পেলের ব্রাজিল জার্সি ২৮ লাখ টাকায় বিক্রি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২০:৫২, ডিসেম্বর ০৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫৫, ডিসেম্বর ০৬, ২০১৯

পেলের এই জার্সিই উঠেছিল নিলামেআন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে সবশেষ ম্যাচে যে জার্সি গায়ে নেমেছিলেন পেলে, ইতালির নিলামে সেই জার্সি বিক্রি হয়েছে ৩০ লাখ ইউরোতে। বাংলাদেশি মুদ্রায় যা ২৮ লাখ টাকারও বেশি।

অনেকের বিবেচনায় তিনি ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা। ব্রাজিলের জেতা পাঁচ বিশ্বকাপের তিনটিই এসেছে তার হাত ধরে। এই কিংবদন্তির ব্রাজিলের হয়ে খেলা শেষ ম্যাচের জার্সি পাওয়ার চাহিদা তো থাকবেই। তিনবারের বিশ্বকাপ জয়ী ১৯৭১ সালে মারাকানায় জাতীয় দলের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন যুগোস্লাভিয়ার বিপক্ষে। ওই ম্যাচের জার্সিই ইতালির তুরিনে উঠেছিল নিলামে।

৭৯ বছর বয়সী পেলে ব্রাজিলের হয়ে খেলা ৯২ ম্যাচে করেছেন ৭৭ গোল। এখনও ব্রাজিলের সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা তারই দখলে।

শুধু পেলের জার্সি নয়, তুরিনের নিলামে বিক্রি হয়েছে আরও বিখ্যাত কিছু জার্সি। যার মধ্যে অন্যতম ইতালিয়ান সাইক্লিং তারকা ফাউস্তো কোপ্পির হলুদ জার্সি। ১৯৫২ সালের ট্যুর ডি ফ্রান্স জেতা জার্সি বিক্রি হয়েছে ২৫ হাজার ইউরোয়।

১৯৭১ সালের উয়েফা সুপার কাপের ফাইনালে ইতালিয়ান ডিফেন্ডার লুসিয়ানো স্পিনোসির গায়ে জড়ানো জুভেন্টাসের দুর্লভ নীল জার্সি বিক্রি হয়েছে ৯ হাজার ৪০০ ইউরোতে।

পেলের সঙ্গে ডিয়েগো ম্যারাডোনার জার্সিও বিক্রি হয়েছে। ১৯৮৯-৯০ মৌসুমে নাপোলির যে জার্সি গায়ে খেলেছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি, সেটি বিক্রি হয়েছে সাড়ে ৭ হাজার ইউরোয়। এএফপি

/কেআর/

লাইভ

টপ