X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে ধুঁকছে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৬আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০৯

মেহেদী হাসান মিরাজ আউট চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন আফগানিস্তানকে ৩৪২ রানে অলআউট করে প্রথম ইনিংস খেলতে নেমেছে বাংলাদেশ। ৬৩ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৮০ রান করেছে তারা। ক্রিজে আছেন মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলাম।

মুমিনুল হকের বিদায়ের পর সতর্ক ব্যাটিং করছিলেন মোসাদ্দেক হোসেন ও মেহেদী হাসান মিরাজ। কিন্তু জুটিটা ১৬ রানের বেশি করতে পারেনি তারা, মিরাজকে ফিরিয়ে ক্যারিয়ারের প্রথম টেস্ট উইকেট পেয়েছেন কায়েস আহমেদ। এই লেগ স্পিনারের কাছে ১১ রানে বোল্ড হন মিরাজ, তার ইনিংস ছিল ৩১ বলে ১ চারে সাজানো।

হাফসেঞ্চুরি করে মুমিনুলের বিদায়

রশিদ খানের স্পিনে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে আশা জাগানিয়া পারফর্ম করছিলেন মুমিনুল হক। ৬৯ বলে ফিফটিও পেয়ে যান তিনি। কিন্তু হাফসেঞ্চুরির চার বল পর মিড অনে শট খেলে বিদায় নেন এই ব্যাটসম্যান। ৭১ বলে ৮ চারে ৫২ রান করেন তিনি। মুমিনুলের উইকেটটি নেন মোহাম্মদ নবী। ১৩০ রানে সপ্তম উইকেট হারিয়ে ধুঁকতে থাকে বাংলাদেশ।

রশিদের স্পিনে বিপাকে বাংলাদেশ

রশিদ খানের ঘূর্ণিতে দিশেহারা বাংলাদেশ। নিজের পঞ্চম ওভারে জোড়া আঘাত হানেন আফগান অধিনায়ক। সাকিব আল হাসানকে ১১ রানে এলবিডাব্লিউ করার পর মুশফিকুর রহিমকে বিদায় করেন এই লেগ স্পিনার।

রশিদের বল ঠেকাতে গিয়ে দুর্ভাগ্যজনকভাবে আউট হন মুশফিক। বল তার ব্যাটে লেগে বুটে আঘাত করে উঁচুতে উঠে ইব্রাহিম জাদরানের হাতে ধরা পড়ে। বল ব্যাট থেকে বুটে না মাটিতে লেগে উঠেছে সেটা দেখতে থার্ড আম্পায়ারের দ্বারস্থ হতে হয়। বেশ কয়েকবার রিপ্লে দেখার পর আউটের সিদ্ধান্ত দেন আম্পায়ার। দ্বিতীয় বলেই রানের খাতা না খুলে বিদায় নেন মুশফিক। ৮৮ রানে ৫ উইকেট হারিয়ে চা বিরতিতে যায় বাংলাদেশ।

তৃতীয় সেশনের শুরুতেও রশিদের স্পিনে ষষ্ঠ উইকেট হারায় স্বাগতিকরা। মাহমুদউল্লাহকে বোল্ড করে চতুর্থ উইকেট নেন আফগানিস্তানের অধিনায়ক। ১৩ বলে ৭ রানে ফিরে যান বাংলাদেশি ব্যাটসম্যান।

রশিদের কাছে বোল্ড লিটন

রশিদ খান বল হাতে নিয়েই চাপে ফেলেন বাংলাদেশকে। নিজের প্রথম ওভারে তিনি ফেরান লিটন দাসকে। ২৫তম ওভারের শেষ বলে বাংলাদেশি ব্যাটসম্যান বোল্ড হন। ৬৬ বলে ৩ চার ও ১ ছয়ে ৩৩ রান করেন লিটন। ৫৪ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

সৌম্যকে হারালো বাংলাদেশ

প্রথম ওভারে উইকেট হারানোর পর বাংলাদেশ সতর্ক হয়ে খেলেছে। ইয়ামিন আহমদজাইয়ের পেসের সঙ্গে জহির খান ও কায়েস আহমেদের স্পিন বেশ ভালোভাবে সামাল দেন সৌম্য সরকার ও লিটন দাস। কিন্তু মোহাম্মদ নবী তার প্রথম উইকেট নিয়ে এই জুটি ভাঙেন। ৩৮ রানে তাদের বিচ্ছিন্ন করেন আফগান স্পিনার। সৌম্যর বিরুদ্ধে জোরালো এলবিডাব্লিউর আবেদন করে সফল হন তিনি। ৬৬ বলে ১৭ রান করেন বাংলাদেশি ওপেনার।

উইকেট হারিয়ে শুরু বাংলাদেশের

প্রথম ইনিংসের শুরুতেই হোঁচট খেয়েছে বাংলাদেশ। দুই দলের স্পিনারদের জমজমাট লড়াইয়ের মধ্যে স্বাগতিকদের প্রথম উইকেটটি নেন আফগান পেসার ইয়ামিন আহমদজাই। চতুর্থ বলে সাদমান ইসলামকে (০) আফসার জাজাইয়ের ক্যাচ বানান তিনি। সৌম্য সরকারের সঙ্গে তার উদ্বোধনী জুটি রানের খাতা খুলতে ব্যর্থ হয়।

এরপর মাঠে নামেন লিটন দাস। লাঞ্চের আগে বাংলাদেশ খেলে ৪ ওভার। ১ উইকেটে ১ রানে প্রথম সেশন শেষ করে তারা।

আফগানিস্তানকে ৩৪২ রানে থামালো বাংলাদেশ

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন সকালেই আফগানিস্তানকে অলআউট করতে আশাবাদী ছিলেন তাইজুল ইসলাম। নিজের কথা রাখতে শুরুতে জোড়া উইকেট নেন এই স্পিনার। এরপর সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ বাকি ৩ উইকেট নিয়ে সফরকারীদের প্রথম ইনিংস গুটিয়ে দেন ৩৪২ রানে।

চার স্পিনারের কেউই খালি হাতে ফেরেননি। নিজের ২৮তম ওভারের শেষ বলে আফগান অধিনায়ক রশিদ খানের দারুণ ক্যাচ নিয়ে ইনিংসের সমাপ্তি ঘটান মিরাজ। ৬১ বলে ২ চার ও ৩ ছয়ে ৫১ রান করে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন রশিদ। নতুন দিন আফগানদের ইনিংসের ব্যপ্তি ছিল ২১ ওভার, ৭১ রানে শেষ ৫ উইকেট হারায় তারা।

প্রথম দিন কেটেছিল হতাশায়। নতুন দিনে ভালো কিছুর প্রত্যাশা নিয়ে সকাল শুরু করে বাংলাদেশ। দিনের শুরুতেই তাইজুল পান আসগর আফগানের গুরুত্বপূর্ণ উইকেট। ৫ উইকেটে ২৭১ রানে শুক্রবার খেলা শুরু করেছিল সফরকারীরা।

আগের দিন তাইজুলের ঘূর্ণিতে বাংলাদেশ দারুণ শুরু করলেও আফগানিস্তান ম্যাচের নিয়ন্ত্রণ নেয় শেষ দুই সেশনে। রহমত শাহের সেঞ্চুরি ও আসগরের হাফসেঞ্চুরিতে বাংলাদেশের উচ্ছ্বাস কেড়ে নেয় তারা। ৮৮ রানে আসগর ও ৩৫ রানে আফসার শুক্রবারের খেলা শুরু করেন।

রহমতের পর দ্বিতীয় আফগান হিসেবে সেঞ্চুরির পথে ছিলেন আসগর। কিন্তু তাইজুলের দ্বিতীয় ওভারে স্লগ করতে গিয়ে পেছনে মুশফিকুর রহিমের ক্যাচ হন এই ডানহাতি ব্যাটসম্যান। ১৭৪ বলে ৩ চার ও ২ ছয়ে ৯২ রানে আউট হন আসগর।

আসগরের পর আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান আফসার জাজাইকে ফেরান তাইজুল। আসগরকে সেঞ্চুরি বঞ্চিত করার পর আফসারকে ৪১ রানে বোল্ড করে নিজের চতুর্থ উইকেট পান তিনি।

শেষ পর্যন্ত উইকেটের দেখা পান সাকিব। তাইজুলকে বাউন্ডারি মেরে টেস্টে রানের খাতা খোলা কায়েস আহমেদ হন তার শিকার। ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলা এই ব্যাটসম্যান ৯ রানে সিলি পয়েন্টে মুমিনুল হকের ক্যাচ হন। তাতে ১৮.৫ ওভার পর প্রথম আফগান উইকেট পান বাংলাদেশ অধিনায়ক।

নতুন দিনে চতুর্থ উইকেট হারায় আফগানিস্তান, যার মালিক সাকিব। ইয়ামিন আহমদজাইকে নিজের দ্বিতীয় শিকার বানান বাংলাদেশের অধিনায়ক। তার বল আফগান ব্যাটসম্যানের ব্যাট-প্যাড ছুঁয়ে সৌম্য সরকারের হাতে ধরা পড়ে। আম্পায়ার শুরুতে আউট দেননি, সাকিবদের জোরালো আবেদনে টিভি রিপ্লের সঙ্কেত দেন। ভিডিও রিপ্লে দেখে আম্পায়ার আউট দেন, ৭ বল খেলে রানের খাতা না খুলে বিদায় নেন ইয়ামিন।

সাকিব, তাইজুল ও নাঈম হাসান উইকেট পেলেও চার স্পিনারের মধ্যে কেবল বঞ্চিত ছিলেন মিরাজ। শেষ পর্যন্ত তিনিও উইকেট পান রশিদকে ফিরিয়ে। সর্বোচ্চ চার উইকেট তাইজুলের, আর দুটি করে সাকিব ও নাঈমের।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া