সৌদি আরবে নতুন ফরম্যাটের স্প্যানিশ সুপার কাপ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১১:৫৩, নভেম্বর ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৫৮, নভেম্বর ১২, ২০১৯

পূর্বপরিকল্পনা মতো নতুন আঙ্গিকে মাঠে গড়াচ্ছে স্প্যানিশ সুপার কাপের প্রথম আসর। আগামী বছরের জানুয়ারিতে সুপার কাপ হতে যাচ্ছে সৌদি আরবে।

সোমবার বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিক ঘোষণাটি দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদ ও ভ্যালেন্সিয়াকে নিয়ে প্রথমবারের মতো তা মাঠে গড়াবে সৌদির কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে।

৩৭ বছর ধরে পুরনো নিয়মে হয়ে আসছিল এই টুর্নামেন্ট। এতদিন ধরে লা লিগা চ্যাম্পিয়ন আর কোপা দেল রে চ্যাম্পিয়নের মাঝে হতো স্প্যানিশ সুপার কাপ ফাইনাল। পুরনো ধারা থেকে সরে এসে এবার তা রূপ নিয়েছে চার দলের টুর্নামেন্টে। এবার আগের মৌসুমের লা লিগার শীর্ষ দুই দল এবং কোপা দেল রে বিজয়ী ও রানার্স আপ অথবা লা লিগার তৃতীয় ও চতুর্থ দলকে নিয়ে হবে এই টুর্নামেন্ট। ফাইনালের আগে হবে দুটি সেমিফাইনাল।  

এর ফলে ৮ জানুয়ারি প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও ভ্যালেন্সিয়া। ৯ জানুয়ারি দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে বার্সেলোনা ও অ্যাতলেতিকো মাদ্রিদ। তারপর ১২ জানুয়ারি হবে ফাইনাল।

এই পরিকল্পনা ঘোষণার পর থেকে লা লিগা ও দেশটির সরকারের একজন মন্ত্রী এর সমালোচনা করে আসছিলেন শুরু থেকে। সমালোচনার একটি অংশে বলা হচ্ছিল অর্থ উপার্জনকে লক্ষ্য করেই নেওয়া হয়েছে এমন উদ্যোগ। স্পেনের পত্রিকা এবিসি বলছে, এর ফলে তিন বছরের চুক্তিতে প্রতি বছর ফেডারেশনের আয় হবে প্রায় ২৯ মিলিয়ন পাউন্ড থেকে ৩৪ মিলিয়ন পাউন্ড! আরেক অংশ সৌদি আরবে এই টুর্নামেন্ট আয়োজনের ঘোরতর বিরোধী। তারা বলছে, যে দেশ নারীর অধিকার সম্পর্কে শ্রদ্ধাশীল নয়, সেখানে এমন আয়োজন সরকার সমর্থন করবে না।-বিবিসি। 

/এফআইআর/

লাইভ

টপ