নেপালে সোনায় রাঙানো আরেকটি দিন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৩৪, ডিসেম্বর ০৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪২, ডিসেম্বর ০৭, ২০১৯

জিয়ারুল ও মাবিয়া জিতেছেন সোনাএসএ গেমসের তৃতীয় দিন ছিল বাংলাদেশের জন্য দারুণ সাফল্যের, জিতেছিল তিনটি সোনা। এরপর তিন দিন রুপা-ব্রোঞ্জ পেলেও জেতা হয়নি সোনা। এবার সেই খরা কাটলো। এক দিনেই এসেছে আরও তিনটি সোনা। শনিবার নেপালের কাঠমান্ডু ও পোখারায় এদিন বাংলাদেশ পেয়েছে এই সেরা সাফল্য।

সপ্তম দিন ভারোত্তোলনে দুটি ও ফেন্সিং থেকে এসেছে একটি সোনা। পোখারায় মেয়েদের ৭৬ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচে ৮০ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১০৫ কেজি মিলিয়ে মোট ১৮৫ কেজি ওজন তুলে সোনা জিতেছেন মাবিয়া আক্তার সীমান্ত। এনিয়ে টানা দুটি গেমসে সোনা জিতলেন এই ভারোত্তোলক। 

মাবিয়ার পরে ছেলেদের ৯৬ কেজি ওজন শ্রেণিতেও চমক দেখান জিয়ারুল ইসলাম। এই ভারোত্তোলক স্ন্যাচে ১২০ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১৪২ কেজি মিলিয়ে মোট ২৬২ কেজি তুলে দেশকে সোনা এনে দেন।

ভারোত্তোলনে এসেছে আরও পদক। ছেলেদের ১০২ কেজিত ওজন শ্রেণিতে মোহাম্মদ মাইনুল ইসলাম সব মিলিয়ে ২৫০ কেজি তুলে রুপা জিতেছেন। মেয়েদের ৮১ কেজি ওজন শ্রেণিতে জহুরা খাতুন নিশা ১৬৮ কেজি তুলে রুপা ঝোলান গলায়। ৮৭ কেজি ওজন শ্রেণিতে ফিরোজা পারভীন পেয়েছেন ব্রোঞ্জ।

প্রথমবার গেমসে অন্তুর্ভক্ত হয়েছে ফেন্সিং। তাতে সোনা জিতে ইতিহাসই গড়লেন ফাতেমা মুজিব। মেয়েদের স্যাবার এককের ফাইনালে স্বাগতিক নেপালের রাবিনা থাপাকে ১৫-১০ পয়েন্টে হারান ফাতেমা।

কুস্তিতে মেয়েদের ৫৫ কেজি ওজন শ্রেণিতে রিমি সরকার রুপা জিতেছেন। ছেলেদের একক ইভেন্টে রুবেল মিয়া পেয়েছেন ব্রোঞ্জ। 

ফেন্সিংয়ে সোনা জয়ী ফাতেমা মুজিবশুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেলের মিক্সড ইভেন্টে ফাইনালে ভারতের কাছে হেরে রুপা পেয়েছেন আব্দুল্লাহ হেল বাকী ও সৈয়দা আতকিয়া হাসান দিশা।

সাঁতারে এসেছে দুটি রুপা। ছেলেদের ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে আরিফুল ইসলাম ২৮.৩৬ সেকেন্ড ও ৪০০ মিটার ব্যক্তিগত মিডলেতে জুয়েল আহমেদ ৪ মিনিট ৪০.৮২ সেকেন্ড সময় নিয়ে দ্বিতীয় হন।

সাইক্লিংয়ে মেয়েদের ব্যক্তিগত রোড রেসে ২ ঘণ্টা ৩৬ মিনিট ৯.৪০৩ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পেয়েছেন সুবর্ণা বারমা।

এছাড়া আর্চারির ১০টি ইভেন্টে ফাইনালে উঠে সোনার হাতছানি পাচ্ছে বাংলাদেশ। রবিবার সোনা জয়ের মিশনে নামবেন রোমান-বিউটিরা।

ভারত এই গেমসে ১১০টি সোনা, ৬৯টি রুপা ও ৩৫টি ব্রোঞ্জ নিয়ে শীর্ষেই আছে। বাংলাদেশ ৭টি সোনা, ২২টি রুপা ও ৫৫টি ব্রোঞ্জ নিয়ে পঞ্চম স্থানে। নেপাল ৪৩টি সোনা নিয়ে দ্বিতীয়, শ্রীলঙ্কা ৩০টি সোনা নিয়ে তৃতীয় ও পাকিস্তান ২৩টি সোনা নিয়ে আছে চতুর্থ স্থানে।

/টিএ/এফএইচএম/

লাইভ

টপ