X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘মারুফা আমাদের ট্রামকার্ড হতে পারে’

রবিউল ইসলাম
০৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:৪০আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৫:১৭

গত কয়েক বছর ধরে বাছাই পর্ব পেরিয়ে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে হচ্ছে বাংলাদেশ দলকে। সংযুক্ত আরব আমিরাতে ৮ দল নামবে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের টিকিট পাওয়ার লড়াইয়ে। বাংলাদেশ কঠিন গ্রুপে পড়লেও লক্ষ্য, চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপ নিশ্চিত করা। শুধু তা-ই নয়, আয়ারল্যান্ড-স্কটল্যান্ড-যুক্তরাষ্ট্রর মতো দলগুলোর বিপক্ষে এশিয়া কাপের ‘প্রস্তুতি’ সেরে নেওয়া। আর এই প্রক্রিয়ায় অধিনায়ক নিগার সুলতানার ট্রামকার্ড হয়ে উঠতে পারেন মারুফা আক্তার। পরিবারের আর্থিক দুর্দশায় বাবার কৃষিজমিতে কাজ করা মারুফাকে নিয়ে স্বপ্ন দেখছেন বাংলাদেশ অধিনায়ক। বিশ্বকাপ বাছাই খেলতে দেশ ছাড়ার আগে বাংলা ট্রিবিউনের মুখোমুখি হয়ে নিজেদের প্রস্তুতি ও লক্ষ্য নিয়ে অনেক কথাই বলেছেন নিগার-

বাংলা ট্রিবিউন: আরও একটি বাছাই পর্ব খেলতে যাচ্ছেন। কোনও চাপ অনুভব হচ্ছে?

নিগার সুলতানা: যে কোনও দলের বিপক্ষে খেলতে গেলে চাপ থাকবেই। ম্যাচ জয়ের চাপ থাকেই। তবে আমরা অনেক বেশি চিন্তিত নই। বাছাই পর্বে আমরা যেটা করতে চাই সেটা হচ্ছে প্রভাব বিস্তার করে ক্রিকেট খেলতে চাই। আর আপনারা জানেন, এইসব  কোয়ালিফায়ারে আমরা থাকি ফেভারিট হিসেবে। এবারও আমাদের প্রথম লক্ষ্য কোয়ালিফাই করা। প্রতিপক্ষের ওপর প্রভাব বিস্তার করে ক্রিকেট খেলা। যেন বাংলাদেশ ও অন্য দলগুলোর পারফরম্যান্সে পার্থক্য বুঝিয়ে দেওয়া যায়।

বাংলা ট্রিবিউন: তার মানে নিজেদের বড় দল হিসেবে প্রমাণ করতে চান...

নিগার: এখানে প্রমাণের কিছু নেই। আপনি যখন ধারাবাহিকভাবে প্রভাব বিস্তার করে খেলবেন, তখন এমনিতেই আস্থা অর্জন করে ফেলতে পারবেন। আমাদের চিন্তা-ভাবনাই এটা। বিশ্ব ক্রিকেটে আমার যে প্রতিদ্বন্দ্বী একটি দল হয়ে উঠেছি, সেদিকেই আমাদের ফোকাস। কেননা সামনে আমাদের অনেক বড় দলের বিপক্ষে খেলতে হবে। সেইসব কিছুর প্রস্তুতিও এই বাছাই পর্বের মাধ্যমে করতে পারবো।

বাংলাদেশ দলে নতুন ‍মুখ পেসার মারুফা আক্তার বাংলা ট্রিবিউন: দলে বেশ কয়েকজন নতুন ক্রিকেটার সুযোগ পেয়েছেন। বিশেষ করে পেসার মারুফা আক্তারকে নিয়ে আলোচনা হচ্ছে। ঢাকা লিগে ১১ ম্যাচে ২৩ উইকেট ও জাতীয় লিগে সিলেটের হয়ে ৭ ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ ১৩ উইকেট নিয়েছেন। তাকে নিয়ে আপনার মূল্যায়ন কী?

নিগার: ও (মারুফা) কিন্তু দুই-দুইবার প্রমিজিং খেলোয়াড় হয়েছে। গত বছর ঢাকা লিগে হয়েছে, এবার জাতীয় লিগে হয়েছে। ধারাবাহিকভাবে দারুণ বোলিং করে চলছে। ও কিন্তু অনেক বেশি আত্মবিশ্বাসী একজন খেলোয়াড়। অনেক ছোট হলেও ওর যে গতি, সেটা প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। ও বোলিংয়ে খুব ভালো একটা জায়গা মেইনটেইন করে। ন্যাচারালি ওর বলটা ইনসুইং হয়, যার কারণে মোটামুটি সবাই স্ট্রাগল করে। বিশ্ব ক্রিকেটে কিন্তু ইনসুইংগার কম। ব্যাটাররা ওকে যখন খেলতে যায়, কিছুটা স্ট্রাগল করতে হয়। আমার কাছে মনে হয়, ও আমাদের জন্য একটা ট্রামকার্ড হতে পারে।

বাংলা ট্রিবিউন: দলে অভিজ্ঞ জাহানারা আলমও ফিরেছেন। এটা কতটা স্বস্তির?

নিগার: সবসময়ই আমার কাছে মনে হয়, আমাদের বোলাররা সব ধরনের উইকেটেই ভালো ডমিনেট করতে পারে। খেয়াল করে যদি দেখেন, আমরা নিউজিল্যান্ডে খেলে এসেছি, সেখানেও কিন্তু আমাদের বোলাররা ভালো বোলিং করেছেন। বিশেষ করে, যদি জাহানারা আপুর কথা বলেন তিনি কিন্তু ওখানে ভালো বোলিং করেছেন। জাহানারা আপু সর্বশেষ টি-টোয়েন্টি স্কোয়াডে ছিলেন না। উনি আবার ক্যামব্যাক করেছেন। এটা আমাদের জন্য ইতিবাচক খবর। উনি রোল প্লে করবেন, আমার কাছে মনে হয়। ওনার যেহেতু অভিজ্ঞতা আছে, ওই মাঠে খেলার। ওখানে উনি আইপিএল, ফেয়ারবেক টুর্নামেন্ট খেলেছেন, তার ওই অভিজ্ঞতা আমরা কাজে লাগাতে পারবো।

বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা বাংলা ট্রিবিউন: বিশ্বকাপ বাছাই পর্বে ব্যক্তিগত সাফল্যের দিকে আপনার ফোকাস থাকবে কতটা?

নিগার: আমি সবসময়ই ব্যক্তিগত কোনও লক্ষ্য ঠিক করতে চাই না। আমার কাছে মনে হয়, দল আমার কাছে যেটা চাইবে, আমি যদি সেটা করতে পারি তাতেই খুশি থাকি। ব্যক্তিগতভাবে লক্ষ্য নির্ধারণ করা হয় না। জাতীয় লিগ, ঢাকা লিগ যখন চলে, তখন হয়তো ব্যক্তিগত লক্ষ্যের কথা চিন্তা করা যায়। কিন্তু জাতীয় দলে সেইসব চিন্তা করার সুযোগটা কম। অবশ্যই চাওয়া থাকে অনেক রান করার, অনেক উইকেট নেওয়ার। কিন্তু দিনশেষে মূল ব্যাপারটা দলের প্রয়োজনটা কী। ওই প্রয়োজনীয় চাহিদা পূরণ করতে পারলেই আসলে হয়ে যায়। অবশ্যই আমি চাইবো এই টুর্নামেন্টে যেন ভালো ক্রিকেট খেলতে পারি, তাহলে আমার সঙ্গে টিমও লাভবান হবে। আমার লক্ষ্যের কথা জানতে চাইলে বলবো, বাংলাদেশের জার্সিতে যেন সেরা ক্রিকেটটা খেলতে পারি। যেহেতু মাথার ওপর একটা দায়িত্ব আছে, দলের সবার আস্থা আছে আমার ওপর- সেটা যেন ফুলফিল করতে পারি।

বাংলা ট্রিবিউন: বাছাই খেলে এসেই এশিয়া কাপে নামতে হবে। বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে কতখানি চ্যালেঞ্জিং?

নিগার: এশিয়া কাপ নিয়ে এখনই আমরা চিন্তা করতে চাচ্ছি না। আমাদের সামনে এখন বিশ্বকাপ বাছাই পর্ব। বিশ্বকাপ নিশ্চিত করতে হলে, এখানে ভালো করা জরুরি। এখানে ফোকাস দেওয়া এই মুহূর্তে বেশি গুরুত্বপূর্ণ। অবশ্যই এশিয়া কাপের বিষয়টা আমাদের সবার কাছে স্পেশাল, আমরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। আমরা চাইবো যেন ঘরের ট্রফি ঘরেই থাকে। আমরা চাইবো বিশ্বকাপ বাছাই পর্বের মাধ্যমে এশিয়া কাপের প্রস্তুতিটা যেন ঠিকঠাক নিতে পারি।

ব্যাটিংয়ে নিগারের দিকে তাকিয়ে থাকবে বাংলাদেশ বাংলা ট্রিবিউন: এশিয়া কাপে বাংলাদেশ কি ফেভারিট?

নিগার: অবশ্যই। ঘরের মাটিতে সবাই ফেভারিট থাকে। আমরা ফেভারিট হয়েই মাঠে নামবো। আমিও আমাদের ফেভারিট মনে করি। আমরা যদি টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইয়ে চ্যাম্পিয়ন হয়ে আসতে পারি তাহলে আমার কাছে মনে হয় আমাদের অনেক বেশি বুস্টআপ করবে। যা এশিয়া কাপে ভালো পারফরম্যান্স করতে ভূমিকা রাখবে। কিছুদিন আগে জাতীয় লিগে উইকেটটা হয়তো ভালো পাইনি। বন্যার কারণে মাঠ ঠিকমতো প্রস্তুত করতে পারেনি। তবে এশিয়া কাপের আগে উইকেট প্রস্তুত হয়ে যাবে। সিলেট সম্পর্কে সবার স্পষ্ট ধারণা থাকায় সম্ভাবনা ভালো থাকবে।

/কেআর/
সম্পর্কিত
বাংলাদেশকে হারিয়ে সিরিজ অস্ট্রেলিয়ার
অস্ট্রেলিয়ার কাছে পাত্তাই পেলো না বাংলাদেশ
অস্ট্রেলিয়া আমাদের হালকাভাবে নেয়নি: জ্যোতি
সর্বশেষ খবর
জেফারকে কাস্ট করেছে ফারুকীপুত্র ইলহাম!
জেফারকে কাস্ট করেছে ফারুকীপুত্র ইলহাম!
‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে’
‘জুনের মধ্যে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে’
জাবি ছাত্রলীগের সেই ৩ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ 
জাবি ছাত্রলীগের সেই ৩ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ 
সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ৩৮
সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত ৩৮
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়