মাথায় আঘাত পাওয়া লিটনের বদলি মিরাজ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪৪, নভেম্বর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:১৪, নভেম্বর ২২, ২০১৯

মাথায় বলের আঘাত পাওয়া লিটন চিকিৎসা নিচ্ছেনবাংলাদেশের ক্রিকেটে প্রথমবার যোগ হলো ‘কনকাশন-সাব’। আইসিসির খেলোয়াড় বদলির নতুন নিয়মে মাথায় আঘাত পাওয়া লিটন দাসের বদলি হিসেবে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন মেহেদী হাসান মিরাজ।

কলকাতায় নিজেদের ইতিহাসের প্রথম দিবা-রাত্রির টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। আলোচিত এই টেস্টে আরও একটি নতুন দৃশ্যের সাক্ষী হলো বাংলাদেশের ক্রিকেট। প্রথম বাংলাদেশি ‘কনকাশন-সাব’ হিসেবে মাঠে নামেন মিরাজ। এই অলরাউন্ডার কলকাতা টেস্টের একাদশে ছিলেন না। তবে লিটন মাথায় আঘাত পাওয়ায় বদলি হিসেবে নেমেছেন তিনি।

প্রথম দিনের লাঞ্চ বিরতির আগে মোহাম্মদ সামির একটি শর্ট ডেলিভারি আঘাত করে লিটনের হেলমেটে। মাঠে চিকিৎসা নিয়ে খেলা চালিয়ে যান তিনি। কিন্তু ব্যাটিংয়ে বেশ অস্বস্তিতে ভুগছিলেন। দ্বিতীয় দফায় আরেকবার ফিজিও’র সাহায্য নিতে হয় তাকে। এরপর আর লিটনকে নিয়ে ঝুঁকি নেয়নি বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। লাঞ্চ বিরতির পর আর মাঠে নামেননি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। রিটায়ার্ড হার্ট হয়েছেন ২৪ রান করে।

লাঞ্চের পর ক্রিজে থাকা নাঈম হাসানের সঙ্গে মাঠে নামেন এবাদত হোসেন। এই ব্যাটসম্যানের আউটের পর ‘কনকাশন-সাব’ হিসেবে মাঠে আসেন মিরাজ। আইসিসির নিয়ম অনুযায়ী, কেবলমাত্র মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়দের বদলি নামানোর সুযোগ আছে। স্কোয়াডে থাকা খেলোয়াড়দের মধ্য থেকে ব্যাটসম্যানের বদলে ব্যাটসম্যান ও বোলারের পরিবর্তে বোলার নামতে পারেন।

এ বছরের অ্যাশেজে প্রথমবার ক্রিকেট বিশ্ব ‘কনকাশন-সাব’ দেখেছিল স্টিভেন স্মিথের মাথায় আঘাত পাওয়ার মাধ্যমে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার টেস্টে স্মিথের বদলি হিসেবে নেমেছিলেন মার্নাস ল্যাবুশ্যাগনে।

/কেআর/এমএমজে/

লাইভ

টপ