X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নেপালে সাফল্যে উজ্জ্বল একদিন

স্পোর্টস ডেস্ক
০৩ ডিসেম্বর ২০১৯, ২২:৪৫আপডেট : ০৪ ডিসেম্বর ২০১৯, ১৪:২১

কারাতে থেকে এলো তৃতীয় দিনের তিনটি স্বর্ণ নেপালে দুর্দান্ত একটা দিন কাটলো, একই দিনে ৩টি সোনা জিতেছে বাংলাদেশ। মঙ্গলবার এসএ গেমসের তৃতীয় দিন শেষে চারটি সোনা তাদের ঝুলিতে। ২০১৬ সালে পুরো প্রতিযোগিতায় যে কয়টি সোনা জিতেছিল তারা, এবার সেটা এলো মাত্র তিন দিনেই! সোমবার দিপু চাকমা তায়কোয়ান্দোর ২৯ প্লাস বয়স শ্রেণিতে জিতে বাংলাদেশকে প্রথম সোনা এনে দেন। দিন শেষে পদক তালিকায় বাংলাদেশের প্রাপ্তি ৪টি সোনা, ৬টি রুপা ও ১৭টি ব্রোঞ্জ।

দিনটা বাংলাদেশের জন্য সাফল্যময় হয়েছে কারাতের সৌজন্যে। সব সোনাই এসেছে এই ডিসিপ্লিন থেকে। বাংলাদেশকে এদিন প্রথম সোনা জয়ের আনন্দ এনে দেন আল আমিন ইসলাম। কাঠমান্ডুর আন্তর্জাতিক স্পোর্টস কমপ্লেক্সে ৬০ কেজি কুমিতে ইভেন্টের ফাইনালে পাকিস্তানের জাফরকে চার পয়েন্টের ব্যবধানে হারান। ৭-৩ পয়েন্টে বাংলাদেশকে এই আসরের দ্বিতীয় সোনা এনে দেন আল আমিন।

কারাতে থেকে বাংলাদেশকে দিনের দ্বিতীয় সোনা এনে দেন মারজান আক্তার প্রিয়া। মেয়েদের ৫৫ কুমিতে ইভেন্টের ফাইনালে তিনি পাকিস্তানের কাউসার সানাকে ৪-৩ পয়েন্টে হারান।

সোমবার কাতা ইভেন্টে ব্রোঞ্জ জিতে এই আসরে বাংলাদেশকে প্রথম পদক এনে দেওয়া হোমায়রা আক্তার অন্তরাও পান সোনালী সাফল্য। দিনের তৃতীয় সোনা আসে তার হাত ধরে। মেয়েদের ৬১ কেজি কুমিতে ইভেন্টের ফাইনালে ৫-২ পয়েন্টে তিনি জেতেন নেপালের অনু গুরুংয়ের বিপক্ষে।

এদিন কারাতের একই ইভেন্ট দুটি ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। মেয়েদের ৬৮ কেজিতে মরিয়ম খাতুন বিপাশা ও ছেলেদের ৬৭ কেজিতে মোহাম্মদ ফেরদৌস পদক যোগ করেন। আগের দিন কারাতে থেকে দুটি রুপা ও সাতটি ব্রোঞ্জ জিতেছিল লাল-সবুজ পতাকার প্রতিনিধিরা।

কারাতে বাদে বাংলাদেশের সফল দিন কেটেছে ক্রিকেটে। মেয়েরা শ্রীলঙ্কাকে উড়িয়ে শুরু করেছে টুর্নামেন্ট। পোখারা ক্রিকেট গ্রাউন্ডে সালমা খাতুনরা ৯ বল হাতে রেখে ৭ উইকেটে জিতেছেন।

এসএ গেমসের হাই জাম্পে বাংলাদেশ প্রথম রুপা পেয়েছে মাহফুজুর রহমানের সৌজন্যে। মঙ্গলবার জাতীয় রেকর্ড গড়েছেন এই অ্যাথলেট। দশরথ স্টেডিয়ামে তিনি ২.১৬ মিটার লাফিয়ে দ্বিতীয় হন। ২.২১ মিটার লাফিয়ে সোনা জেতেন ভারতের অনিল সর্বেশ।

উশু থেকে বাংলাদেশের একমাত্র রুপা গলায় ঝুলিয়েছেন ওমর ফারুক। ছেলেদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টের ফাইনালে ৯.৩৪ পয়েন্টে তিনি দ্বিতীয় হয়েছেন। নেপালের বিজয় সিনজালি ৯.৪৮ পয়েন্ট নিয়ে সোনা জিতেছেন। মেয়েদের চ্যাং চুয়ান তাউলু ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন বাংলাদেশের নূর বাহার খানম। সানাদ ৫২ কেজি থেকে ফাহমিদা তাবাসসুম ব্রোঞ্জ জিতে আরও একটি পদক এনে দেন।

শুটিংয়ে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেল দলগত ইভেন্টে রুপা জিতেছে সৈয়দা আতকিয়া হাসান, উম্মে জাকিয়া সুলতানা ও শারমীন আক্তার রত্নাকে নিয়ে গড়া বাংলাদেশ। ছেলেদের ৫০ মিটার এয়ার রাইফেল থ্রি পজিশনের দলগত ইভেন্টেও রুপা পেয়েছেন আব্দুল্লাহ হেল বাকী, ইউসুফ আলী ও শোভন চৌধুরী।

বাংলাদেশের সাফল্যে মোড়ানো দিনের শেষটা হয়েছে নিষ্প্রভ। এগিয়ে থেকেও ফুটবলে জিততে পারেনি তারা। মালদ্বীপের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ। তাতে ফাইনালে ওঠাই কঠিন হয়ে পড়েছে। তবে শেষের চেয়ে দিনের শুরুটাই থাকবে স্মরণীয় হয়ে।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া