মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশের হোঁচট

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২১, ডিসেম্বর ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৪, ডিসেম্বর ০৩, ২০১৯

মালদ্বীপের সঙ্গেও জিততে পারেনি বাংলাদেশএসএ গেমস ফুটবলের ফাইনালে ওঠা কঠিন হয়ে গেলো বাংলাদেশের জন্য। ভুটানের কাছে হারের পর মালদ্বীপের বিপক্ষে হোঁচট খেয়েছেন জামাল ভূঁইয়ারা। মঙ্গলবার আগে গোল করেও জিততে পারেনি তারা। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ।

একই দিন নেপাল ৪-০ গোলে ভুটানকে উড়িয়ে টুর্নামেন্ট শুরু করেছে। এক ম্যাচ খেলেই স্বাগতিকরা পয়েন্ট টেবিলে সবার ওপরে। সমান ৩ পয়েন্ট পেলেও এক ম্যাচ বেশি খেলে গোল ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে ভুটান। টানা দুটি ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে তিনে মালদ্বীপ। বাংলাদেশ ২ ম্যাচ খেলে মাত্র একটি পয়েন্ট নিয়ে সবার শেষে। এক ম্যাচ কম খেলে সমান পয়েন্টে ঠিক তাদের ওপরে শ্রীলঙ্কা। আগামী বৃহস্পতিবার দশরথে মুখোমুখি হবে টেবিলের তলানিতে থাকা দল দুটি।

ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে রাউন্ড রবিন লিগের বাকি দুটি ম্যাচ জিততেই হবে বাংলাদেশকে, একই সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে। রবিবার এই পর্বে তাদের শেষ ম্যাচ স্বাগতিক নেপালের বিপক্ষে।

ভুটানের কাছে হারের ২৬ ঘণ্টা পরই আবার মাঠে নামে বাংলাদেশ। ক্লান্তির ছাপ থাকলেও আগের চেয়ে কিছুটা গোছালো ফুটবল খেলেছে তারা। বিশেষ করে প্রথমার্ধে, সুযোগও পেয়েছে বেশি। ১৬ মিনিটে জামালের ক্রসে রিয়াদুল হাসান রাফির হেড লক্ষ্যভ্রষ্ট হয়। চার মিনিট পর রবিউলের শট পোস্টে লাগলে ফিরতি শটে লক্ষ্যভেদ করেন জীবন, কিন্তু রেফারি সবাইকে হতভম্ব করে কর্নারের সঙ্কেত দেন। রেফারির সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েও কাজ হয়নি।

ম্যাচের আধঘণ্টা যেতে গোল উদযাপন করে বাংলাদেশ। ৩০ মিনিটে রবিউলের লম্বা থ্রো ইন থেকে রাফির হেড গোলকিপার ফিরিয়ে দিলেও মালদ্বীপের অধিনায়ক আকরাম আব্দুল ঘানির গায়ে লেগে জালে জড়ায় বল।

এক গোল খেয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে ওঠে মালদ্বীপ। ৩৩ মিনিটে নাইজ হাসানের শট সাইড বার ঘেষে যায়। বিরতির পর বাংলাদেশ নিজেদের ডিফেন্স সামলাতে ব্যস্ত ছিল। মালদ্বীপ একের পর আক্রমণে ব্যস্ত রেখেছে রহমত-বাদশাদের। বদলি নেমে সুফিল, আল আমিন ও ইয়াসিনরা দলের ব্যবধান বাড়াতে পারেননি।

৫৯ মিনিটে ইব্রাহিম হোসেনের শট সাইড বারে লেগে ফিরলে আরও একবার হতাশ হতে হয় বাংলাদেশকে। ১১ মিনিট পরই বড় ধাক্কা খায় তারা। ৭০ মিনিটে সমতাসূচক গোলটি করে মালদ্বীপ ইব্রাহিম হোসেনের লক্ষ্যভেদে। এগিয়ে যাওয়ার লড়াইয়ে কয়েকবার সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। কর্নার থেকে ৭৫ মিনিটে আকরামের হেড ক্রসবারের ওপর দিয়ে গেলে ব্যবধান বাড়েনি।

৮০ মিনিটে চমৎকার মুহূর্ত তৈরি করে বাংলাদেশ। কিন্তু রাফির হেড গোলকিপার ঝাঁপিয়ে পড়ে রুখে দেন। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুই দল।

/টিএ/এফএইচএম/

লাইভ

টপ