X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে দর্শকখরা ঘুচবে তো?

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ ডিসেম্বর ২০১৯, ২০:১৫আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৯, ২০:২৩

বিপিএলের খেলা চলছে, পেছনে শূন্য গ্যালারি। ছবি-বিসিবি বাইশ গজে চার-ছক্কার ধুমধাড়াক্কার উত্তেজনাও দর্শক টানতে পারছে না হোম অব ক্রিকেটের গ্যালারিতে। বঙ্গবন্ধু বিপিএলের ওপর  থেকে দর্শকেরা যেন মুখ ফিরিয়েই রেখেছেন! ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে গত ১১ ডিসেম্বর শুরু হয়েছে বঙ্গবন্ধুর নামে বিশেষ বিপিএল। কিন্তু ঢাকার প্রথম রাউন্ডের খেলাগুলোর সাক্ষী হয়েছে প্রায় ফাঁকা গ্যালারি। বিপিএল কি চট্টগ্রামে পারবে দর্শকখরা ঘোচাতে? আগামী মঙ্গলবার থেকে শুরু হবে চট্টগ্রাম পর্ব। আয়োজক বিসিবিসহ খেলোয়াড়দের বিশ্বাস, চট্টগ্রামে দর্শকের দেখা মিলবে।

বিপিএলের সাতটি দলের মধ্যে বেশিরভাগই ইতিমধ্যে চট্টগ্রামে পৌঁছে গেছে। মঙ্গলবার চট্টগ্রামে প্রথম ম্যাচে মুখোমুখি খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালস । সবাই আশায় আছেন চট্টগ্রাম পর্ব থেকেই বঙ্গবন্ধু বিপিএল তার আসল রোমাঞ্চ ছড়াতে শুরু করবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের আগের আসরগুলোতেও শুক্রবার ছাড়া গ্যালারিগুলো ভরে যেতে দেখা গেছে কমই।  তবে এবারের মতো খারাপ অবস্থা কখনোই হয়নি। বিসিবি মাইকিং করেও টিকিট বিক্রি করতে পারছে না এবার । সৌজন্য টিকিটেও কেউ খেলা দেখতে যেন মানুষের অনাগ্রহ!

ঢাকায় প্রথম রাউন্ডে ৮টি ম্যাচের মাত্র একটি  টানতে পেরেছে দর্শক। শুক্রবার ২ টায় শুরু হওয়া ম্যাচে সিলেট থান্ডার ও রাজশাহী রয়্যালসের ম্যাচটি দর্শকশূন্য গ্যালারিতে অনুষ্ঠিত হলেও সন্ধ্যার ঢাকা প্লাটুন ও কুমিল্লা ওয়ারিয়র্সের মধ্যকার ম্যাচটিতে মোটামুটি দর্শক দেখা গেছে।

মাঠে দর্শক সমাগম না হওয়ার পেছনে বেশ কিছু কারণও রয়েছে। গত সেপ্টেম্বরে সাধারণ দর্শক আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ ১০০ টাকায় টিকিট কেটে দেখার সুযোগ পেয়েছেন। অথচ বিপিএলের সাধারণ গ্যালারির টিকিটের দাম ধরা হয়েছে ২০০ টাকা। আন্তর্জাতিক টি-টোয়েন্টির চেয়েও বিপিএলের টিকিটের দাম বেশি!

ফ্র্যাঞ্চাইজিগুলোকে বাদ দিয়ে দ্রুততার সঙ্গে বঙ্গবন্ধুর নামে বিশেষ বিপিএল আয়োজন করেছে বিসিবি। কিন্তু সেই আয়োজনে সাধারণ দর্শকদের কথা যেন ভাবেইনি বাংলাদেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা। এর বাইরেও একটি কারণ আছে। আগে ফ্র্যাঞ্চাইজিগুলো থাকায় নিজেদের ম্যাচগুলোতে তারা প্রচুর টিকিট কিনে নিতেন। কিন্তু এবার বিসিবির নিজস্ব তত্ত্বাবধানে স্পন্সর প্রতিষ্ঠানগুলো কেউই তা করছে না। ফলে গ্র্যান্ড স্ট্যান্ডও থাকছে ফাঁকা।

দর্শক না হলেও ঢাকায় প্রথম পর্বের বেশ কিছু ম্যাচ আকর্ষণীয় হয়েছে। বড় রানের অনেকগুলো ম্যাচ হয়েছে। পরপর  ‍দুই ম্যাচে ঢাকা প্লাটুন ১৮০-এর ওপর রান করেছে। ১৫০-এর ওপর রান হয়েছে নয়টি ম্যাচে। দর্শকহীন গ্যালারিতে বিপিএল হলেও অন্য আসরের চেয়ে ঢাকার ম্যাচগুলো এবার রানপ্রসবাই। শনিবার ম্যাচ শেষে ঢাকা প্লাটুনের কোচ মোহাম্মদ সালাউদ্দিন তো বলেই দিয়েছেন, ঢাকার উইকেট এমন জানলে দলটি ভিন্নরকম বানাতেন, ‘যদি জানতাম উইকেট এতো ভালো হবে, তবে অন্যরকম বেশ কিছু ক্রিকেটার নিতাম যাদের মিডল ব্যাটিং করার সামর্থ্য ভালো। তারপরও আমাদের যা আছে, যথেষ্ট ভালো।’

ঢাকায় প্রথম পর্ব শেষে স্থানীয় ক্রিকেটারদের পারফরম্যান্স বেশ উজ্জ্বল। তিন ম্যাচে এক হাফসেঞ্চুরিতে ইমরুলের রান ১১৭। মোহাম্মদ মিঠুন এক হাফসেঞ্চুরিতে ১১২ রান করে তিন নম্বরে আছেন। বোলিংয়ে অবশ্য শীর্ষস্থান ঢাকা প্লাটুনের পেসার থিসারা পেরেরার দখলে। এ ছাড়া অলক কাপালি ২ ম্যাচে চার ও সৌম্য সরকার ২ ম্যাচে চার উইকেট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন।  ঢাকার মতো চট্টগ্রামেও স্থানীয় ক্রিকেটারদের এমন পারফরম্যান্স বজায় থাকবে বলে মনে করেন কোচ সালাউদ্দিন, ‘বিপিএল স্থানীয়রা ভালো করছে। এই ধরনের উইকেটে খেললে বাংলাদেশি ব্যাটসম্যানদের শটস খেলার সামর্থ্য বাড়বে।আশা করি চট্টগ্রামের উইকেটেও স্থানীয়রা পারফরম্যান্সে এগিয়ে থাকবে।’

চট্টগ্রামে এমনিতেই স্টেডিয়াম বা পাড়া-মহল্লার যেখানেই ক্রিকেট খেলা হয় সেখানেই উৎসাহী দর্শকের ভীড় থাকে । চট্টগ্রামের মানুষ ক্রিকেটের কথা শুনলে শীত-গ্রীষ্মের পরোয়া করে না, ঝড়-তুফানের ধার ধারে না। দেখা যাক, বঙ্গবন্ধু বিপিএল চট্টগ্রামে গিয়ে দর্শক খরা কাটাতে পারে কি না।

/আরআই/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
মেলায় জাদু খেলার নামে ‘অশ্লীল নৃত্য’, নারীসহ ৫ জন কারাগারে
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা