বিমর্ষ কিরিয়সকে হারিয়ে শেষ আটে নাদাল

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২০:৩১, জানুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:৩৫, জানুয়ারি ২৭, ২০২০

ম্যাচের পর নাদাল ও কিরিয়সবাস্কেটবল কিংবদন্তি কোবি ব্রায়ান্টের অকাল মৃত্যুতে পৃথিবী জুড়ে শোকের ছায়া। অস্ট্রেলিয়ান ওপেনও তার বাইরে নয়। আজ চতুর্থ রাউন্ডে রাফায়েল নাদালের বিপক্ষে নিক কিরিয়স কোর্টে এসেছেন ব্রায়ান্টের দল এলএ লেকার্সের জার্সি পরে। যার পেছনে ব্রায়ান্টের নাম ও জার্সি নম্বর লেখা। কোর্টে অবশ্য নেমেছেন অন্য পোশাকে।  

রড লেভার অ্যারেনায় কান্নায় ভেঙে পড়া কিরিয়সকে দেখে অনেকের চোখেই জল এসেছে। স্বদেশের গ্র্যান্ড স্লামে কিরিয়স ভালোই লড়াই করেছেন, কিন্তু পেরে ওঠেননি শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে। ৬-৩, ৩-৬, ৭-৬ (৮/৬), ৭-৬ (৭/৪) গেমে জিতে কোয়ার্টার ফাইনালে উঠেছেন নাদাল।  

শুধু কিরিয়স নন, হেলিকপ্টার দুর্ঘটনায় ব্রায়ান্টের মৃত্যুতে নাদালও শোকাচ্ছন্ন। ম্যাচের আগে ১৯টি গ্র্যান্ড স্লামজয়ীর টুইট, ‘সকালে ঘুম থেকে উঠে বিশ্বের অন্যতম সেরা ক্রীড়াবিদের মর্মান্তিক মৃত্যুর ভয়ঙ্কর খবরটা পেয়েছি। কোবি ব্রায়ান্ট, তার মেয়ে জিয়ান্না এবং সহযাত্রীরা আর নেই। তার স্ত্রী ও পরিবারের সদস্যদের সমবেদনা জানাই। আমি শোক স্তব্ধ।’

টুর্নামেন্টের আগের তিন ম্যাচে একটি সেটও হারেননি নাদাল। তবে আজ তাকে চমকে দিয়ে দ্বিতীয় সেট জিতে নিয়েছেন কিরিয়স। গ্যালারিতে তখন অস্ট্রেলীয়দের হর্ষধ্বনি।

এই জার্সি পরে এসেছিলেন কিরিয়সতবে তৃতীয় সেট টাইব্রেকারে জিতে আবার এগিয়ে গেছেন ‘ওয়ার্ল্ড নাম্বার ওয়ান’। চতুর্থ সেট জিতে আগেই ম্যাচ শেষ করার সুযোগ এসেছিল নাদালের সামনে। কিন্তু তার সার্ভিস ‘ব্রেক’ করে আশা বাঁচিয়ে রেখেছেন কিরিয়স। অবশ্য লাভ হয়নি। আবার টাইব্রেকার হলেও শেষ হাসি স্প্যানিয়ার্ড তারকারই।

৩ ঘণ্টা ৩৮ মিনিটের লড়াই শেষে অস্ট্রেলীয় প্রতিপক্ষের প্রশংসা করে নাদাল বলেছেন, ‘ম্যাচটা ভীষণ কঠিন ছিল। শুরুতে মনে হয়েছিল ম্যাচের নিয়ন্ত্রণ আমার হাতে থাকবে। তবে নিকের (কিরিয়স) বিপক্ষে কখনোই খেলা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। সে বর্তমান টেনিসের অন্যতম সেরা প্রতিভা।’

শেষ আটে নাদাল খেলবেন ডমিনিক ঠিমের বিপক্ষে। কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচে মুখোমুখি হবেন স্তানিস্লাস ভাভরিঙ্কা ও আলেকজান্ডার জেভেরেভ। মেয়েদের চতুর্থ রাউন্ডে একটি অঘটন ঘটেছে। আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভার কাছে হেরে বিদায় নিয়েছেন সাবেক চ্যাম্পিয়ন অ্যাঞ্জেলিক কেরবার। তবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন চতুর্থ বাছাই সিমোনা হালেপ।

/এএআর/

লাইভ

টপ