বিপিএলের প্রথম দিনেই অব্যবস্থাপনা আর অসঙ্গতি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৩৭, ডিসেম্বর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫৭, ডিসেম্বর ১১, ২০১৯

হেলমেটের লোগো ঢাকা হয়েছে স্টিকার দিয়ে (ছবি মাইনুর ইসলাম মানিক)ফ্র্যাঞ্চাইজিদের বাদ দিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে এবার বিশেষ বিপিএল আয়োজন করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত রবিবার বঙ্গবন্ধু বিপিএলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ব্যাট-বলের লড়াই শুরু হয়েছে আজ, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স-সিলেট থান্ডারের ম্যাচ দিয়ে। কিন্তু প্রথম দিনেই চোখে পড়েছে নানা অসঙ্গতি, অব্যবস্থাপনা।  

মাঠের লড়াই শুরু হওয়ার আগের দিন অর্থাৎ মঙ্গলবার দুপুর দুইটায় বিসিবির পক্ষ থেকে হঠাৎ করেই জানানো হয়, বিকেল ৫টা থেকে সাড়ে ৫টার মধ্যে ৭ দলের অধিনায়ককে নিয়ে ফটো সেশন হবে। তবে সেটাও ঠিকমতো হয়নি। ফটোসেশনে ঢাকা প্লাটুনের অধিনায়ক মাশরাফি মুর্তজার বদলে ছিলেন মুমিনুল হক। রংপুর রেঞ্জার্সের অধিনায়ক মোহাম্মদ নবী তো যানজটের কারণে আসতেই পারেননি!

উইকেটকিপার সোহান নেমে পড়েছেন জাতীয় দলের প্যাড পরেই (ছবি মাইনুর ইসলাম মানিক)টুর্নামেন্ট শুরুর আগে সিলেট থান্ডার পুরো দল নিয়ে অনুশীলন করতে পারেনি। দলটির কয়েকজন বিদেশি ক্রিকেটার ঢাকায় এসে পৌঁছেছেন আজ সকালে। আর দুপুরেই মাঠে নেমে পড়েছেন তারা। এখানে দায়িত্ব পাওয়া নতুন স্পন্সর কোম্পানির দুর্বল ব্যবস্থাপনা চোখে পড়েছে।

তবু ক্রিকেটপ্রেমীরা আশা করছিলেন, ব্যাট-বলের লড়াই শুরু হতেই সব ঠিক হয়ে যাবে। কিন্তু তাদের আশা পূরণ হয়নি। উদ্বোধনী ম্যাচের টসের পর সাংবাদিকদের কাছে পাঠানো প্লেয়ার লিস্টে পেশাদারিত্বের ছোঁয়া ছিল না। নিয়ম অনুযায়ী, খেলোয়াড়দের তালিকা হোটেল থেকে বের হওয়ার আগেই তৈরি করে ফেলেন টিম ম্যানেজার। তারপর মাঠে এসে একাদশ নির্বাচন করেন তালিকায় নামের পাশে টিক চিহ্ন দিয়ে। কিন্তু চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের পাঠানো প্লেয়ার লিস্ট ছিল হাতে লেখা!

হাতে লেখা প্লেয়ার লিস্টমঙ্গলবার বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেছিলেন,  টেলিভিশন সম্প্রচার আকর্ষণীয় করার জন্য সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে এবারের বিপিএলে, স্পাইডার ক্যাম থাকবে শেরে বাংলা স্টেডিয়ামে। স্পাইডার ক্যাম ছিল ঠিকই, কিন্তু নড়াচড়া করেনি, এক জায়গায় স্থির হয়েছিল! যে কারণে টিভি সম্প্রচারে এই ক্যামেরার কার্যকারিতা চোখে পড়েনি। অবশ্য দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় ইনিংসের সময় স্পাইডার ক্যাম কাজ করতে দেখা যায়।

স্থির হয়ে থাকা স্পাইডার ক্যামবিপিএল শুরুর আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, এবারের টু্র্নামেন্টে প্রত্যেক দলের একাদশে একজন স্থানীয় লেগস্পিনার রাখতেই হবে। বাংলাদেশে লিগস্পিনার তৈরির লক্ষ্যে এমন সিদ্ধান্ত নিয়েছিল বিসিবি। কিন্তু চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের স্কোয়াডে লেগস্পিনার জুবায়ের হোসেন লিখন থাকলেও তাকে একাদশে রাখা হয়নি।

খেলা শুরু হওয়ার পর আরও চমক। কয়েকজন ক্রিকেটারকে দেখা গেছে জাতীয় দলের প্যাড, হেলমেট পড়ে মাঠে নামতে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের উইকেটকিপার নুরুল হাসান সোহান কিপিং করেছেন জাতীয় দলের প্যাড পড়েই। সিলেট থান্ডারের মোসাদ্দেক হোসেন প্যাডের সবুজ রং ঢাকতে পেঁচিয়ে নিয়েছেন কালো কাপড়! দুই প্রান্তে দুই ব্যাটসম্যানের ভিন্ন হেলমেট তো ছিলই, এমনকি হেলমেটের লোগো ঢাকতে ব্যবহার হয়েছে স্টিকার।

ম্যাচ শেষে জায়ান্ট স্ক্রিনে ফুটে ওঠা ভুল বানানের বিজয়ী দলের নামউদ্বোধনী ম্যাচ শেষে আরেক তামাশা। সোহানের ছক্কায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স জেতার পর জায়ান্ট স্ক্রিনে ফুটে ওঠে ‘OTTOGRAM CHALLEN win by 5 wickets'! এমন কাণ্ড দেখে দর্শকদের তো আক্কেল গুড়ুম! অবশ্য ২৬ হাজার ধারণ ক্ষমতার মিরপুর স্টেডিয়ামে দর্শক ছিল হাতেগোনা। এমন অব্যবস্থাপনার বিপিএল থেকে ক্রিকেট-ভক্তরাও যেন মুখ ফিরিয়ে নিয়েছেন।

/আরআই/এএআর/

লাইভ

টপ