X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘সাফল্য নিয়ে বিশ্বকাপ খেলার চেয়ে ভালো কিছু হতে পারে না’

রবিউল ইসলাম
২০ মে ২০১৯, ১৯:১৭আপডেট : ২০ মে ২০১৯, ১৯:৪৩

প্রায় আড়াই বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মেহেদী হাসান মিরাজের। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে ১২ উইকেট শিকার করে ইংল্যান্ড বধের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এখন তিনি জাতীয় দলের নিয়মিত সদস্য। বাংলাদেশ দলের বেশিরভাগ সদস্যের বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা থাকলেও মিরাজ এক্ষেত্রে অনভিজ্ঞ। জীবনের প্রথম বিশ্বকাপের সামনে দাঁড়িয়ে উচ্ছ্বসিত এই তরুণ অফস্পিনার। বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপচারিতায় তার কণ্ঠের উচ্ছ্বাস ধরা পড়লো স্পষ্টভাবে। 

মিরাজের বিশ্বাস, আয়ারল্যান্ডে ট্রফি জয় বিশ্বকাপে দলকে অনুপ্রাণিত করবে বাংলা ট্রিবিউন: বিশ্বকাপে খেলা নিয়ে আপনি কতটা রোমাঞ্চিত?

মিরাজ:  বিশ্বকাপ অনেক বড় ইভেন্ট। অন্যদের মতো আমিও ছোটবেলায় বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখতাম। স্বপ্ন পূরণের খুব কাছাকাছি দাঁড়িয়ে এখন। আশা করি, ক্রিকেটের সেরা টুর্নামেন্টে সবার প্রত্যাশা পূরণ করতে পারবো। তিন বছর আগে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেছিলাম। আর এখন আমি আসল বিশ্বকাপে! এটা ভাবতেই খুব ভালো লাগছে।

বাংলা ট্রিবিউন: আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জয়ের অভিজ্ঞতা নিশ্চয়ই বিশ্বকাপে কাজে আসবে?

মিরাজ:  আমরা চ্যাম্পিয়ন হয়ে, সাফল্য নিয়ে বিশ্বকাপ খেলতে যাচ্ছি। এর চেয়ে ভালো আর কিছুই হতে পারে না। দলের সবাই ফর্মে আছে, সবার মধ্যে বিশ্বকাপে ভালো করার আত্মবিশ্বাস আছে। দলের প্রত্যেকে বিশ্বকাপের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।

বাংলা ট্রিবিউন: বিশ্বকাপ ক্রিকেট নিয়ে আপনার প্রথম স্মৃতি কী?

মিরাজ: প্রথম বিশ্বকাপ দেখেছিলাম ২০০৭ সালে, টিভিতে। সেবার ভারতকে হারানোর পর অনেক আনন্দ করেছিলাম। মাশরাফি ভাই, সাকিব ভাই, তামিম ভাই, মুশফিক ভাইদের তখন টিভিতে দেখতাম। আর এখন তাদের সঙ্গেই বিশ্বকাপ খেলবো। এটা আমার জন্য অনেক বড় অর্জন। 

বাংলা ট্রিবিউন: তখনই কি বিশ্বকাপে খেলার স্বপ্ন দেখেছিলেন?

মিরাজ: না, ২০০৭ বিশ্বকাপের সময় অনেক ছোট ছিলাম। তবে ভারতকে হারানোর পর এলাকার মানুষের উচ্ছ্বাস দেখে বুঝতে পেরেছিলাম এটা খুব বড় একটা ইভেন্ট। তখন অবশ্য ক্রিকেট খেলাটা তেমন বুঝতাম না। তবে ২০১৫ বিশ্বকাপের সময় প্রতিজ্ঞা করেছিলাম আমাকে বড়দের বিশ্বকাপে খেলতেই হবে। মাত্র চার বছরের মধ্যে  স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। আমি তাই খুব খুশি।

মাঠের বাইরে টিমমেটদের সঙ্গে দারুণ সময় কাটে মিরাজের বাংলা ট্রিবিউন: আপনার কাছে বিশ্বকাপের অর্থ কী?

মিরাজ:  খেলোয়াড়দের জন্য এটা অনেক বড় একটা মঞ্চ। চার বছর পর পর হয় বলে এই টুর্নামেন্টে সবার দৃষ্টি থাকে। কেউ ভালো করলে তাকে নিয়ে আলোচনা হয়। এখানে ভালো পারফর্ম করে রাতারাতি হিরো হওয়া যায়। বিশ্বমঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি গর্বিত।

বাংলা ট্রিবিউন: ইংলিশ কন্ডিশনে স্পিনারদের পক্ষে সাফল্য পাওয়া বেশ কঠিন। এ বিষয়ে আপনার বক্তব্য কী?

মিরাজ:  হ্যাঁ, এটা ঠিক যে ইংল্যান্ডে স্পিনারদের পক্ষে সফল হওয়া কিছুটা কঠিন। তবে লাইন-লেংথ ঠিক রেখে বল করতে পারলে সাফল্য পাওয়া সম্ভব। নিঃসন্দেহে এবারের বিশ্বকাপে অনেক রান হবে। আমি তাই উইকেট শিকারের চেয়ে রান আটকানোর দিকে বেশি মনোযোগ দেবো। চেষ্টা করবো দলের পেসারদের যতটা সম্ভব সাপোর্ট দেওয়ার। আয়ারল্যান্ডের অভিজ্ঞতা ইংল্যান্ডে কিছুটা হলেও কাজে আসবে।

বাংলা ট্রিবিউন: আয়ারল্যান্ড সফরে ব্যাটসম্যানদের আটকে রাখার কাজে সাফল্য পেয়েছেন। বিশ্বকাপেও তাহলে একই ভূমিকায় দেখা যাবে আপনাকে?

মিরাজ: স্পিনার যখন হয়েছি মার তো খেতে হবেই! কিন্তু ভয় পেলে চলবে না। আমি সব সময় চিন্তা করি, এক-দুই ম্যাচে খারাপ করলেও পরে ঠিকই সাফল্য পাবো। সব সময় লাইন-লেংথ ঠিক রেখে বল করাই আমার লক্ষ্য।

বাংলা ট্রিবিউন: মাঠে আপনাকে প্রায়ই সরব দেখা যায়। এটা ম্যাচ জিততে কতটা সাহায্য করে? 

মিরাজ: মাঠে কথা বললে প্রতিপক্ষের ব্যাটসম্যানরা বিভ্রান্ত হয়ে যায়। তাই প্রচুর কথা বলি। এছাড়া মাঠে টিমমেটদের চাঙ্গা রাখতে ‍দুষ্টুমিও করি (হাসি)। শুধু মাঠে নয়, ড্রেসিংরুমেও আমি, মোস্তাফিজ, সাইফউদ্দিন অনেক দুষ্টুমি করি।

লাইন-লেংথ ঠিক রেখে বল করাই তার লক্ষ্য বাংলা ট্রিবিউন: বিশ্বকাপের জন্য হোমওয়ার্ক কেমন হলো?

মিরাজ: আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ দিয়ে আমাদের বিশ্বকাপ প্রস্তুতি শুরু হয়েছে। আগামী দুই সপ্তাহ ইংল্যান্ডে প্রস্তুতি নেবো। আশা করি, ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেরা ক্রিকেট খেলেই টুর্নামেন্ট শুরু করতে পারবো।

বাংলা ট্রিবিউন: বিশ্বকাপে শুধু বোলিং নয়, আপনার ব্যাটিংও প্রয়োজন হতে পারে দলের। ব্যাট হাতে আপনি কতটা প্রস্তুত?

মিরাজ: বর্তমান প্রেক্ষাপটে আমার বোলিংটাই দলের বেশি প্রয়োজন। আর দলের চাহিদা পূরণ করাই আমার প্রধান লক্ষ্য। আমি একজন বিশেষজ্ঞ বোলার হিসেবে জাতীয় দলে খেলছি। তবে কোনও কোনও দিন ব্যাট হাতেও ভূমিকা রাখতে হতে পারে। আমি সেজন্য মানসিকভাবে প্রস্তুত।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশের ওয়ানডে দলে আপনার কোনও নির্দিষ্ট ব্যাটিং পজিশন নেই। এটা কি আপনার ব্যাটিংয়ে প্রভাব ফেলে?

মিরাজ: আসলে টিম কম্বিনেশনের কারণে আমার ব্যাটিং পজিশন নির্ধারিত নয়। তবে এটা নিয়ে আমি চিন্তিত নই। ব্যাটিংয়ে আমাকে যে দায়িত্ব দেওয়া হবে, আমি সেটা করতে প্রস্তুত। দলের প্রয়োজনে ২০ রান করতে পারলেই আমি খুশি। আমি শুধু দলের জন্য অবদান রাখতে চাই।

/আরআই/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জমি নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জমি নিয়ে দুই গ্রামবাসীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে হাসপাতালে কর্মবিরতির ঘোষণা
দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে হাসপাতালে কর্মবিরতির ঘোষণা
১৯টি সামরিক সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ, ২৭টি নিয়ে আলোচনা চলছে
১৯টি সামরিক সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ, ২৭টি নিয়ে আলোচনা চলছে
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার