X
সোমবার, ২৮ নভেম্বর ২০২২
১৩ অগ্রহায়ণ ১৪২৯

নাসুমের পর তাসকিনের উইকেট উদযাপন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ অক্টোবর ২০২২, ০৯:১৮আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ০৯:৩১

নিউজিল্যান্ডের উইকেট পেস বোলারদের জন্য স্বর্গীয় হলেও বাংলাদেশের পেসাররা সাফল্য পাচ্ছিলেন না। অবশেষে উইকেটের দেখা পেয়েছেন তাসকিন আহমেদ। নাসুম আহমেদের পর ডানহাতি পেসার মেতেছেন উইকেট উদযাপনে।

আজ (শুক্রবার) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে পাকিস্তানের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে এই ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নামা পাকিস্তানের স্কোর ১৮ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান।

চমৎকার দুটো ক্যাচ নিয়েছে বাংলাদেশ। নাসুমের পর তাসকিন যে উইকেট উদযাপন করেন, তাতে তাদের যেমন অবদান আছে, তেমনি কৃতিত্ব পাবেন দুই ফিল্ডার- হাসান মাহমুদ ও ইয়াসির আলী। নাসুম আউট করেছেন শান মাসুদকে। ভয়ংকর হয়ে ওঠা এই ব্যাটার লং অনে খেলতে চেয়েছিলেন, তবে একটু বাউন্স পাওয়া নাসুমের বল তার ব্যাটের কানায় লেগে উঠে যায়। পয়েন্টে লাফিয়ে ক্যাচ নেন হাসান মাহমুদ। প্রথম চেষ্টায় অবশ্য বল হাতে জমাতে পারেননি, তবে ছুটে যাওয়া বল দ্বিতীয় চেষ্টায় ঠিকই তালুবন্দি করেন। তার চমৎকার ক্যাচে বিদায় নেওয়া মাসুদ ২২ বলে ৪ বাউন্ডারি ও ১ ছক্কায় করেন ৩১ রান।

এরপর তাসকিন নিয়েছেন উইকেট। এই পেসারের বল উড়িয়ে মেরেছিলেন হায়দার আলী। কিন্তু একেবারে সীমানার সামনে থেকে দারুণ ক্যাচ নেন ইয়াসির। ফেরার আগে হায়দার ৬ বলে ১ বাউন্ডারিতে করেন ৬ রান।

মিরাজ এনে দিলেন প্রথম উইকেট

মেহেদী হাসান মিরাজের টি-টোয়েন্টি দলে ফেরাটা ওপেনার হিসেবে। তবে বাংলাদেশ দলকে তিনি যে ভূমিকায় শুরু থেকে বেশি সার্ভিস দিয়ে আসছিলেন, সেই বোলিংয়েও আলো ছড়িয়ে যাচ্ছেন। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশকে তিনিই প্রথম উইকেট এনে দিয়েছেন। বাবর আজমকে আউট করেছেন মিরাজ।

আবারও উদ্বোধনী জুটিতে রান পেয়েছে পাকিস্তান। পাওয়ার প্লেতে বাংলাদেশকে হতাশায় রাখলেও বেশিক্ষণ উইকেট আগলে রাখতে পারেনি তারা। অষ্টম ওভারের শুরুতেই বাবরকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম উইকেটের স্বাদ দিয়েছেন মিরাজ। ‍ডানহাতি স্পিনারের বল সুইপ করতে গিয়ে শর্ট ফাইন লেগে মোস্তাফিজুর রহমানের হাতে ধরা পড়েন পাকিস্তান অধিনায়ক। ফেরার আগে ২৫ বলে ৪ বাউন্ডারিতে ২২ রান করেন বাবর।

পাওয়ার প্লেতে সাফল্য নেই বাংলাদেশের

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টিতে পাকিস্তানের ওপেনিং জুটি দুর্দান্ত। তারই ধারাবাহিকতা দেখা গেলো বাংলাদেশের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে। ওপেনিংয়ে দারুণ শুরু এনে দিয়েছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। তাদের চমৎকার ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে কোনও উইকেট পায়নি বাংলাদেশ।

বাবর-রিজওয়ানের ম্যাজিক্যাল ওপেনিং জুটির সাফল্য চলছেই। উইকেট ধরে রেখে প্রতিপক্ষের ওপর চাপ তৈরি করার চেষ্টা বাংলাদেশের বিপক্ষেও সচল থাকলো। পাওয়ার প্লেতে তারা উইকেট হারাতে দেয়নি পাকিস্তানকে। প্রথম ৬ ওভারে বাবর-রিজওয়ান স্কোরে জমা করে ৪৩ রান।

টস করলেন সোহান, একাদশে নেই সাকিব

নিউজিল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের শুরুতেই অন্যরকম দৃশ্য বাংলাদেশ দলে! টি-টোয়েন্টির নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচের একাদশে নেই। তার জায়গায় বাবর আজমের সঙ্গে টস করলেন নুরুল হাসান সোহান। তিনি টস জেতায় শুরুতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ।

আজ (শুক্রবার) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ। এই সিরিজের অফিসিয়াল ফটোসেশনে অনুপস্থিত ছিলেন নিয়মিত অধিনায়ক সাকিব। তার জায়গায় নিউজিল্যান্ড ও পাকিস্তানের অধিনায়কের সঙ্গে ফটোসেশন করেছিলেন সাকিবের ডেপুটি সোহান। ম্যাচেও টস করলেন এই উইকেটকিপার ব্যাটার। ভিসাসংক্রান্ত জটিলতায় সাকিবের নিউজিল্যান্ড পৌঁছাতে দেরি হয়েছে। ম্যাচেও সম্ভবত সেটির প্রভাব পড়েছে।

সাকিব না থাকায় একাদশে জায়গা পেয়েছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। বোলিং আক্রমণে তার সঙ্গে আছেন তিন পেসার-তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও মোস্তাফিজুর রহমান। ব্যাটিংয়ে ওপেনিংয়ে যথারীতি সাব্বির রহমান ও মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশ একাদশ: সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, আফিফ হোসেন, ইয়াসির আলী, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান (অধিনায়ক ও উইকেটকিপার), তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ।

পাকিস্তান একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটকিপার), শান মাসুদ, ইফতিখার আহমেদ, শাদাব খান, হায়দার আলী, আসিফ আলী, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ওয়াসিম, হারিস রউফ, শাহনেওয়াজ দাহানি।

/কেআর/
নৌ শ্রমিকদের কর্মবিরতিতে অচল খুলনা ও নওয়াপাড়া নদী বন্দর
নৌ শ্রমিকদের কর্মবিরতিতে অচল খুলনা ও নওয়াপাড়া নদী বন্দর
সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী
সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী
মেয়র হানিফের জীবন ও কর্ম অনুসরণের আহ্বান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর
মেয়র হানিফের জীবন ও কর্ম অনুসরণের আহ্বান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর
চাকরি ছাড়ছেন ডিএনসিসির পাঁচ ভেটেরিনারি কর্মকর্তাই!
চাকরি ছাড়ছেন ডিএনসিসির পাঁচ ভেটেরিনারি কর্মকর্তাই!
সর্বাধিক পঠিত
সরকারি কর্মচারীদের সম্পদের আলাদা হিসাব দিতে হবে না
সরকারি কর্মচারীদের সম্পদের আলাদা হিসাব দিতে হবে না
সুইজারল্যান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল
সুইজারল্যান্ডকে বিশ্বকাপে কখনও হারাতে পারেনি ব্রাজিল
প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ সোমবার
প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ সোমবার
ভারতকে বাদ দিয়ে এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে বৈঠক চীনের
ভারতকে বাদ দিয়ে এ অঞ্চলের দেশগুলোর সঙ্গে বৈঠক চীনের
বেলজিয়ামকে হারিয়ে দিলো মরক্কো
বেলজিয়ামকে হারিয়ে দিলো মরক্কো