শাই হোপের সেঞ্চুরিতে হোয়াইটওয়াশ আফগানিস্তান

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২৩:২০, নভেম্বর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:২০, নভেম্বর ১১, ২০১৯

সেঞ্চুরি পেয়েছেন শাই হোপভালো শুরু করেও তিন অঙ্কের ঘরে যাওয়া হচ্ছিল না শাই হোপের। আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডেতে এসে আপেক্ষটা দূর করলেন ক্যারিবিয়ান ওপেনার। তার সেঞ্চুরিতে তৃতীয় ও শেষ ওয়ানডে ৫ উইকেটে জেতার সঙ্গে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার আনন্দে মেতেছে ওয়েস্ট ইন্ডিজ।

লখনউতে তিন হাফসেঞ্চুরিতে আফগানিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে করে ২৪৯ রান। জবাবে হোপের হার না মানা ১০৯ রানে ভর দিয়ে ৫ উইকেট হারিয়ে ৮ বল আগে জয় নিশ্চিত করে ক্যারিবিয়ানরা। তাতে তিন ম্যাচের সিরিজ আগেই নিশ্চিত করা সফরকারীরা হোয়াইটওয়াশ করে আফগানদের।

প্রথম ওয়ানডেতে ৭৭ রানে অপরাজিত ছিলেন হোপ। দ্বিতীয় ম্যাচে করেছিলেন ৪৩ রান। আর শেষ ম্যাচ রাঙিয়ে নিলেন সেঞ্চুরিতে। ওয়ানডে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি পূরণ করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ১৪৫ বলে ৮ বাউন্ডারি ও ৩ ছক্কায় অপরাজিত ছিলেন ১০৯ রানে।

অথচ শুরুতে অন্য এক ওয়েস্ট ইন্ডিজের দেখা মিলেছিল। মাত্র ৪ রানে তারা হারায় এভিন লুইস (১) ও শিমরন হেটমায়ারের (০) উইকেট দুটি। ওই জায়গা থেকে দলকে টেনে তোলেন হোপ ও ব্রেন্ডন কিং। অভিষিক্ত কিং ৫৬ বলে ৫ বাউন্ডারি ও ১ ছক্কায় করেন ৩৯ রান। নিকোলাস পুরান করে যান ২১ রান। আর অধিনায়ক কিয়েরন পোলার্ডের ব্যাট থেকে ২৬ বলে ১ চার ও ২ ছক্কায় আসে ৩২ রান। হোপের সঙ্গে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ৪২ রানে অপরাজিত থাকা রোস্টন চেস।

আফগানিস্তানের সবচেয়ে সফল বোলার মুজিব উর রহমান। এই স্পিনার ৪৯ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। একটি করে উইকেট নিয়েছেন রশিদ খান, মোহাম্মদ নবী ও শরাফউদ্দিন আশরাফ।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা আফগানদের হয়ে সর্বোচ্চ ৮৬ রান আসে আসগর আফগানের ব্যাট থেকে। ৮৫ বলের ইনিংসটি তিনি সাজান ৩ বাউন্ডারি ও ৬ ছক্কায়। হযরতউল্লাহ জাজাই ও মোহাম্মদ নবী দুজনই করেন ৫০ রান। ৪৪ রানে ৩ ‍উইকেট নিয়ে ক্যারিবিয়ানদের সফল বোলার কেমো পল।

দারুণ সেঞ্চুরিতে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন শাই হোপ। আর সিরিজসেরা পুরস্কার গেছে রোস্টন চেসের হাতে। ক্রিকইনফো

/কেআর/

লাইভ

টপ