এই ভারতের সঙ্গে সেমিফাইনালে পড়তে পারে বাংলাদেশ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:০৫, জানুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০৯, জানুয়ারি ২৮, ২০২০

tyagiতিনবারের যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে এবার কোয়ার্টার ফাইনালেই থামিয়ে দিলো ভারত। কোহলিদের উত্তরসূরিরা জিতেছে কার্তিক ত্যাগীর দুর্দান্ত বোলিংয়ে। আজ মঙ্গলবার পচেফস্ট্রুমে ভারতের বেঁধে দেওয়া ২৩৪ রান তাড়া করতে নেমে ৭৪ রানে হেরেছে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল।

ত্যাগীর প্রথম ওভারেই ৪ রানে ৩ উইকেট হারায় অস্ট্রেলীয় যুবারা। প্রথম বলে নন-স্ট্রাইকার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক রান আউট হন দিব্যনাশ সাক্সেনার থ্রোতে। চতুর্থ বলে অধিনায়ক ম্যাকেঞ্জি হার্ভিকে এলবিডাব্লিউ। পরের বলে লাচলান হার্নেকে বোল্ড করে হ্যাটট্রিকের সুযোগ তৈরি করেন ত্যাগী। স্ট্রাইকে থেকে অলিভার ডেভিস তা হতে দেননি।

ত্যাগী তার পরের ওভারে অলিভার ডেভিসকে (২) যশস্বী জয়সওয়ালের ক্যাচ বানান। ১৭ রানে ৪ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার জয়ের সম্ভাবনা কার্যত শেষই হয়ে গিয়েছিল। তবে ওপেনার স্যাম ফ্যানিং লড়াই করে গেছেন। ৫১ রানের জুটি গড়েন তিনি প্যাট্রিক রোয়ের (২১) সঙ্গে। দ্বিতীয় স্পেলে বল করতে নেমে এ জুটিও ভাঙেন ত্যাগী। রোয়েকে চতুর্থ শিকার বানান ডানহাতি পেসার।

ফ্যানিংয়ের সঙ্গে ষষ্ঠ উইকেটে শক্ত জুটি গড়েন লিয়াম স্কট, তবে আদতে যা ভারতের জয়ের অপেক্ষাই বাড়িয়েছে। ১৯.৫ ওভার দুজন একসঙ্গে ছিলেন। স্কটকে ৩৫ রানে ফিরিয়ে ব্রেক থ্রু দেন রবি বিষ্ণয়। ৮১ রানের জুটি ভাঙার পর ভারতের জয় এসেছে প্রায় ৪ ওভারের মধ্যে।

ফ্যানিং ১২৭ বলে ৭৫ রানে আকাশ সিংয়ের শিকার হন, ৭ চার ও ৩ ছয় ছিল তার ইনিংসে। ওই ওভারেই কনর সালি রানআউট ও টড মার্ফি বোল্ড হন। আকাশ তার পরের ওভারে ম্যাথু উইলান্সকে (২) বোল্ড করেন। ৪৩.৩ ওভারে ১৫৯ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। তাতে হয়তো আক্ষেপে পুড়তে হয়েছে পঞ্চম উইকেটের অপেক্ষায় থাকা ত্যাগীকে। ৮ ওভারে ২৪ রান দিয়ে ৪ উইকেট নেন ত্যাগী। ম্যাচসেরাও হয়েছেন তিনি। তিন উইকেট পান বাঁহাতি পেসার আকাশ।

টস হেরে আগে ব্যাট করতে নেমেছিল ভারত। জয়সওয়াল ও অথর্ব আনকোলেকারের ফিফটি গুরুত্বপূর্ণ অবদান রাখে। ইনিংস সর্বোচ্চ ৬২ রান করেন জয়সওয়াল। ৫৫ রানে অপরাজিত থাকেন অথর্ব। সিদ্ধেশ বীর (২৫) ও বিষ্ণয় (৩০) যথেষ্ট অবদান রাখেন। ভারতও নিয়মিত বিরতিতে উইকেট হারায়, তাতে স্কোরটা খুব বড় হতে পারেনি। ৯ উইকেটে করে ২৩৩ রান। তবে ত্যাগীর প্রথম ওভারই গড়ে দেয় ম্যাচের ব্যবধান।

আগামী ৪ ফেব্রুয়ারি সেমিফাইনাল খেলবে চারবারের চ্যাম্পিয়ন ভারত। তাদের সামনে হয়তো দাঁড়াবে বাংলাদেশ। তবে তার আগে ৩০ জানুয়ারি কোয়ার্টার ফাইনালে আকবরের দলকে জিততে হবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সন্দেহ নেই, কাজটা হবে বেশ কঠিন।

/এফএইচএম/পিকে/

লাইভ

টপ