সাকিবের চোখে শ্রীলঙ্কা সফর ‘অন্যতম সেরা’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট, শ্রীলঙ্কা (কলম্বো) থেকে
প্রকাশিত : ২০:০৯, এপ্রিল ০৭, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:০৯, এপ্রিল ০৭, ২০১৭

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ফরম্যাটের কোনও সিরিজেই হারেনি বাংলাদেশ, বরং দুর্দান্ত পারফরম্যান্সে কাঁপিয়ে দিয়েছে স্বাগতিকদের। দলের এমন সাফল্যের পর সাকিব আল হাসান মনে করেন, এই সিরিজটা বাংলাদেশের ‘অন্যতম সেরা’।

সিরিজের শুরুতেই গল টেস্ট হেরে হোঁচট খায় বাংলাদেশ। এরপর শুরু হয়ে ঘুরে দাঁড়ানোর পালা। কলম্বোয় নিজেদের শততম ম্যাচটিতে এসে ঘুঁরে দাঁড়ায় বাংলাদেশ। জয় দিয়ে রাঙিয়ে নিয়ে টেস্ট সিরিজ শেষ করে ১-১ সমতায়।

গত কয়েক বছর ধরে ঘরের মাঠে ভালো খেলা বাংলাদেশের বিদেশের মাটিতে চ্যালেঞ্জটা শুরু হয়েছিল নিউজিল্যান্ড সফর দিয়ে। সেখানে লড়াই করলেও সব ম্যাচেই হারতে হয়েছে। বিশেষ করে টেস্টে অসাধারণ পারফরম করে হারাটা ছিল দুঃখজনক। 

নিউজিল্যান্ড সিরিজ শেষে ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টেও একই ধারা অব্যাহত ছিল। পারফরম্যান্সের ধারা সচল রাখতে ব্যর্থ হওয়ার বাংলাদেশ ওই ম্যাচটি শেষ দিনে হেরে যায়।

এরপর লঙ্কানদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ নিয়ে আশায় বুক বাঁধে ভক্তরা। শেষ পর্যন্ত অবশ্য নিরাশ হতে হয়নি টাইগার ভক্তদের। টেস্ট সিরিজে পিছিয়ে থেকেও ড্র করে বাংলাদেশ। শততম টেস্ট জয়ের উদ্দীপনা নিয়ে বাংলাদেশ প্রথম ওয়ানডে জয় দিয়ে শুরু করে। দ্বিতীয় ম্যাচে বৃষ্টিতে খেলা পরিত্যক্ত হলে টাইগারদের জন্য শেষ ম্যাচটি সিরিজ জয়ের ম্যাচ হয়ে উঠে। কিন্তু ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষ পর্যন্ত হেরে যায় অথিতিরা। যার ফলে ওয়ানডে সিরিজও ১-১ ব্যবধানে শেষ হয়।

টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে মাশরাফির অবসর ঘিরে টালমাটাল অবস্থার তৈরি হয়। শেষ পর্যন্ত প্রথম টি-টোয়েন্টি হারলেও দ্বিতীয় ও শেষ ম্যাচটি জিতে এখানেও ১-১ সমতায় ফিরে বাংলাদেশ। 

এমন সাফল্যের পর সাকিব এই সিরিজকে ‘অন্যতম সেরা’ হিসেবে উল্লেখ করেছেন, ‘শ্রীলঙ্কায় এসে ভালো করা দলের সংখ্যা খুব কমই। তিনটা সিরিজই আমরা ড্র করেছি। প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ কোনও সিরিজে প্রতিরোধ গড়ে খেলেছে। এটা আমাদের জন্য অনেক বড় পাওয়া। যদিও নিশ্চিত বলতে পারব না, সেরা সিরিজ কিনা; তবে বিদেশের মাটিতে অবশ্যই এটা আমাদের অন্যতম সেরা সিরিজ।’

পিছিয়ে থেকে টেস্ট সিরিজ ড্র করেছে বাংলাদেশ। শততম টেস্টে অসাধারণ জয় তুলে নিয়ে বাংলাদেশের টেস্ট ক্রিকেটের নতুন দিগন্ত উন্মোচন করেছে বাংলাদেশ। সাকিব মনে করেন, ‘টেস্ট ম্যাচে আমাদের অনেক উন্নতি ছিল, বিশেষ করে পরের টেস্টে আমাদের উন্নতিগুলো চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে পেরেছি।’

/আরআই/কেআর/

লাইভ

টপ
X