পর্তুগালের গোল উৎসবে রোনালদোর হ্যাটট্রিক

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১২:৩৩, নভেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩৩, নভেম্বর ১৫, ২০১৯

রোনালদোর হ্যাটট্রিকআন্তর্জাতিক গোলের সেঞ্চুরির আরও কাছে পৌঁছে গেলেন ক্রিস্তিয়ানো রোনালদো। বৃহস্পতিবার ইউরো বাছাইয়ে লিথুয়ানিয়াকে ৬-০ গোলে উড়িয়ে দিতে হ্যাটট্রিক করেছেন পর্তুগাল অধিনায়ক।

ক্যারিয়ারের ৫৫তম ও পর্তুগালের হয়ে নবম হ্যাটট্রিকে রোনালদোর গোলসংখ্যা এখন ৯৮। ইরানের আলী দায়ির (১০৯) পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ১০০ আন্তর্জাতিক গোলের দোরগোড়ায় তিনি।

‘বি’ গ্রুপের এই একপেশে ম্যাচে আরও গোল করেন পিজ্জি, গনসালো পাসিয়েনসিয়া ও বার্নার্দো সিলভা। বর্তমান চ্যাম্পিয়নরা ম্যাচটি জিতলেও সার্বিয়া ৩-২ গোলে লুক্সেমবার্গকে হারানোয় মূল পর্বের টিকিট পেতে অপেক্ষা করতে হবে। ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পর্তুগাল, সার্বিয়ার (১৩) চেয়ে এক পয়েন্ট এগিয়ে। আগামী রবিবার লুক্সেমবার্গকে হারালে ইউরো নিশ্চিত করবে পর্তুগিজরা। শীর্ষ দল ইউক্রেন টিকিট কেটে রেখেছে।

হাঁটুর সমস্যার কারণে জুভেন্টাসের শেষ দুই ম্যাচে বদলি হয়ে মাঠ ছাড়তে হয় রোনালদোকে। ইন্টার মিলানের বিপক্ষে উঠিয়ে নেওয়ায় ক্ষুব্ধ ছিলেন তিনি। বৃহস্পতিবার দুর্দান্ত পারফর্ম করে বুঝিয়ে দিলেন, তার কিছুই হয়নি।

সপ্তম মিনিটে দারুণ দক্ষতায় পেনাল্টি আদায় করেন রোনালদো। এরপর গোলপোস্টের মাঝখান দিয়ে করেন লক্ষ্যভেদ। ১৫ মিনিট পর পাসিয়েনসিয়ার পাসে ২৫ মিটার দূর থেকে ব্যবধান দ্বিগুণ করেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড। বিরতির আগে তাকে হ্যাটট্রিকবঞ্চিত করেন লিথুয়ানিয়া গোলকিপার সেকটাস।

বিরতির পর ফিরে ১১ মিনিটের ব্যবধানে পিজ্জি, পাসিয়েনসিয়া ও সিলভার লক্ষ্যভেদে ৫-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৬৫ মিনিটে সিলভার পাস থেকে হ্যাটট্রিক করেন রোনালদো।

জিরুদের হ্যাটট্রিকে জিতলো ফ্রান্সঘুরে দাঁড়ানো জয়ে ইউরোতে ফ্রান্স

দিনের শুরুর ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করে তুরস্ক। তাতে তাদের সঙ্গে ইউরোর মূল পর্বে ওঠার উদযাপনের প্রস্তুতি নিয়ে মলদোভার মুখোমুখি হয়েছিল ফ্রান্স। কিন্তু ফরাসিদের উৎসব মাটি করতে বসেছিল মলদোভা। পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ২-১ গোলে জিতে ইউরোর টিকিট কাটলো ফ্রান্স।

মাত্র ৯ মিনিটে ভাদিম রাতার গোলে এগিয়ে যায় মলদোভা। রাফায়েল ভারানের ৩৫ মিনিটের গোলে সমতা ফেরায় ফরাসিরা। এরপর ৭৯ মিনিটে অলিভিয়ের জিরুদের পেনাল্টি গোলে জেতে ফ্রান্স।

৯ ম্যাচ শেষে ২২ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রুপের শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়নরা। তুরস্ক (২০) পিছিয়ে ২ পয়েন্টে।

কেইনের হ্যাটট্রিকে ইউরো নিশ্চিত ইংল্যান্ডের

হ্যারি কেইনের প্রথমার্ধের হ্যাটট্রিকে মন্টেনিগ্রোকে ৭-০ গোলে বিধ্বস্ত করে ইউরোর টিকিট কাটলো ইংল্যান্ড। বৃহস্পতিবার ওয়েম্বলিতে এই দুর্দান্ত জয়ে ‘এ’ গ্রুপসেরা হয়ে মূল পর্বে ইংল্যান্ড। ৭ ম্যাচে ১৮ পয়েন্ট তাদের। ৩ পয়েন্ট পিছিয়ে থেকে তাদের সঙ্গে ইউরো নিশ্চিত করেছে চেক প্রজাতন্ত্র (১৫)। কসোভোকে ২-১ গোলে হারিয়েছে তারা। 

/এফএইচএম/

লাইভ

টপ