিয়ে মাঠে নেমে শুরুটা ভালোই করেছিলেন তিনি। তবে লম্বা করতে পারেননি ইনিংস। জেক বলের শিকার হয়ে সাজঘরে ফেরেন এই ওপেনার ২৬ রান করে। পিটার হ্যান্ডসকম্বও ব্যর্থ। জেমস অ্যান্ডারসনের বলে এলবিডাব্লিউ হওয়ার আগে করেন ১৪ রান। এরপরই শুরু স্মিথ-মার্শের প্রতিরোধ।

এর আগে ৪ উইকেটে ১৯৬ রানে দিন শুরু করা ইংল্যান্ডকে এগিয়ে নেন ডেভিড মালান ও মঈন আলী। হাফসেঞ্চুরি করে মালান ৫৬ রানে আউট হন মিচেল স্টার্কের বলে। আর নাথান লিওনের শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরার আগে মঈন করেন ৩৮ রান। বেয়ারস্টো করেন ৯ রান। আর শেষ দিকে ব্রড (২০) ও বলের (১৪) ছোট দুটি ইনিংসে ইংলিশরা অলআউট হওয়ার আগে করে ৩০২ রান।

বোলিংয়ে ৩টি করে উইকেট পেয়েছেন স্টার্ক ও প্যাট কামিন্স। আর লিওনের শিকার ২ উইকেট। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিন শেষে)

ইংল্যান্ড: প্রথম ইনিংসে ১১৬.৪ ওভারে ৩০২ (ভিন্স ৮৩, মালান ৫৬, স্টোনম্যান ৫৩, মঈন ৩৮; স্টার্ক ৩/৭৭, কামিন্স ৩/৮৫)।

অস্ট্রেলিয়া: প্রথম ইনিংসে ৬২ ওভারে ১৬৫/৪ (স্মিথ ৬৪*, মার্শ ৪৪*, ওয়ার্নার ২৬, হ্যান্ডসকম্ব ১৪; ব্রড ১/১৮, অ্যান্ডারসন ১/২৬)।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
মুক্ত গণমাধ্যম দিবসে প্রেস কাউন্সিলের চেয়ারম্যানসাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করছেন, ব্যতিক্রম থাকতেই পারে
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
দারুণ সেঞ্চুরিতেও রাব্বির কাছে ম্লান সাকিব
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
গাজীপুরে ট্রেন দুর্ঘটনা: স্টেশন মাস্টারসহ ৩ জন বরখাস্ত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ