X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ
বিপিএল-২০২২

মুশফিকের সেই স্কুপেই খুলনার ‘সর্বনাশ’

আপডেট : ২৯ জানুয়ারি ২০২২, ১৭:১৮

শেষ দুই ওভারে জয়ের জন্য খুলনা টাইগার্সের প্রয়োজন ছিল ২১ রান। আধুনিক ক্রিকেটে সমীকরণটা মিলিয়ে দেওয়া খুব কঠিন কাজ নয়। কিন্তু মেহেদী হাসান রানার ১৯তম ওভারে ৩ উইকেট হারিয়ে নিজেদের ভুলেই ম্যাচ খোয়ালো খুলনা। শেষ ব্যাটার হিসেবে মুশফিকুর রহিম স্কুপ করতে গিয়ে ফরচুন বরিশালের উইকেটকিপার নুরুল হাসান সোহানের কাছে ক্যাচ তুলে দিলে সাকিব আল হাসানের বরিশাল ১৭ রানের জয় পায়। এই হারের দায় কোনোভাবেই এড়াতে পারবেন না খুলনা অধিনায়ক মুশফিক। গুরুত্বপূর্ণ সময়ে স্কুপের মতো ঝুঁকিপূর্ণ শটস খেলে দলকে আরও একবার বিপদে ফেলেন তিনি।

আজ (শনিবার) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাটিং করে ১৪১ রান সংগ্রহ করে বরিশাল। ব্যাটিং অর্ডারে বেশ কয়েকটি পরিবর্তন আনলেও খুব বেশি উন্নতি হয়নি সাকিবদের। ব্যাটিং দানব ক্রিস গেইলের ৪৫ রানের ইনিংসে ভর করে চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয় খুলনাকে। সেই লক্ষ্যে খেলতে নেমে মুশফিকের লড়াকু ইনিংসর পরও ৬ বল আগে হেরে যায় খুলনা।

বরিশালের দেওয়া ১৪২ রানের লক্ষ্যে খেলতে নেমে আন্দ্রে ফ্লেচার ও সৌম্য সরকার শুরুতেই আউট হয়ে যান। আগের ম্যাচের হাফসেঞ্চুরিয়ান ফ্লেচার ৩ বলে ৪ রান করেন। অন্যদিকে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে ফিরে টানা দুই ম্যাচে ব্যর্থ হলেন সৌম্য। আগের ম্যাচে ১ রান করা বাঁহাতি ওপেনার আজ গোল্ডেন ডাক মেরেছেন! ৪০ রানে ৪ উইকেট হারানোর পর ইয়াসির আলীকে সঙ্গে নিয়ে অধিনায়ক মুশফিক ৪৬ রানের জুটি গড়েন। ‘ঘরের ছেলে’ ইয়াসির ২০ বলে ২৩ রান করে আউট হলে জুটি ভাঙে তাদের।

এরপর ৯ বলে থিসারা পেরেরা ১৯ রান করলে ম্যাচ জমে যায়। কিন্তু শফিকুল ইসলামের বলে জ্যাক লিন্টট দারুণ এক ক্যাচ নিলে লঙ্কান এই অলরাউন্ডার সাজঘরে ফেরেন। তখন খুলনার ভরসা কেবল মুশফিক। কিন্তু ১৯তম ওভারে মেহেদী হাসান রানার ৪ বলের ব্যবধানে ২ উইকেট হারায় তারা। তাতে চাপ বাড়ে মুশফিকের ওপর। ওই ওভারে রানার শেষ বলটি স্কুপ করতে গিয়ে আউট হন খুলনা অধিনায়ক। মুশফিকের আউটের সঙ্গে সঙ্গেই খুলনার হার নিশ্চিত হয়ে যায়। দলের হয়ে সর্বোচ্চ রান আসে মুশফিকের ব্যাট থেকে। ৩৬ বলে ১ চার ও ১ ছক্কায় করেন ৪০ রান।

ম্যাচসেরার পুরস্কার জেতা মেহেদী হাসান রানা ৩ ওভারে ১৭ রান দিয়ে নেন ৪ উইকেট। এছাড়া খুলনাকে চেপে ধরতে ভূমিকা রাখেন আফগান স্পিনার মুজিব উর রহমান। ৪ ওভারে ২২ রানে ২ উইকেট নেন তিনি। জ্যাক লিন্টটও পেয়েছেন ২ উইকেট। সাকিব ও শফিকুল ইসলাম নিয়েছেন একটি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা বরিশাল নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪১ রান করে। এদিন জয়ের ধারায় ফিরতে ব্যাটিং অর্ডারে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করে সাকিবরা। আগের কয়েক ম্যাচে মিডল অর্ডারে খেলা গেইলকে তার নিয়মিত পজিশন ওপেনিংয়ে পাঠানো হয়। নিজের পজিশনে নেমেই দারুণ এক ইনিংস খেললেন ব্যাটিং দানব। ৩৪ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪৫ রান করে সেকুগে প্রসন্নের বলে আউট হন ক্যারিবীয় ব্যাটার।

গেইল ছাড়া আর কেউই সেই অর্থে স্কোরবোর্ডে ভূমিকা রাখতে পারেননি। সাকিব সাত নম্বরে নেমে খেলেছেন ৬ বলে ৯ রানের ইনিংস। টপ অর্ডারে ব্যাটিং করা নাজমুল হোসেন শান্তকে নিয়ে যাওয়া হয় মিডল অর্ডারে। সেখানে নেমে ১৫ বলে ১৯ রানের ইনিংস খেলেছেন তিনি। এছাড়া তৌহিদ হৃদয় ২১ বলে করেন ২৩ রান।

খুলনার কামরুল ইসলাম, থিসারা পেরেরা ও ফরহাদ রেজা ২টি করে উইকেট নিয়েছেন।

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বিনা বাধায় স্কুলে প্রবেশ করে টেক্সাসের হামলাকারী
বিনা বাধায় স্কুলে প্রবেশ করে টেক্সাসের হামলাকারী
সাভারে অনুমোদনহীন ২ হাসপাতাল সিলগালা
সাভারে অনুমোদনহীন ২ হাসপাতাল সিলগালা
আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন প্রথম ভারতীয়
আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন প্রথম ভারতীয়
খুলনায় বিএনপির ৮ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
খুলনায় বিএনপির ৮ শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
এ বিভাগের সর্বাধিক পঠিত
লজ্জার ব্যাটিংয়ে শঙ্কার মেঘ
লজ্জার ব্যাটিংয়ে শঙ্কার মেঘ
বোলার সাকিবের আরেকটি উৎসব
বোলার সাকিবের আরেকটি উৎসব
ম্যাচ বাঁচানোর উপায় জানালেন সাকিব
ম্যাচ বাঁচানোর উপায় জানালেন সাকিব
শ্রীলঙ্কার লিড, উইকেট নেই বাংলাদেশের
শ্রীলঙ্কার লিড, উইকেট নেই বাংলাদেশের
তামিম-মুমিনুলদের ব্যর্থতায় বিপর্যস্ত বাংলাদেশ
তামিম-মুমিনুলদের ব্যর্থতায় বিপর্যস্ত বাংলাদেশ