X
সোমবার, ০৪ জুলাই ২০২২
২০ আষাঢ় ১৪২৯

মিরপুর টেস্টে পয়েন্টের আশায় বাংলাদেশ 

আপডেট : ২২ মে ২০২২, ২৩:২২

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আগের চক্রে কোনও ম্যাচই জিততে পারেনি বাংলাদেশ। নতুন চক্রে এসে শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের কঠিন কন্ডিশনে জিতেছে। এই জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট খরা কাটিয়েছে বাংলাদেশ দল। এরপর সদ্যই শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেছে। ৭ টেস্ট খেলে এক জয় এবং এক ড্রতে বাংলাদেশের পয়েন্ট এখন ১৬। সব মিলিয়ে পয়েন্ট টেবিলের ৮ নম্বরে অবস্থান মুমিনুলদের। এখন সোমবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিকদের লক্ষ্য একটাই- জিতে কিছু পয়েন্ট বাড়িয়ে নেওয়া। 

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে ৫ দিনের লড়াই। সিরিজ নির্ধারণী ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস। 

কন্ডিশনের কারণে মিরপুর টেস্ট সম্ভাবনার দুয়ার খুলে দিলেও বাংলাদেশের সামনে দুশ্চিন্তা হয়ে দাঁড়িয়েছে ইনজুরি। চট্টগ্রাম টেস্টে দারুণ বোলিং করা নাঈম হাসান ছিটকে গেছেন। নেই পেসার শরিফুল ইসলামও। খালেদ আহমেদ দক্ষিণ আফ্রিকাতে ভালো করলেও চট্টগ্রামে ভালো করতে পারেননি। ফলে একজন স্পিনারের সঙ্গে একজন পেসারকে হারিয়ে বাংলাদেশ কিছুটা কোণঠাসা। যদিও মুমিনুল জানিয়েছেন, নাঈম হাসানকে হারিয়ে স্পিন আক্রমণ নিয়ে মোটেও চিন্তিত নন। ঢাকা টেস্টে নাঈমের বদলে সুযোগ হতে পারে অফস্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেনের। 

এখন লঙ্কানদের বিপক্ষে সোমবার থেকে শুরু হতে যাওয়া টেস্টে মোসাদ্দেককে কৌশলে ব্যবহার করে সাফল্য তুলে নিতে চান মুমিনুল। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলেছেন, ‘আমাদের স্পিন বিভাগ যদি দেখেন- তাইজুল (ইসলাম) গত এক-দুই বছর ধরে খুব ভালো বল করছে। সাকিব ভাই তো গত ম্যাচে খুব ভালো করেছেন। মোসাদ্দেক যদি খেলে, তাহলে হয়তো ওর ভূমিকা একটু ভিন্ন হবে। মোসাদ্দেক যদি খেলে, ওকে ভালোভাবে বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহার করাটা হবে গুরুত্বপূর্ণ। সাকিব ভাই, তাইজুল যেহেতু আছে; ওদের নিয়ে আমি অনেক বেশি আত্মবিশ্বাসী। আশা করি কোনও সমস্যা হবে না।’

তবে বোলিং বিভাগে সমস্যা হলো, আগের টেস্ট খেলা শরিফুল ইসলাম ছিটকে গেছেন। খালেদ থাকলেও শেষ টেস্টে আপ টু দ্য মার্ক ছিলেন না। রিজার্ভ বেঞ্চে থাকা এবাদত হোসেনের কিছুটা অভিজ্ঞা থাকলেও চট্টগ্রাম টেস্টে তার না থাকাটা ছিল এক রকম বিস্ময়ের। যেহেতু নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাতে দারুণ সময় কাটিয়েছেন, সোমবার শরিফুলের জায়গাতে তার ফেরার জোর সম্ভাবনা আছে। 

এছাড়া শহিদুল ইসলাম ও রেজাউর রহমান রাজার অভিষেক না হলেও স্কোয়াডে আছেন। তাই ঢাকা টেস্টে দুই বিশেষজ্ঞ স্পিনারের সঙ্গে তিন পেসার থাকবে কিনা, সেটি নিয়ে রহস্য রেখে দিয়েছেন মুমিনুল। তবে মোসাদ্দেককে অন্তর্ভুক্ত করে তিন স্পিনারের সঙ্গে দুজন পেসার নিয়েই মাঠে নামার কথা বাংলাদেশের। 

এ অবস্থায় ঢাকা টেস্টে পয়েন্ট চাইলেও মুমিনুলের দলের জন্য কাজটা মোটেও সহজ নয়। বাংলাদেশ লঙ্কানদের বিপক্ষে এই মাঠে এখন অবধি জিততে পারেনি। তিন টেস্টের সবগুলোতেই হেরেছে। শুধু লঙ্কানদের বিপক্ষেই নয়, এই ভেন্যুতে ২৩ টেস্ট খেলা হয়েছে। যার মধ্যে মাত্র ছয়টি জিততে পেরেছে বাংলাদেশ। বাকি ১৩ বার জিতেছে প্রতিপক্ষ। ড্র হয়েছে তিনবার আর একটি ম্যাচ বাতিল হয়েছে। আর মিরপুরে ২০১৫ সালের পর ড্র হয়নি কোনও টেস্টও। সুতরাং এই ভেন্যুতে ফলাফল নিশ্চিতভাবেই আসবে। 

মুমিনুল তাই দারুণ কিছু পরিকল্পনার মাধ্যমে ফলটা নিজের পক্ষে আনতে চান, ‘মিরপুরে ফলাফল ছাড়া ম্যাচ খুব কমই হয়। শেষ কবে ফলাফল আসেনি বলা কঠিন। সবসময় ফলাফল আসে। বোলিং খুব গুরুত্বপূর্ণ, সঙ্গে ব্যাটিংও। অবশ্যই আমরা প্ল্যানিং করছি কোন বিষয় নিয়ে কাজ করলে জেতার সম্ভাবনা বেশি থাকবে।’

এদিকে লঙ্কানরা দীর্ঘদিন ধরে বাংলাদেশের কন্ডিশনে কাজ করা কোচ নাভিদ নেওয়াজের দিকে তাকিয়ে। বাংলাদেশ যুব দলের সাবেক এই কোচের পরামর্শ মেনেই রণকৌশল সাজাতে চায় সফরকারীরা। সংবাদ সম্মেলনে এসে শ্রীলঙ্কান প্রধান কোচ ক্রিস সিলভারউড বলেছেন, ‘আমি এখনও উইকেট দেখিনি। তবে আমার সঙ্গে কোচিং স্টাফে এমন একজন (নাভিদ নাওয়াজ) আছে, যাকে আপনারা সবাই চেনেন, যে এসব কন্ডিশন সম্পর্কে জানে। আমি আমার সহকারী কোচের সঙ্গে কথা বলবো, যাতে আমরা বুঝতে পারি এই উইকেট কেমন ব্যবহার করবে।’

/আরআই/এফআইআর/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ঈদ স্পেশাল চালু করছে বিআরটিসি
ঈদ স্পেশাল চালু করছে বিআরটিসি
টিকিটসহ আটক রেলওয়ে নিরাপত্তা বাহিনীর দুজনকে বরখাস্ত
টিকিটসহ আটক রেলওয়ে নিরাপত্তা বাহিনীর দুজনকে বরখাস্ত
তৃতীয় বিশ্বে কেন গণতন্ত্র শক্তিশালী হচ্ছে না
তৃতীয় বিশ্বে কেন গণতন্ত্র শক্তিশালী হচ্ছে না
সাড়ে ৩ ঘণ্টা আটকে থাকার পর ছাড়লো দোলনচাঁপা এক্সপ্রেস
সাড়ে ৩ ঘণ্টা আটকে থাকার পর ছাড়লো দোলনচাঁপা এক্সপ্রেস
এ বিভাগের সর্বশেষ
মুন্সিগঞ্জে গোলের বন্যা!
মুন্সিগঞ্জে গোলের বন্যা!
শুটিংয়ে চ্যাম্পিয়ন মুন, আর্চারিতে সেরা মিথুন
শুটিংয়ে চ্যাম্পিয়ন মুন, আর্চারিতে সেরা মিথুন
ডেনমার্কে বন্দুকধারীর হামলায় শঙ্কিত জামাল
ডেনমার্কে বন্দুকধারীর হামলায় শঙ্কিত জামাল
মাহমুদউল্লাহর ‘মুখস্থ বিদ্যা’য় বল পাননি মোসাদ্দেক
মাহমুদউল্লাহর ‘মুখস্থ বিদ্যা’য় বল পাননি মোসাদ্দেক
যে কীর্তিতে লেখা শুধু সাকিব
যে কীর্তিতে লেখা শুধু সাকিব