ডু প্লেসি বাদ, প্রোটিয়াদের ওয়ানডে অধিনায়ক ডি কক

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৯:৩৯, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪২, জানুয়ারি ২১, ২০২০

ডু প্লেসি দলেই নেই, ওয়ানডে অধিনায়ক ডি ককপোর্ট এলিজাবেথে ইনিংস হারের পরই ফাফ ডু প্লেসির বক্তব্যে টেস্ট অবসরের ইঙ্গিত মিলেছিল। গুঞ্জন ওঠে জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে শেষ লাল বলের ক্রিকেট খেলতে যাচ্ছেন। একই সঙ্গে ওয়ানডে অধিনায়কত্বও ছেড়ে দেওয়ার কথা বলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল ঘোষণার পর সেটাই সত্যি হলো। ডু প্লেসিকে সরিয়ে দক্ষিণ আফ্রিকার নতুন ওয়ানডে অধিনায়ক এখন কুইন্টন ডি কক।

২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর থেকে ডু প্লেসি এ সংস্করণ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছেন। তার ভবিষ্যৎ এখনও চূড়ান্ত হয়নি। তবে মঙ্গলবার বাছাই করা ১৫ জনের দলে নেই তার নাম। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা ডিরেক্টর গ্রায়েম স্মিথ বলেছেন, ‘কুইন্টন ডি ককের মতো খেলোয়াড়ের সামর্থ্য আমাদের সবার জানা।’

ডি ককের নেতৃত্ব নিয়ে আশাবাদী সাবেক প্রোটিয়া অধিনায়ক, ‘গত কয়েক বছর ধরে আমরা দেখেছি সে কতটা আত্মবিশ্বাসী এবং বিশ্বের অন্যতম সেরা ওয়ানডে উইকেটকিপার ব্যাটসম্যান সে। আমরা আশাবাদী নেতৃত্বে তার নতুন ভূমিকা ক্রিকেটার হিসেবে সেরাটা বের করে আনবে।’

বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা প্রথমবার ওয়ানডে খেলতে যাচ্ছে। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজটিতে নতুন মুখ পাঁচজন- সিসান্দা মাগালা, বিয়র্ন ফোর্টুইন, লুথো সিপামলা, জেনেম্যান মালান ও কেইল ভেরেইনে। ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ৪ ফেব্রুয়ারি কেপটাউনে।

চার টেস্ট সিরিজের শেষটি দুই দল খেলবে ২৪ জানুয়ারি জোহানেসবার্গে। তিন ম্যাচ শেষে ইংল্যান্ড ২-১ এ এগিয়ে আছে।

দক্ষিণ আফ্রিকা দল: কুইন্টন ডি কক (অধিনায়ক), রিজা হেনড্রিকস, তেম্বা বাভুমা, রাসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, জন জন স্মাটস, আন্দিলে ফেলুকোয়ায়ো, লুথো সিপামলা, লুঙ্গি এনগিদি, তাবরাইজ শামসি, সিসান্দা মাগালা, বিয়র্ন ফোর্টুইন, বেউরান হেনড্রিকস, জেনেম্যান মালান, কাইল ভেরেইনে।

/এফএইচএম/

লাইভ

টপ