কোচিংয়ে জাভির সঙ্গে জুটি, ইনিয়েস্তা বলছেন...

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২০:২৪, জানুয়ারি ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:২৬, জানুয়ারি ১৭, ২০২০

বার্সেলোনার চ্যাম্পিয়নস লিগ জয় উদযাপনে জাভি-ইনিয়েস্তাপেশাদারি ফুটবলের ইতি টেনে জাভি নাম লিখিয়েছেন কোচিংয়ে, আর খেলোয়াড়ি জীবনের গোধূলিলগ্নে দাঁড়ানো আন্দ্রেস ইনিয়েস্তার ঠিকানা জাপানের ভিসেল কোবে। তবে মাঝমাঠের বিখ্যাত জুটি ফিরতে পারে বার্সেলোনায়! খেলোয়াড় হিসেবে নয়, জাভি-ইনিয়েস্তা জুটি বাঁধতে পারেন কোচিংয়ে।

বার্সেলোনার অনেক সাফল্যের সাক্ষী তারা। মাঠের ক্যানভাসে শিল্পীর রংতুলির ছোঁয়ার মতো ছবি ফুটে উঠতো তাদের যুগলবন্দিতে। বার্সেলোনার তিকি-তাকা সবচেয়ে সুন্দরভাবে ফুটে উঠেছে জাভি-ইনিয়েস্তার রসায়নে। লিওনেল মেসি অবশ্যই থাকবেন সেখানে। তবে আর্জেন্টাইন তারকা এখনও বার্সেলোনায় খেললেও জাভি-ইনিয়েস্তা ক্লাব ছেড়েছেন অনেকদিন।

আশৈশবের ক্লাব ছেড়ে কাতারের আল সাদে যোগ দিয়ে সেখানেই কোচিং-অধ্যায় শুরু করেছেন জাভি। দিনকয়েক আগে তার কাছে বার্সেলোনার প্রধান কোচের প্রস্তাব গিয়েছিল। কিন্তু কাতারের ক্লাবেই ‘সুখে’ থাকা সাবেক বার্সা অধিনায়ক ফিরিয়ে দিয়েছেন প্রস্তাব। অবশ্য একদিন কোচ হিসেবে যে বার্সেলোনায় ফিরবেন, সেই নিশ্চয়তাও দিয়েছেন। ইনিয়েস্তা এখনও কোচিংয়ে নাম না লেখালেও তার মনেও রয়েছে কোচ হওয়ার সুপ্ত বাসনা।

তাহলে কি কোচিংয়ে জাভি-ইনিয়েস্তার জুটি দেখা যাবে? ইনিয়েস্তা সম্ভাবনাটা উড়িয়ে দিচ্ছেন না। রেডিও মার্কায় দেওয়া সাক্ষাৎকারে সাবেক বার্সেলোনা মিডফিল্ডার আশা জাগিয়ে রাখলেন ভক্তদের জন্য, ‘(কোচিংয়ে) জাভি ও ইনিয়েস্তার জুটি শুনতে মন্দ লাগবে না। তবে এটা এই মুহূর্তে সম্ভব না। কোনও ক্লাবকে কোচিং করাবো না, আমি এমনটা বলছি না। তবে আরও সময় যাওয়ার পর কথাটা জোর দিয়ে বলা যাবে।’

পেপ গার্দিওলার বার্সেলোনার খেলা দেখে থাকলে জাভি-ইনিয়েস্তার রসায়ন অজানা থাকার কথা নয়। তাদের ফুটবল শৈলীতে চোখে লাগতো পরম শান্তি। সুন্দর ফুটবলে বার্সেলোনায় একসঙ্গে জিতেছেন ৭টি লা লিগা ও ৪টি চ্যাম্পিয়নস লিগ শিরোপা। দুজনই বার্সেলোনার একাডেমি দিয়ে শুরু করে আজ কিংবদন্তি। সাবেক সতীর্থকে বার্সেলোনায় কোচ হিসেবে দেখতে চাইছেন ইনিয়েস্তা, ‘যে সময়ে হোক, জাভিকে বার্সেলোনার কোচ হিসেবে দেখতে চাই। তবে বিষয়টা নির্ভর করছে, সে কী চায়। আমার মনে হয় জাভি এখন হোক বা পরে বার্সেলোনায় ফিরবেই। তবে সেটা কবে, জানি না।’

জাভির সঙ্গে যদি ইনিয়েস্তাও কোচ হিসেবে কাতালান ক্লাবে ফেরেন, নিঃসন্দেহে তা হবে বার্সেলোনা ভক্তদের জন্য দারুণ প্রাপ্তি।

/কেআর/এএআর/

লাইভ

টপ
X