X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ক্যারিবীয়দের মাটিতে আইরিশদের ঐতিহাসিক সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক 
১৭ জানুয়ারি ২০২২, ১২:২০আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১২:২৪

দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ জেতার নজির আগেও আছে আয়ারল্যান্ডের। টেস্ট খেলুড়ে দেশ বলতে শুধু জিম্বাবুয়েকে হারিয়েছে। কিন্তু শক্তির বিচারে এবার আরও বড় টেস্ট খেলুড়ে দেশকে তাদেরই মাটিতে হারিয়ে ইতিহাস গড়েছে আইরিশরা। কিংসটনে রোমাঞ্চ ছড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে ২ উইকেটে হারিয়েছে। তাতে ওয়ানডে সুপার লিগের আওতায় খেলা ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছে সফরকারী আয়ারল্যান্ড। তাও আবার শুরুতে ১-০ তে পিছিয়ে পড়ে!

এর আগে ২০১৯ সালে ঘরের মঠে টেস্ট খেলুড়ে জিম্বাবুয়েকে হারিয়েছিল আয়ারল্যান্ড। ওই হিসেবে পূর্ণ সদস্য দেশের বিপক্ষে এটি দ্বিতীয় সিরিজ জয় । তবে ঘরের বাইরে প্রথম।

পুরো ম্যাচে পাদপ্রদীপের আলোয় ছিলেন অফস্পিনিং অলরাউন্ডার অ্যান্ডি ম্যাকব্রিন। টস হেরে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজকে ২১২ রানে রুখে দিতে তার ছিল বড় অবদান। ২৮ রানে ৪ উইকেট নিয়েছেন। ক্যারিবীয়দের ইনিংসে সর্বোচ্চ ৫৩ রান আসে ওপেনার শাই হোপের ব্যাট থেকে। এই ব্যাটারের কল্যাণে একটা সময় ক্যারিবীয়দের স্কোর ছিল বিনা উইকেটে ৭২! হোপ সাজঘরে ফিরলে প্রত্যাশা মেটাতে পারেননি বাকিরা। ব্যাটিং ব্যর্থতায় ৪৪.৪ ওভারে ২১২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

অবশ্য এই স্কোর গড়তে অবদান ছিল জেসন হোল্ডারেরও। দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেছেন। শেষ দিকে ওডেন স্মিথের ঝড়ো ২০ ও আকিল হোসেনের ২৩ রান স্কোরবোর্ড সমৃদ্ধ করেছে আরও। ম্যাকব্রিনের ৪ উইকেটের পাশাপাশি ৪৩ রানে ৩ উইকেট নেন মিডিয়াম পেসার ক্রেইগ ইয়াং।

জবাবে আইরিশরা প্রথম বলে উইকেট হারালেও অধিনায়ক পল স্টার্লিং ও অ্যান্ডি ম্যাকব্রিন মিলে প্রাথমিক ধাক্কা সামাল দিয়েছেন। এই জুটিতে যোগ হয়েছে ৭৩ রান। স্টার্লিং ৪৪ রানে ফিরলে জয়ের মূল ভিতটা গড়ে দিয়েছেন বল হাতে জাদু দেখানো ম্যাকব্রিন ও হ্যারি টেক্টর। দু’জনের দারুণ জুটিতে একটা সময় স্কোর দাঁড়ায় ২ উইকেটে ১৫২! এর পর ওডেন স্মিথ ম্যাকব্রিনকে (৫৯) ফেরালে ধ্বংস্তুপে পরিণত হয় আয়ারল্যান্ড। দুই স্পিনার আকিল হোসেন ও রোস্টন চেজ বড় বড় উইকেট নিলে একটা পর্যায়ে স্কোর বোর্ডের চেহারা ছিল এমন- ৮ উইকেটে ২০৮! অথচ তখনও ৭ ওভারের মতো বাকি। ওয়েস্ট ইন্ডিজ জয়ের একটা সম্ভাবনা তৈরি করলেও মার্ক অ্যাডেয়ার (১) ও ক্রেগ ইয়াং (৫) পরে আর কোনও বিপদ হতে দেননি। ৪৪.৫ ওভারে ৮ উইকেট হারিয়ে তারা দলের জয় নিশ্চিত করেছেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৪ রানে ৩ উইকেট নেন রোস্টন চেজ। ৫৯ রানে ৩টি নিয়েছেন আকিল হোসেনও। একটি করে উইকেট নেন আলজারি জোসেফ ও ওডেন স্মিথ। ম্যাচ ও সিরিজসেরা দুটোই হয়েছে আয়ারল্যান্ডের ম্যাকব্রিন।

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
বিশ্ব যকৃৎ দিবসফ্যাটি লিভার প্রতিরোধে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
শিশু হাসপাতালে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না: ফায়ার সার্ভিস
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
বায়ার্নের নজরে থাকা নাগেলসমানের সঙ্গে জার্মানির নতুন চুক্তি
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!