ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দলে চমক

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:১৭, অক্টোবর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১১, অক্টোবর ১৭, ২০১৯

দীর্ঘ দিন পর ফিরলেন আল আমিন ও আরাফাত সানী। নভেম্বরের শুরুতে ভারত সফরে করবে বাংলাদেশ। সফর শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। বৃহস্পতিবার টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে বিসিবি। সংক্ষিপ্ত ফরম্যাটের এই দলে চমকের ছড়াছড়ি। সাড়ে তিন বছর পর জাতীয় দলে ফিরেছেন পেসার আল আমিন। পেসার আল আমিন হোসেনের মতো দীর্ঘদিন পর ফিরেছেন স্পিনার আরাফাত সানী।

২০১৬ সালের পর আন্তর্জাতিক ক্রিকেটে খেলা হয়নি ডানহাতি আল আমিনের। ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। সাড়ে তিন বছর বছর পর জাতীয় দলে ফেরার সম্ভাবনা তৈরি হলো এই পেসারের।

আরাফাত সানীও সাড়ে তিন বছর পর জাতীয় দলে সুযোগ পেলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন বাঁহাতি এই স্পিনার।

চলমান জাতীয় লিগ ছাড়া আগের মৌসুমে প্রিমিয়ার লিগে বল হাতে ভালো খেলার পুরস্কার হিসেবেই জাতীয় দলে সুযোগ পেয়েছেন আরাফাত সানি ও আল আমিন।

এছাড়া আফগান, জিম্বাবুয়ের সঙ্গে ত্রিদেশীয় সিরিজে সুযোগ পাওয়া দুই তরুণ লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ও নাঈম শেখকে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। বিপ্লবের অভিষেক হলেও নাঈম অভিষেকের অপেক্ষায় আছেন। সম্প্রতি শ্রীলঙ্কা সিরিজ খেলে আসা নাঈম তিনি ম্যাচের ওয়ানডে সিরিজের দুটিতে ৬৬ ও ৬৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন। এর বাইরে পরীক্ষিত তরুণ অলরাউন্ডার আফিফ হোসেনও আছেন কুড়ি ওভারের এই সিরিজে।

পিঠের ইনজুরিতে আক্রান্ত সাইফউদ্দিনও আছেন টি-টোয়েন্টি দলে। তার অন্তর্ভুক্তিতে বোঝা যাচ্ছে আপাতত সার্জারির টেবিলে যেতে হচ্ছে না পেস বোলিং এই অলরাউন্ডারকে। এছাড়া ফর্মহীনতায় থাকা সৌম্য সরকারকেও কন্ডিশন বিবেচনায় সুযোগ দিয়েছেন নির্বাচকরা।

টেস্ট ক্রিকেট খেলার মর্যাদা পাওয়ার পর ২০১৭ সালে প্রথম ভারত সফরে গিয়েছিল বাংলাদেশ। সেই সফরে হায়দরাবাদে একটি মাত্র টেস্ট ম্যাচ খেলার সুযোগ পায় টাইগাররা। তবে এবারই প্রথম ভারতের মাটিতে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলার সুযোগ পাচ্ছেন সাকিব-তামিমরা।

সূচি অনুসারে আগামী ৩ নভেম্বর দিল্লিতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৭ নভেম্বর রাজকোটে এবং ১০ নভেম্বরে নাগপুরে হবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ।

তিন ম্যাচের টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানী, সাইফউদ্দিন, আল আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

 

/আরআই/এফআইআর/

লাইভ

টপ