X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

আসছে ব্যালন ডি’অরের ঘোষণা, এগিয়ে কে?

আপডেট : ২৯ নভেম্বর ২০২১, ২২:২৮

ফুটবলে ব্যক্তিগত পারফরম্যান্সের অনেক পুরস্কার আছে। তবে সবচেয়ে মর্যাদার পুরস্কার হিসেবে বিবেচনা করা হয় ব্যালন ডি’অর। ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’-এর দেওয়া এই পুরস্কারটির গুরুত্ব এবার আরও বেশি! এক বছর বিরতি দিয়ে যে ফিরছে ব্যালন ডি’অর। করোনাভাইরাসের কারণে ২০২০ সালে স্থগিত করা হয়েছিল। ফলে দুই বছর পর ফুটবলের ব্যক্তিগত শ্রেষ্ঠত্ব কার হাতে উঠছে, জানার আগ্রহ তুঙ্গে।

ফুটবল দুনিয়ার আর বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হচ্ছে না। রাতেই জানা যাবে কার হাতে উঠছে ‘সোনার বল’। বাংলাদেশ সময় আজ (সোমবার) দিবাগত রাত ১-৩০ মিনিটে প্যারিসের জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে ২০২১ ব্যালন ডি’অর জয়ীর নাম। তবে তার আগে ভবিষ্যদ্বাণী করছেন ফুটবলপ্রেমী থেকে শুরু করে বিশ্লেষকরা। ইউরোপের বেশিরভাগ সংবাদমাধ্যম ফেভারিট মানছে লিওনেল মেসিকে। বিবিসি, ডেইলি মেইল, ডেইলি মিরর, মার্কা থেকে শুরু করে স্কাই স্পোর্টস, গোল ডটকমের খবর- সপ্তম ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন আর্জেন্টাইন অধিনায়ক।

ফ্রান্স ফুটবলের পুরস্কারটি ছয়বার জিতে ইতিমধ্যে সবাইকে ছাড়িয়ে আছেন মেসি। এবারের ব্যালন ডি’অর জিতলে নিকটতম প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো (৫টি) থেকে আরও এগিয়ে যাবেন। এখন কথা হচ্ছে, মেসিকে কেন ফেভারিট মানা হচ্ছে? ক্লাব ফুটবলে এমন কোনও শিরোপা নেই যেটা জেতা হয়নি মেসির। তবে জাতীয় দল আর্জেন্টিনার জার্সিতে শিরোপার ঘর ছিল ফাঁকা। দীর্ঘ অপেক্ষা শেষে এবার কোপা আমেরিকা জিতেছেন তিনি। আর্জেন্টিনার সাফল্যযাত্রায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ড। তাছাড়া বার্সেলোনা ছেড়ে আসার আগে জিতেছিলেন কোপা দেল রে।

ইউরোপিয়ান মিডিয়ার খবর অনুযায়ী, মেসির সঙ্গে লড়াইটা হবে বায়ার্ন মিউনিখের রবার্ত লেভানদোভস্কির। ২০২০ সালে পুরস্কারটি বাতিল না হলে হয়তো পোলিশ স্ট্রাইকারের হাতে শোভা পেতো ‘সোনার বল’। গত মৌসুমের শুরু থেকে বায়ার্নের জার্সিতে তিনি ৬০ ম্যাচে করেছেন ৭৩ গোল।

ইতালি ইউরো জেতার পর ফেভারিট ধরা হয়েছিল জর্জিনহোকে। চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতার পর জাতীয় দলের জার্সিতে মহাদেশীয় শ্রেষ্ঠত্ব জেতায় অনেকে বিচারে তার হাতেই ওঠা উচিত ব্যালন ডি’অর। ৩০ জনের তালিকায় প্রিমিয়ার লিগেরই ১৪ খেলোয়াড়। জর্জিনহো ছাড়াও চেলসির চ্যাম্পিয়নস লিগ জেতার পথে অবদান রাখা এনগোলো কঁতে, ম্যাসন মাউন্ট ও চেসার আজপিলিকুয়েতাও রয়েছেন।

এবারের ব্যালন ডি’অরের আলোচনায় নেই রোনালদো। জাতীয় দল কিংবা ক্লাব ‍ফুটবলে সময়টা খুব একটা ভালো যায়নি তার। নেইমারও খুব একটা আলোচনায় নেই।

আগেই ফ্রান্স ফুটবল ৩০ জনের তালিকা করে দিয়েছে। বিশ্বজুড়ে নির্বাচিত ১৮০ সাংবাদিক তাদের ভোটের মাধ্যমে সেখান থেকে ঠিক করে দিয়েছেন সেরা পাঁচজন। এরপর ৫০ বিশেষজ্ঞ সাংবাদিক তাদের ভোটের মাধ্যমে নির্ধারণ করবেন বিজয়ী। এই ভোটিং সিস্টেমে প্রত্যেক সাংবাদিক তাদের পছন্দ অনুযায়ী ক্রমানুসারে ৬, ৪, ৩, ২, ১ পয়েন্ট করে দিতে পারবেন।

তাদের বিচারে কার হাতে উঠতে যাচ্ছে এবারের ব্যালন ডি’অর, সেটা জানতে আর কিছুক্ষণের অপেক্ষা!

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
এ বিভাগের সর্বাধিক পঠিত