X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বোল্ড হয়ে ফিরলেন মিরাজ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ নভেম্বর ২০১৯, ১৫:১০আপডেট : ১৬ নভেম্বর ২০১৯, ১৬:০১

মিরাজ বোল্ড ইন্দোর টেস্টে ভারত ৬ উইকেটে ৪৯৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করায় ৩৪৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছে বাংলাদেশ। তৃতীয় দিনের তৃতীয় সেশনে স্কোর ৯ উইকেটে ২১৩।

তৃতীয় সেশনের শুরুতেই ফিরে গেছেন মেহেদী হাসান মিরাজ। চা বিরতির পর প্রথম ওভারেই উমেশ যাদবের বলে বোল্ড হয়েছেন তিনি। প্যাভিলিয়নে ফেরার আগে তিনি খেলেছেন ৩৮ রানের ইনিংস।

মুশফিকুর রহিমের সঙ্গে জুটি গড়ে দলকে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার সম্ভাবনা জাগিয়েছিলেন মিরাজ। কিন্তু উমেশের শিকার হয়ে থামতে হয় এই অলরাউন্ডারকে। তার বিদায়ে ভাঙে মুশফিকের সঙ্গে গড়া ৫৯ রানের জুটি।

দ্বিতীয় সেশন ভালোই কাটলো বাংলাদেশের

তৃতীয় দিনের প্রথম সেশনটা ছিল এলোমেলো। পুরোনো বাংলাদেশের চিত্রই ফুটে উঠেছিল। তবে দ্বিতীয় ইনিংসটা ভালোই কেটেছে সফরকারীদের। চা বিরতির আগে ৬ উইকেট হারিয়ে ১৯১ রান সংগ্রহ করেছে তারা, যেখানে দ্বিতীয় সেশনে ২ উইকেট হারিয়ে এসেছে ১৩১ রান।

লড়াই চালিয়ে যাচ্ছেন মুশফিকুর রহিম। হাফসেঞ্চুরি করা এই ব্যাটসম্যানকে যোগ্য সঙ্গ দিয়ে যাচ্ছেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় দিনের চা বিরতির সময় মুশফিক অপরাজিত ৫৩ রানে, আর মিরাজের ব্যাট থেকে এসেছে হার না মানা ৩৮ রানের ইনিংস।

মুশফিকের হাফসেঞ্চুরি

ব্যক্তিগত ৪ রানে ‘জীবন’ পাওয়া মুশফিকুর রহিম সুযোগটা বেশ ভালোভাবেই কাজে লাগাচ্ছেন। টেস্ট ক্যারিয়ারের ২০তম হাফসেঞ্চুরি পূরণ করেছেন তিনি। তাতে ইন্দোর টেস্টের দুই ইনিংস মিলিয়ে প্রথমবার বাংলাদেশের কোনও ব্যাটসম্যান হাফসেঞ্চুরির দেখা পেলেন।

১০১ বলে ফিফটি পূরণ করেন মুশফিক। মাইলফলকটি স্পর্শ করতে মেরেছেন ৬ বাউন্ডারি।

বাজে শটে লিটনের বিদায়

আক্রমণাত্মক মেজাজে ছিলেন শুরু থেকেই। সেটাই কাল হলো লিটন দাসের। ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে রবিচন্দ্রন অশ্বিনকে রিটার্ন ক্যাচ দিয়ে ফিরেছেন এই ব্যাটসম্যান।

মুশফিকের সঙ্গে তার জুটি যখন আশা জাগাচ্ছিল বাংলাদেশকে, ঠিক তখনই বাজে শট খেলে উইকেট দিয়ে এসেছেন লিটন। যদিও ‍চমৎকার সব শটে দারুণ ইনিংসের ইঙ্গিত দিয়েছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। কিন্তু অশ্বিনের বলে ফিরতে হয়েছে তাকে।

ডাউন দ্য উইকেটে এসে স্ট্রেট খেলতে চেয়েছিলেন, কিন্তু বল ব্যাটে ঠিকঠাক না হওয়ায় ধরা পড়েন বোলার অশ্বিনের হাতেই। এরই সঙ্গে ভাঙে ষষ্ঠ উইকেটে মুশফিকের সঙ্গে গড়া ৬৩ রানের জুটি।

প্যাভিলিয়নে ফেরার আগে ৩৯ বলে লিটন খেলে যান ৩৫ রানের ইনিংস। যাতে ছিল ৬ বাউন্ডারির মার।

মুশফিক-লিটনের ব্যাটে প্রতিরোধ

ক্রিজে এসেই নিজের স্বভাবসুলভ ব্যাটিং করে যাচ্ছেন লিটন দাস। চমৎকার সব শটে দ্বিতীয় ইনিংসে প্রথমবার ভারতীয়দের ওপর চাপ প্রয়োগ করেছেন তিনি। ইশান্ত শর্মার এক ওভারে মেরেছেন তিন বাউন্ডারি। তার সঙ্গে মুশফিকুর রহিমও ইঙ্গিত দিয়েছেন ছন্দে ফেরার। দুজনের ব্যাটে আশা জাগছে বাংলাদেশের।

৫০ ছাড়ানো জুটি গড়েছেন মুশফিক ও লিটন।

মাহমুদউল্লাহকে ফেরালেন সামি

লাঞ্চ থেকে ঘুরে এসে প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিয়েছিলেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। যদিও তাদের প্রতিরোধ কয়েক ওভার পর্যন্তই টিকলো। মাহমুদউল্লাহর আউটে বাংলাদেশ হারিয়েছে পঞ্চম উইকেট।

মোহাম্মদ সামির বলে স্লিপে ক্যাচ দিয়েছেন এই ব্যাটসম্যান। এই সামির বলেই স্লিপে মুশফিকের ক্যাচ ছেড়েছিলেন রোহিত শর্মা। তারই শাপমোচন করলেন তিনি মাহমুদউল্লাহর ব্যাট ছুঁয়ে আসা বল তালুবন্দী করে। মাহমুদউল্লাহ করেন ১৫ রান।

লাঞ্চের আগে নেই ৪ উইকেট

দৃশ্যপট এতটুকু পাল্টায়নি। বরং প্রথম ইনিংসের চেয়ে আরও খারাপ অবস্থা বাংলাদেশের। তৃতীয় দিন সকালেই দ্বিতীয় ইনিংস শুরু করা সফরকারীরা লাঞ্চের আগে হারিয়েছে ৪ উইকেট। স্কোরে মাত্র ৬০ রান জমা করতে পারায় ইনিংস ব্যবধানে হারের শঙ্কা চোখ রাঙাচ্ছে এখন। দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশ পিছিয়ে আছে ২৮৩ রানে।

সফরকারীদের উইকেটের সংখ্যাটা ৫-ও হতে পারতো। রোহিত শর্মার ‘সৌজন্যে’ তা হয়নি। ভারতীয় ওপেনার স্লিপে সহজ ক্যাচ ছেড়ে নতুন ‘জীবন’ দিয়েছেন ‍মুশফিকুর রহিমকে। ৯ রানে অপরাজিত থাকা এই ব্যাটসম্যানের সঙ্গে ক্রিজে আছেন আরেক অভিজ্ঞ মাহমুদউল্লাহ (৬*)।

মিঠুনের বিদায়ে আরও বিপদে বাংলাদেশ

মাত্র ১ ওভার আগেই যেখানে উইকেট হারিয়েছে দল, সেখানে ঠাণ্ডা মাথার ব্যাটিংই প্রয়োজন। বিশেষ করে টেস্ট ক্রিকেট হলে তো অবশ্যই। মোহাম্মদ মিঠুন তা মানলেন কই! মুমিনুল হকের বিদায়ের পরপরই ফিরে গেছেন বাজে শট খেলে।

নিজের উইকেটটা একরকম দিয়ে এসেছেন মিঠুন। মোহাম্মদ সামির লাফিয়ে ওঠা বল পুল করতে গিয়ে শর্ট মিডউইকেটে সহজ ক্যাচ দেন তিনি মায়াঙ্ক আগারওয়ালের হাতে। যাওয়ার আগে করেন ১৮ রান। মিঠুনের বিদায়ে বিপদ আরও বেড়েছে বাংলাদেশের। ৪৪ রানে ৪ উইকেট হারানোয় ইনিংস ব্যাবধানে হার চোখ রাঙাচ্ছে সফরকারীদের।

মুমিনুলও পারলেন না

এমনিতেই টেস্ট দলের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি। এর ওপর এবার অধিনায়কত্ব পাওয়ায় দায়িত্ব আরও বেশি মুমিনুল হক। কিন্তু প্রত্যাশার দাবি মোটেও পূরণ করতে পারলেন না তিনি। দ্বিতীয় ইনিংসে আউট হয়ে গেছেন মাত্র ৭ রানে।

১৬ রানে দুই ওপেনারকে হারালে দায়িত্বশীল একটি ইনিংস প্রত্যাশা ছিল মুমিনুলের কাছ থেকে। ভারত একবার রিভিউ নিলেও বেঁচে গিয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। তবে এই রিভিউয়েই প্যাভিলিয়নে ফিরতে হয়েছে সামির বলে এলবিডাব্লিউ হওয়া মুমিনুলকে।

সামির ডেলিভারি মুমিনুলের পায়ে লাগলে জোরালো আবেদন করে ভারতীয় খেলোয়াড়রা। কিন্তু তাদের আবেদনে সাড়া দেননি আম্পায়ার রড টাকার। যদিও বিরাট কোহলি রিভিউ নিলে ৭ রানে ফিরতে হয় মুমিনুলকে।

শুরুতেই দুই ওপেনারকে হারালো বাংলাদেশ

ঠিক যেন প্রথম ইনিংসের পুনরাবৃত্তি। ভুল থেকে একেবারেই শিক্ষা নেননি বাংলাদেশের দুই ওপেনার ইমরুল কায়েস ও সাদমান ইসলাম। আবারও দলকে বিপদে ফেলে প্যাভিলিয়নে ফিরেছেন তারা।

ইমরুলের পর আউট হয়ে গেছেন সাদমান। মাত্র ১৬ রানে দুই ওপেনারকে হারিয়েছে সফরকারীরা। প্রথম ইনিংসে ইশান্ত শর্মার বলে প্যাভিলিয়নে ফেরা সাদমান দ্বিতীয় ইনিংসেও এই পেসারের শিকার। এবার বোল্ড হয়েছেন বাঁহাতি ওপেনার। ইশান্তের ইন সুইং বল সরাসরি আঘাত করে স্টাম্পে। প্রথম ইনিংসের মতো এবারও তার রান ৬।  

আবারও ব্যর্থ ইমরুল

প্রথম ইনিংসে আউট হয়েছিলেন তিনি উমেশ যাদবের বলে। দ্বিতীয় ইনিংসেও ভারতীয় পেসারের শিকার ইমরুল কায়েস। কাকতালীয়ভাবে এবারও আউট ৬ রানে।

দ্বিতীয় ইনিংসে পুষিয়ে দেওয়ার সুযোগ ছিল ইমরুলের। তা তো পারলেনই না, উল্টো দলকে আবারও বিপদের মধ্যে ছেড়ে গেছেন। তার বিদায়ে দলীয় ১০ রানে প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ। উমেশের বলে বোল্ড হয়েছেন ফিরেছেন এই ওপেনার।

তৃতীয় দিনের শুরুতেই ব্যাটিংয়ে বাংলাদেশ

ইনিংস ঘোষণা করেছে ভারত। তৃতীয় দিনে আর ব্যাটিংয়ে নামেনি স্বাগতিকরা। নতুন দিনের শুরুতেই তাই দ্বিতীয় ইনিংস শুরু করেছে টাইগাররা।

ইন্দোর টেস্টের দ্বিতীয় দিনে ৬ উইকেটে ৪৯৩ রানে শেষ করা ভারত ওই স্কোরেই ঘোষণা করেছে তাদের প্রথম ইনিংস। বাংলাদেশের চেয়ে ৩৪৩ রানে এগিয়ে থেকে বোলিংয়ে নেমেছে বিরাট কোহলিরা।

প্রথম ইনিংসে বাংলাদেশ ও ভারতের পার্থক্য একাই গড়ে দিয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। এই ওপেনার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি পূরণ করে খেলেছেন ২৪৩ রানের ইনিংস। যেখানে প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হয়েছিল মাত্র ১৫০ রানে।

বাংলাদেশি বোলারদের হতাশার প্রথম ইনিংসে সফল কেবল আবু জায়েদ রাহী। ভারতের হারানো ৬ উইকেটের ৪টিই তার দখলে। আর একটি করে উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ ও এবাদত হোসেন।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী