X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অবিশ্বাস্য ইংল্যান্ডের শিকার এবার ভারত

স্পোর্টস ডেস্ক
০৫ জুলাই ২০২২, ১৮:২৬আপডেট : ০৫ জুলাই ২০২২, ১৯:২২

টেস্ট ক্রিকেটের সংজ্ঞা পাল্টে দিয়েছে ইংল্যান্ড। নতুন অধিনায়ক বেন স্টোকস ও কোচ ব্রেন্ডন ম্যাককালামের অধীনে একের পর এক অবিশ্বাস্য ম্যাচ উপহার দিচ্ছে ‘নতুন ধারার’ টেস্ট ক্রিকেটে। টেস্টে রান তাড়া করা কিংবা চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝুঁকি বিবেচনায় হার-জিতের একটা ধারণা পাওয়া যেত। কিন্তু এই ইংল্যান্ড রান তাড়া করতেই যেন বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। নিউজিল্যান্ডকে আগের সিরিজে বুঝিয়ে দিয়েছে সেটি। আর এবার তাদের শিকার ভারত। আরও কঠিন জায়গা থেকে ম্যাচ জিতে ইতিহাসের পাতায় নাম লিখে চলেছে ইংলিশরা।

ইতিহাস গড়ে এজবাস্টন টেস্ট জিতেছে ইংল্যান্ড। ৩৭৮ রানের লক্ষ্য তাড়া করে পেয়েছে ৭ উইকেটের জয়। নিজেদের টেস্ট ইতিহাসে এটিই ইংলিশদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। আগের সর্বোচ্চ ছিল ৩৫৯ রান, ২০১৯ সালের অ্যাশেজে স্টোকস-বীরত্বে হেডিংলি টেস্ট জিতেছিল স্বাগতিকরা।

এবারের ভারত-বধের নায়ক জো রুট ও জনি বেয়ারস্টো। এই দুই ব্যাটারের হার না মানা সেঞ্চুরিতে পঞ্চম দিনের সকালের সেশনেই জয় নিশ্চিত করেছে ভারত। ৩ উইকেটে ২৫৯ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছিল ইংল্যান্ড। পঞ্চম দিনে দরকার ছিল ১১৯ রান। ফর্মের তুঙ্গে থাকা রুট-বেয়ারস্টোর বেশি সময় লাগেনি। আর কোনও উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে দেন দলকে। তাতে পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ করলো ইংল্যান্ড। ভারতের বিপক্ষে তাদের এই সিরিজটি ছিল গত বছর। চার টেস্ট শেষ হলেও এজবাস্টনের এই ম্যাচটি স্থগিত হয়েছিল করোনার কারণে। ৯ মাস পর সেই ম্যাচটি মাঠে গড়ালে অবিশ্বাস্য ইংল্যান্ডের সামনে উড়ে গেছে ভারত।

এই সিরিজের আগে কিউইদের ৩-০ ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। তিনটি ম্যাচই জিতেছিল চতুর্থ ইনিংসে ব্যাট করে। টানা তিন ম্যাচে ২৫০’র বেশি রান তাড়া করে জেতার অনন্য রেকর্ড গড়েছিল তাতে। আর এবার ভারতের বিপক্ষে আগের সবকিছুকে ছাড়িয়ে গেছে। তারা এজবাস্টনের টেস্টটি যেভাবে জিতেছিল, সেটিও অবিশ্বাস্য। প্রথম ইনিংসে ভারতের ৪১৬ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৮৩ রানে ৫ উইকেট হারিয়ে বসেছিল স্বাগতিকরা। সেখান থেকে ২৮৪ রান করতে পারে বেয়ারস্টোর অসাধারণ সেঞ্চুরিতে।

রান তাড়া করতে নেমে এই ব্যাটার আবারও পেয়েছেন শতকের দেখা। এবার তিনি খেলেছেন হার না মানা ১১৪ রানের ইনিংস। সব মিলিয়ে সবশেষ পাঁচ ইনিংসে বেয়ারস্টোর চার সেঞ্চুরি। অন্যদিকে রুট অপরাজিত ছিলেন ১৪২ রানে। এজবাস্টন টেস্ট জয়ের পথে রুট-বেয়ারস্টো ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ছিলেন ২৬৯ রানের জুটিতে। চতুর্থ ইনিংসে ষষ্ঠ উইকেটের সর্বোচ্চ রানের জুটি এখন এটিই।

টেস্ট ক্রিকেটকে বদলে দেওয়া ইংল্যান্ডের ব্যাটিংয়ে সবসময় আগ্রাসী ছাপ। ৩৭৮ রানের টার্গেট তারা পূরণ করেছে ৭৬.৪ ওভারে, গড় ৪.৯৩। তাদের দাপটে ভারতীয় পেসার জসপ্রিত বুমরা পেয়েছেন সর্বোচ্চ ২ উইকেট। এই পেসারের সঙ্গে যৌথভাবে সিরিজসেরা হয়েছেন রুট। আর এই ম্যাচের সেরা বেয়ারস্টো।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: প্রথম ইনিংসে ৮৪.৫ ওভারে ৪১৬ (পান্ত ১৪৬, জাদেজা ১০৪, বুমরা ৩১*; অ্যান্ডারসন ৫/৬০, পটস ২/১০৫) ও দ্বিতীয় ইনিংসে ৮১.৫ ওভারে ২৪৫ (পূজারা ৬৬, পান্ত ৫৭, জাদেজা ২৩; স্টোকস ৪/৩৩, পটস ২/৫০, ব্রড ২/৫৮)।

ইংল্যান্ড: প্রথম ইনিংসে ৬১.৩ ওভারে ২৮৪ (বেয়ারস্টো ১০৬, বিলিংস ৩৬, রুট ৩১; সিরাজ ৪/৬৬, বুমরা ৩/৬৮) ও দ্বিতীয় ইনিংসে (লক্ষ্য ৩৭৮) ৭৬.৪ ওভারে ৩৭৮/৩ (রুট ১৪২*, বেয়ারস্টো ১১৪*, লিস ৫৬; বুমরা ২/৭৪)।

ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।

সিরিজ: পাঁচ ম্যাচের সিরিজ ২-২-এ ড্র।

ম্যাচসেরা: জনি বেয়ারস্টো।

সিরিজসেরা: জো রুট ও জসপ্রিত বুমরা।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া