স্পেনের কোচ হয়েই ফিরলেন এনরিকে

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২১:১৮, নভেম্বর ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:৪৮, নভেম্বর ১৯, ২০১৯

লুই এনরিকেঅসুস্থ মেয়ের পাশে থাকতে স্পেন জাতীয় দলের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন লুই এনরিকে। হাড়ের ক্যান্সারে আক্রান্ত ৯ বছরের মেয়ে জানাকে বাঁচাতে পারেননি তিনি। শোক কাটিয়ে আবারও স্পেনের দায়িত্ব নিয়ে কোচিংয়ে ফিরলেন এনরিকে।

ব্যক্তিগত কারণে স্পেনের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন এনরিকে। গত জুনে দায়িত্ব ছাড়ার পর জানা যায়, ক্যান্সার আক্রান্ত মেয়ের পাশে থাকতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। যদিও ২ মাস পর মারা যায় তার ৯ বছর বয়সী মেয়ে।

জুনে দায়িত্ব ছাড়লেও মার্চ থেকেই স্পেন দল থেকে দূরে ছিলেন এনরিকে। মাল্টার বিপক্ষে ‘লা রোজাদের’ ২-০ গোলে জয় পাওয়ার আগে ব্যক্তিগত কারণে স্পেনে ফিরে এসেছিলেন তিনি। এরপর ‍অন্তর্বর্তী কোচ হিসেবে তার সহকারী রবার্ত মোনেরোকে দায়িত্ব দেওয়া হয়। আর জুনে এনরিকে সরে দাঁড়ালে স্থায়ী নিয়োগ দেওয়া হয়েছিল মোনেরোকে। প্রায় ৮ মাস ফুটবল থেকে দূরে থাকা সাবেক বার্সেলোনা কোচ আবারও স্পেনের দায়িত্ব নিলে ফিরলেন।

এ মাসের শুরুর দিকেই মোনেরো জানিয়েছিলেন, এনরিকে ফিরতে চাইলে তিনি ছেড়ে দেবেন স্পেনের প্রধান ‍কোচের দায়িত্ব। সাবেক বার্সেলোনা কোচ ফেরাতেই সরে দাঁড়িয়েছেন তিনি। স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুই রুবিয়ালেস বলেছেন, ‘সবাই জানতো, এনরিকে ফিরতে চাইলে তার জন্য দরজা সবসময় খোলা আছে। (২০২২ সালের) কাতার বিশ্বকাপ পর্যন্ত স্পেন দলের কোচ লুই এনরিকে।’

এনরিকে চলে যাওয়ার পর স্পেনকে সঠিক পথেই রেখেছিলেন মোনেরো। তার অধীনে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা ৯ ম্যাচে পেয়েছে ৭ জয় ও ২ ড্র। সাফল্যের এই পথে তিনি নিশ্চিত করেছে স্পেনের ২০২০ সালের ইউরোর মূল পর্বও।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে ব্যর্থতার পর স্পেনের দায়িত্ব তুলে দেওয়া হয় এনরিকের হাতে। ‘লা রোজাদের’ পথে ফেরানোর সঙ্গে দারুণভাবে গড়ে তোলেন দলকে। মাঝে কয়েক মাস বাইরে থাকার পর আবারও ফিরলেন তিনি জাতীয় দলের দায়িত্বে। মার্কা, বিবিসি

/কেআর/

লাইভ

টপ