X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মোস্তাফিজের ছোবলে জয় দেখছে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ আগস্ট ২০২২, ১৯:১৯আপডেট : ১০ আগস্ট ২০২২, ১৯:৩৮

এবাদত হোসেন ও তাইজুল ইসলাম জোড়া আঘাত হানলেন। উইকেটের খাতা ‍খুলেছেন হাসান মাহমুদ ও মেহেদী হাসান মিরাজও। মোস্তাফিজুর রহমান বাদ থাকবেন কেন! তিনি বরং সতীর্থ সবাইকে ছাড়িয়ে গেলেন। বাঁহাতি পেসার পরপর ৩ উইকেট তুলে নিয়ে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গেলেন দলকে।

আজ (বুধবার) হারারে স্পোর্টস ক্লাব মাঠে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে। সফরকারীরা নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে করেছে ২৫৬ রান। সেই লক্ষ্যে খেলতে নেমে স্বাগতিকদের স্কোর ২৯ ওভারে ৯ উইকেটে ১২৯ রান।

ইতিমধ্যে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় লজ্জার সাগরে ডুবেছে তামিমরা। সামনে আছে আরও বড় লজ্জার মুখে পড়ার আশঙ্কা। সেটি হলো হোয়াইটওয়াশের লজ্জা। এত বড় অঘটনের সামনে যেন পড়তে না হয় সেই লক্ষ্য নিয়েই তৃতীয় ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। কিন্তু স্কোরবোর্ডে সেরকম রান ওঠেনি। তাই বোলিংয়ে দুর্দান্ত শুরুর প্রয়োজন ছিল। যেটি এনে দিয়েছেন বাংলাদেশের বোলাররা।

শুরুটা করেছিলেন হাসান মাহমুদ। ডানহাতি পেসার শুরুতেই ফেরান ওপেনার তাকুজোয়ানাশে কাইতানোকে। এই ওপেনার রানের খাতাই খুলতে পারেননি। জিম্বাবুয়ে ওই ধাক্কা সামলে ওঠার আগেই মেহেদী হাসান মিরাজের আঘাত। ডানহাতি স্পিনারের শিকার আরেক ওপেনার তাদিওয়ানাশে মারুমানি (১)।

তাদের এনে দেওয়া দুর্দান্ত শুরু কাজে লাগিয়ে জিম্বাবুয়েকে কোণঠাসা করে তোলেন এবাদত। এই সিরিজে তার খেলার কথাই ছিল না। বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে কাজ করছিলেন খুলনায়। সেখান থেকেই জানতে পারেন জিম্বাবুয়ে যেতে হবে। এবাদত হোসেন উড়ে গেলেন আফ্রিকার দেশটিতে। তবে দ্বিতীয় ওয়ানডে আর খেলা হলো না। তৃতীয় ও শেষ ম্যাচে সুযোগ পেয়ে আগুন ঝরাচ্ছেন রীতিমতো। তার তোপে এলোমেলো জিম্বাবুয়ে।

হঠাৎ পাওয়া সুযোগটা তিনি শুরুতেই কাজে লাগান। পরপর ২ বলে উইকেট তুলে নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগিয়েছিলেন। গুরুত্বপূর্ণ দুটি উইকেট নিয়েছেন তিনি। শুরুটা ওয়েসলি মাধেভেরেকে দিয়ে। ১ রান করা এই ব্যাটারকে ক্যাচ বানান মিরাজের হাতে। এবাদতের ওই উৎসব থামতে না থামতেই আরেকটি চমক। এবার আরও উচ্ছ্বাসে ভেসে যাওয়ার পালা। কারণও আছে, আউট করেছেন যে এবারের সফরের সবচেয়ে কঠিন ব্যাটারকে। আগের দুই ওয়ানডের ভাগ্য যিনি লিখে নিয়েছিলেন, সেই সিকান্দার রাজাকে প্রথম বলেই আউট করলেন এবাদত!

টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজে যেন আরও আলো ছড়িয়ে যাচ্ছিলেন রাজা। ওয়ানডের দুই ম্যাচেই পেয়েছেন সেঞ্চুরি। শুধু কি তাই, দুই ইনিংসে তাকে আউটই করতে পারেননি বাংলাদেশের বোলাররা! অপ্রতিরোধ্য হয়ে ওঠা সেই রাজাকে কিনা প্রথম বলেই বোল্ড করে প্যাভিলিয়নের পথ দেখালেন এবাদত।

এই পেসারের তোপের পর জোড়া আঘাত হানেন তাইজুল। তাতে ভেঙে পড়ে জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ। স্পিন ভেল্কিতে দিশেহার আফ্রিকার দেশটি। স্বাগতিকদের আশা জাগানো ইনোসেন্ট কাইয়াকে দিয়ে বাঁহাতি স্পিনারের খোলেন উইকেটের খাতা। এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে তিনে নামা ব্যাটারকে ফেরান ১০ রানে। খানিক পর আবারও তাইজুলের আঘাত। দ্বিতীয় শিকার লোয়ার মিডল অর্ডারের টনি মুনিয়োঙ্গা। উইকেট ছেড়ে খেলতে এসে উইকেটকিপার মুশফিকুর রহিমের স্টাম্পিংয়ের শিকার তিনি। ফেরার আগে করে যান ১৩ রান। তাতে জিম্বাবুয়ে ৪৯ রানে হারায় ৬ উইকেট।

এবাদত-তাইজুলদের সাফল্যে মোস্তাফিজ বোলিংয়ে আসেন দেরিতে। তবে উইকেট পেতে বেশি সময় লাগেনি। নিজের দ্বিতীয় ওভারেই সাফল্যের ভেলায় ভাসেন লুক জঙ্গোয়ে আউট করে। বাঁহাতি পেসারের বলে এনামুল হকের হাতে ধরা পড়েন তিনি ১৫ রান করে। ২৫ বলের ইনিংসে আছে দুটি বাউন্ডারি।

মোস্তাফিজের উইকেট আনন্দ সবে শুরু। কারণ নিজের পরের ওভারেই জোড়া আঘাত হানেন তিনি। তৃতীয় বলে প্যাভিলিয়নের পথ দেখান ক্লিভে মাদান্দেকে। এই উইকেটকিপার ব্যাটার একপ্রান্ত আগলে রেখে চেষ্টা করলেও সফল হতে পারেনি। ৪৫ বলে ৪ বাউন্ডারিতে ২৪ রান করে ফিরে যান তিনি।

২ বল বিরতি দিয়ে আবারও মোস্তাফিজের উইকেট। এবার তার শিকার ব্র্যাড এভান্স। মিরাজের হাতে ক্যাচ বানিয়ে তাকে আউট করেন ২ রানে।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
ইসরায়েলি বিমান কীভাবে এল বাংলাদেশে, প্রশ্ন নুরের
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা