আবার দাঁড়িয়ে গেছেন স্টোকস

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৩০, জানুয়ারি ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:১১, জানুয়ারি ১৬, ২০২০

অপরাজিত থেকে পোপকে সঙ্গে নিয়ে মাঠ ছাড়ছেন স্টোকস। ক্যামেরার লেন্স অনুসন্ধানী দৃষ্টি ফেললো দক্ষিণ আফ্রিকার ড্রেসিংরুমে। মার্ক বাউচারের ‍মুখে হাসি নেই। প্রোটিয়া কোচ উদ্বিগ্ন। ক্যামেরা গেল ইংল্যান্ড ড্রেসিংরুমে। মাঠ ছেড়ে আসতে থাকা বেন স্টোকস ও ওলি পোপকে উঠে দাঁড়িয়ে করতালির বৃষ্টিতে ভেজাচ্ছেন দলের বাকি সব খেলোয়াড় ও কোচিং স্টাফ। দুটি দৃশ্যই বলে দেয় পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম দিনের পরিস্থিতি। ৪ উইকেটে ২২৪ রানে দিন শেষ করে স্পষ্টতই এগিয়ে গেছে ইংল্যান্ড।

কেপটাউন দুর্গের পতন ঘটিয়ে আগের টেস্টে ইংল্যান্ডকে (১-১) সমতায় ফেরানোর নায়ক স্টোকসই আবার হাল ধরেছেন।সঙ্গী পোপ। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৭৬ রানের জুটি গড়েছেন দুজন, স্টোকস অপরাজিত ৩৮ রানে, পোপ ব্যাট করছেন ৩৯ রানে।

সেই ১৮৭৭ সালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার সঙ্গে মিলে টেস্ট ক্রিকেটকে পৃথিবীতে এনেছিল ইংল্যান্ড। তারপর কেটে গেছে ১৪২ বছর। মেলবোর্ন থেকে পোর্ট এলিজাবেথ, বিদেশের মাটিতে ইংল্যান্ড আজ খেলতে নেমেছে তাদের ৫০০তম টেস্ট ম্যাচ।সকালের সূর্যই যদি বলে দেয় দিনটি কেমন যাবে, তাহলে নিজেদের মাইলফলক ম্যাচটি ক্রিকেটের জন্মদাতা দেশটির পক্ষে যেতেই পারে।

শুরুতেই যেন ম্যাচটি স্বাগতিকদের দিকে গোমড়ামুখো। টসে হেরেছেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক।টানা ষষ্ঠবারের মতো। টস জিতে ব্যাটিং নিতে দুবার ভাবেননি ইংল্যান্ড অধিনায়ক জো রুট। শুরুটাও হয়েছে মনমতো। ডম সিবলি ও জ্যাক ক্রলি অবিচ্ছিনভাবে কাটিয়ে দিয়েছেন প্রথম সেশন।সিবলিকে(৩৬) আউট করে জুটি ভাঙেন কাগিসো রাবাদা।৩৩ রান পর ক্রলিকেও তুলে নেন আরেক পেসার আনরিখ নর্কিয়া। অধিনায়ক জো রুটের সঙ্গে তৃতীয় উইকেটে ৩০ রানের জুটি গড়া আরেক জো, জো ডেনলিকে এলবিডাব্লিউ করেন বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। তবে ইংল্যান্ডকে ভড়কে দিতে দিনের সেরা বলটি করেছেন রাবাদা, সেই বলের শিকার রুট। অফ স্টাম্পের ঠিক বাইরে করা ১৪৪ কি.মি. গতির বলে পরাস্ত হয়ে বোল্ড একটু দোনোমনো করতে থাকা ইংল্যান্ড অধিনায়ক। তার রান তখন ২৭, ইংল্যান্ডের ৪ উইকেটে ১৪৮।

৭৮ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে হঠাৎই বিভ্রান্ত ইংল্যান্ড, দারুণ শুরু করা দিনটি দক্ষিণ আফ্রিকার হাতে উঠে যাওয়ার শঙ্কা। ঠিক তখনই পোপকে নিয়ে স্টোকসের ঘুরে দাঁড়ানো। দক্ষিণ আফ্রিকান বোলারদের আর কোনও সুযোগ দেননি দুই অপরাজিত ব্যাটসম্যান। একটি মাত্র উইকেট নিতে পারলেও তীব্র গরমে মহারাজই দক্ষিণ আফ্রিকার রাশ একেবারেই আলগা হতে দেননি কিপটে বোলিংয়ে। রাবাদা নিয়েছেন ২ উইকেট, নর্কিয়া এক উইকেট। টেস্ট অভিষেকে এখনও উইকেটশূন্য ডোয়াইন প্রিটোরিয়াসের জায়গায় দলে ঢোকা ডেন প্যাটারসন।ওদিকে ইংল্যান্ড দলেও হয়েছে পরিবর্তন, চোটগ্রস্ত জেমস অ্যান্ডারসনের জায়গায় এসেছেন ফাস্ট বোলার মার্ক উড।

সংক্ষিপ্ত স্কোর

প্রথম দিন শেষে

ইংল্যান্ড ১ম ইনিংস: ২২৪/৪ (সিবলি ৩৬, ক্রলি ৪৪, ডেনলি ২৫, রুট ২৭, পোপ ৩৯*, স্টোকস ৩৮* রাবাদা ২/৪৮, নর্কিয়া ৫২/১, মহারাজ ১/৫৫)

/পিকে/

লাইভ

টপ