ভারতের বিপক্ষে দুটি দিবা-রাত্রির টেস্ট চায় অস্ট্রেলিয়া!

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৩:৫৪, ডিসেম্বর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৫৬, ডিসেম্বর ০৬, ২০১৯

দতদিবা-রাত্রির টেস্ট যুগে প্রবেশ করেছে ভারত। এবার ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তাদের বিপক্ষে গোলাপি বলের টেস্ট আয়োজন করতে চায়- তাও একটি নয়, দুটি! ক্রিকইনফোর রিপোর্টে জানা গেছে, ২০২০ সালের নভেম্বরে ভারতের অস্ট্রেলিয়া সফরে চার টেস্টের সিরিজে দুটি দিবা-রাত্রির ম্যাচ আয়োজনে বিসিসিআইকে রাজি করাতে চায় সিএ।

গত মৌসুমে অস্ট্রেলিয়া সফরে ভারত চার ম্যাচের টেস্ট সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে। যথেষ্ট প্রস্তুতির অভাববোধ করায় ওই সিরিজে অজিদের দিবা-রাত্রির টেস্ট খেলার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিল বিসিসিআই। তবে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ভারতের নতুন বোর্ড সম্প্রতি প্রথম দিবা-রাত্রির টেস্ট খেলেছে বাংলাদেশের বিপক্ষে। কলকাতার ইডেন গার্ডেনসে ওই ম্যাচটি ইনিংস ও ৪৬ রানে জয়ের পর গাঙ্গুলী প্রত্যেক সিরিজে একটি দিবা-রাত্রির টেস্ট খেলার আগ্রহ প্রকাশ করেন। যথেষ্ট প্রস্তুতির সুযোগ পেলে ভবিষ্যতে গোলাপি বলে টেস্ট খেলার আশ্বাস দেন কোহলিও। এতে করেই নড়েচড়ে বসেছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড।

ভবিষ্যৎ সফরসূচি (এফটিপি) অনুযায়ী ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত অস্ট্রেলিয়ায় চারটি টেস্ট খেলবে ভারত। এর আগে আগামী জানুয়ারিতে তিন ম্যাচের ওয়ানডে খেলতে ভারত যাবে অজিরা। সেখানেই সিএর সদস্যরা বিসিসিআইর সদস্যদের সঙ্গে কথা বলবেন অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ নিয়ে। এই সভায় দুটি দিবা-রাত্রির টেস্ট সিরিজ খেলার প্রস্তাব দেওয়া হবে জানালেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের সভাপতি আর্ল এডিংস।

এডিংসের বরাতে ক্রিকইনফো জানিয়েছে, ‘কথাবার্তা এখনও শুরু হয়নি। তবে জানুয়ারিতে ওয়ানডে সিরিজ চলার সময় আমরা এটা নিয়ে কথা বলবো। তারা প্রথম দিবা-রাত্রির টেস্ট খেলেছে এবং জিতেছে সহজে, এটা দারুণ। এখন তারা হয়তো এ ব্যাপারে পরিষ্কার ধারণা পেয়েছে। আমার কোনও সন্দেহ নেই, তারা একটি দিবা-রাত্রির টেস্ট খেলার কথা বিবেচনা করছে এবং হয়তো একাধিক ম্যাচ। কিন্তু এসব নিয়ে কথা হবে জানুয়ারিতে।’

মেলবোর্ন ও সিডনিতে হবে বক্সিং ডে ও নতুন বছরের টেস্ট ম্যাচ। ধারণা করা হচ্ছে পার্থ, ব্রিসবেন ও অ্যাডিলেড ওভালের যে কোনও দুটি গ্রাউন্ড প্রস্তুত করা হবে এই দুটি দিবা-রাত্রির টেস্টের জন্য। অবশ্য সবকিছু চূড়ান্ত হবে আর মাসখানেকের মধ্যে। ভারত রাজি হলে, প্রথমবার এক সিরিজে দুটি দিবা-রাত্রির টেস্টের সাক্ষী হবে ক্রিকেট বিশ্ব।

/এফএইচএম/

লাইভ

টপ