ভারতকে উড়িয়ে দিলো বাংলাদেশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৫৫, নভেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০৩, নভেম্বর ১৬, ২০১৯

সুমন আবারও জ্বলে ওঠেনইন্দোরে মাত্র তিন দিনেই ভারতের কাছে হেরেছে বাংলাদেশ। তবে একই দিন সাভারে ভারতকে বাংলাদেশের উড়িয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে। শনিবার নাজমুল হোসেন শান্ত ও সৌম্য সরকারের ব্যাটে ইমার্জিং এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে ভারতকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।

সৌম্যর ব্যাট আবারও হাসলো। ইমার্জিং এশিয়া কাপে হংকংয়ের পর ভারতের বিপক্ষেও দুর্দান্ত এক ফিফটি করলেন তিনি। তার সঙ্গে ম্যাচসেরা ইনিংস খেললেন নাজমুল হোসেন শান্ত। দুজনের চমৎকার জুটিতে ভারতের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। বিকেএসপির তিন নম্বর মাঠে টস জিতে ফিল্ডিং নেয় বাংলাদেশ। সুমন খানের দুর্দান্ত বোলিংয়ে তারা ভারতকে ৫০ ওভারে ২৪৬ রানে অলআউট করে। এরপর সৌম্য ও শান্তর ফিফটিতে ৪২.১ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ২৫০ রান করে স্বাগতিকরা।

আগে ব্যাট করতে নেমে সুমনের তোপে মিডল ও লোয়ার অর্ডারে ধসের মুখোমুখি হয় ভারত। যদিও ৮৮ রানে ৪ উইকেট হারানো দলটি দাঁড়িয়ে যায় আরমান জাফর ও বিনায়ক গুপ্তর ১২৫ রানের জুটিতে। বিনায়ককে ৪০ রানে আউট করে ব্রেক থ্রু আনেন সৌম্য। যার ধাক্কা সামলে উঠতে পারেনি ভারত।

মাত্র ৩৩ রানে শেষ ৬ উইকেট হারায় গত আসরের রানার্স-আপরা। ভারতের পক্ষে সর্বোচ্চ ১০৫ রানে সুমনের শিকার হন জাফর। ইনিংসের শেষ বলে সৌরভ দুবেকে আউট করে টানা দ্বিতীয় ম্যাচে চতুর্থ উইকেট তুলে নেন বাংলাদেশি ডানহাতি পেসার।

১০ ওভারে ৬৪ রান দিয়ে ৪ উইকেট নেন সুমন। দুটি করে পান সৌম্য ও তানভীর ইসলাম।

শান্ত খেলেন ম্যাচসেরা ইনিংস (ফাইল ছবি)লক্ষ্যে নেমে দ্বিতীয় ওভারে ওপেনার মোহাম্মদ নাঈমকে (১৪) হারায় বাংলাদেশ। ১৫ রানে উদ্বোধনী জুটি ভাঙলেও দ্বিতীয় উইকেটে সৌম্য ও শান্তর ১৪৪ রানের জুটি জয়ের ভিত গড়ে দেয়। ৬৮ বলে ৭ চার ও ৩ ছয়ে ৭৩ রানে সৌম্য আউট হলে ভাঙে এই জুটি। দলের ২০১ রান থাকতে শান্ত আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন। ৮৮ বলে ১৪ চার ও ২ ছয়ে ৯৪ রান করেন স্বাগতিক অধিনায়ক।

ইয়াসির আলী ও আফিফ হোসেনের জুটিতে সহজ জয়ের পথে ছুটতে থাকে বাংলাদেশ। ২১ রানে ইয়াসির বিদায় নিলে আফিফ ৩৪ রানে অপরাজিত থেকে দলকে জেতান। ২ রানে অন্য প্রান্তে খেলছিলেন জাকির হাসান।

টানা দুই জয়ে ‘বি’ গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো বাংলাদেশ। একই দিন হংকংকে ৪০ রানে হারিয়ে ২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠেছে নেপাল। সমান ২ ম্যাচ খেলে একই পয়েন্টে তৃতীয় ভারত।

বাংলাদেশ তাদের শেষ গ্রুপ ম্যাচ খেলবে সোমবার নেপালের বিপক্ষে। একই দিন ভারত মুখোমুখি হবে হংকংয়ের।

/এফএইচএম/

লাইভ

টপ