X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বোলার সাকিবের আরেকটি উৎসব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ মে ২০২২, ১৬:৫৭আপডেট : ২৬ মে ২০২২, ১৭:৩৯

একদিন আগে করুণারত্নেকে দারুণ ডেলিভারিতে সাজঘরের পথ দেখিয়ে প্রশংসায় ভেসেছিলেন সাকিব আল হাসান। বাংলাদেশের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড তো শেন ওয়ার্নের সঙ্গেই তার তুলনা করে বসেন! বরাবরের মতো সাকিব ঢাকা টেস্টেও প্রমাণ রাখলেন, কেন তিনি বিশ্বসেরা। ক্যারিয়ারে ১৯ বার ৫ উইকেট তুলে নিয়ে নিজের পরিসংখ্যান আরও সমৃদ্ধ করলেন বাঁহাতি স্পিনার।

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ ঘরের মাঠে ৫ উইকেট নিয়েছিলেন সাকিব। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুই ইনিংসেই ৫ উইকেট করে নিয়েছিলেন। তার দারুণ বোলিংয়ে বাংলাদেশ অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়েছিল। সাকিবের বোলিংয়ে লঙ্কানদের বিপক্ষে জয়ের সুযোগ তৈরি না হলেও তাদের স্কোর আরও বড় হতে দেননি। বাঁহাতি এই স্পিনারের দারুণ বোলিংয়ে ১৪১ রানের বেশি লিড নিতে পারেনি সফরকারীরা।

গত কয়েক বছর ধরে নিয়মিত টেস্ট খেলছেন না সাকিব। তবে যখনই মাঠে নামছেন বুদ্ধিদীপ্ত বোলিংয়ে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করছেন। লঙ্কান বিপক্ষে ঢাকা টেস্টেও এর ব্যত্যয় ঘটেনি। সাকিবের ঘূর্ণির কাছেই মূলত আত্মসমর্পণ করেছেন লঙ্কানরা ব্যাটাররা। তবে অন্য বোলারদের নখদন্তহীন বোলিংয়ের সুযোগ নিয়ে ঠিকই রানের পাহাড় গড়েছে করুণারত্নের দল।

আগের দিন অপরাজিত থাকা অ্যাঞ্জোলো ম্যাথুজ ও দিনেশ চান্ডিমাল চা বিরতি পর্যন্ত অনায়াসেই ব্যাটিং করেছেন। চা বিরতির পর তামিম ইকবালের দারুণ ক্যাচে এবাদত হোসেনের বলে ১৯৯ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন চান্ডিমাল। এরপরই আক্রমণে আসেন সাকিব। আগের দিন ৩ উইকেট নেওয়া সাকিব দ্রুত তুলে নেন নিরোশান ডিকবেলার উইকেটটি। অফ স্টাম্পের বাইরে থাকা বল খেলতে গিয়ে ব্যাটে বলে লাগাতে পারেননি, কিছুটা এগিয়ে থাকায় উইকেটকিপার লিটন দাস স্টাম্পিং করেন। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায়, বল ব্যাট ছুঁয়ে লিটনের গ্লাভসে আসে। ফলে স্টাম্পিং না হলেও কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরতে হয় ডিকবেলাকে। এরপর প্রবীণ জয়াবিক্রমাকে ফিরিয়ে সাকিব ১৯তম বারের মতো ৫ উইকেট তুলে নেন।

আগের দিন করুণারত্নে, কুশল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়েছেন সাকিব। বিশেষ করে, থিতু হয়ে যাওয়া করুণারত্নেকে দারুণ ডেলিভারিতে সাজঘরে ফেরান বাঁহাতি স্পিনার। অফ স্টাম্প বরাবর ফ্লাইট ডেলিভারিতে বল করলেন সাকিব। কিছুটা লুফ ছিল। কিছুই বুঝতে পারেননি করুণারত্নে। ব্যাট ও পায়ের ফাঁক গলে ক্লিন বোল্ড তিনি। সব মিলিয়ে ৪০.১ ওভারে ৯৬ রান খরচায় সাকিবের শিকার করেন ৫ উইকেট।

ঘরের মাঠে সর্বশেষ ২০১৭ সালে ৫ উইকেট নিলেও সাকিব সর্বশেষ ৫ উইকেট শিকার করেন কিংসটাউনে ২০১৮ সালে। ১২ ইনিংস পর ৫ উইকেটের দেখা পেয়েছেন সাকিব। ওই টেস্টে বাঁহাতি স্পিনার ৬ উইকেট নিলেও ক্যারিবীয়দের রানবন্যা থামিয়ে রাখতে পারেনি। ফলাফল ১৬৬ রানের বড় হার বাংলাদেশের। 

সাকিব তিনবার করে ৫ উইকেট নিয়েছেন জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে। দুইবার করে  নিয়েছেন অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড  ও ইংল্যান্ডের বিপক্ষে। একবার করে নিয়েছেন ভারত ও পাকিস্তানের বিপক্ষে। এছাড়া এখনও ৫ উইকেট নিতে পারেননি আফগানিস্তানের বিপক্ষে। যদিও নবীন এই দলটির বিপক্ষে মাত্র একটি টেস্টই খেলেছে বাংলাদেশ।

১০২ ইনিংসে ২২৪ উইকেট শিকার সাকিবের। ক্যারিয়ার সেরা বোলিং নিউজিল্যান্ডের বিপক্ষে, ৩৬ রানে ৭ উইকেট।

/আরআই/কেআর/এমওএফ/
সম্পর্কিত
আইপিএল নিয়ে আফসোস আছে শরিফুলের
বিশ্বকাপ নিয়ে বেশি মাতামাতি না করতে শান্তর অনুরোধ
মিরপুরে তামিম-শান্তর রুদ্ধদ্বার বৈঠক!
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া