X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইংল্যান্ডের ১ রানের কষ্ট

স্পোর্টস ডেস্ক
১৩ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫০আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৫

এনগিদির দুর্দান্ত বোলিংয়ে শেষ ওভারে জিতলো দক্ষিণ আফ্রিকা চোকার্স তকমা দক্ষিণ আফ্রিকার নামের পাশে এমনি এমনি লাগেনি। সবকিছু ঠিকঠাক থাকলেও চাপে ভেঙে পড়াই যেন তাদের নিয়তি। কিন্তু গতকাল বুধবার ইংল্যান্ডের বিপক্ষে ইস্ট লন্ডনের বাফেলো পার্কে দেখা গেলো অন্য দক্ষিণ আফ্রিকাকে। শেষ ওভারে লুঙ্গি এনগিদির দুর্দান্ত বোলিংয়ে ১ রানের নাটকীয় জয় পেয়েছে টি-টোয়েন্টিতে। কুড়ি ওভারের ক্রিকেট ইতিহাসে প্রথমবার ১ রানে হারলো ইংল্যান্ড। আর ২০০৯ ও ২০১০ সালে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে একই ব্যবধানে হারিয়েছিল প্রোটিয়ারা।

প্রথম ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো প্রোটিয়ারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের ৮ মাস আগে এ জয় উজ্জীবিত করবে তাদের। অবশ্য ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজও জয় দিয়ে শুরু করেছিল তারা। কিন্তু পরে ঘুরে দাঁড়ায় সফরকারীরা। তাতে টেস্ট সিরিজ হেরে যায় প্রোটিয়ারা, আর ওয়ানডেটা ভাগাভাগি করতে হয়েছিল।

টপ অর্ডার ব্যাটসম্যানদের কল্যাণে ৮ উইকেটে ১৭৭ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে জেসন রয় ও এউইন মরগানের ফিফটিতে জয়ের সম্ভাবনা জাগায় ইংল্যান্ড। কিন্তু লুঙ্গি এনগিদির দুর্দান্ত বোলিংয়ে শেষ ওভারে দরকারী ৭ রানও করতে পারেনি তারা। ১ রানের নাটকীয় জয় পায় দক্ষিণ আফ্রিকা। ৯ উইকেটে ১৭৬ রানে থামে ইংল্যান্ড।

টস জিতে ফিল্ডিং নিয়েছিল ইংল্যান্ড। তাদের সিদ্ধান্ত বিফলে যায় তেম্বা বাভুমা ও ‍কুইন্টন ডি ককের ৪.১ ওভারে ৪৮ রানের জুটিতে। ১৫ বলে ৩ চার ও ২ ছয়ে ৩১ রান করে বিদায় নেন অধিনায়ক ডি কক। প্রোটিয়ারা পরের জুটিতে আরও শক্ত অবস্থানে পৌঁছায়। বাভুমার সঙ্গে ৬৩ রানের জুটি গড়ে আউট হন ফন ডার ডুসেন। ২৬ বলে ৩১ রান আসে তার ব্যাটে।

ঝড় তোলা বাভুমা পরের ওভারে ফিরে যান। ২৭ বলে ৪৩ রান করে আদিল রশিদের বলে মঈন আলীর ক্যাচ হন প্রোটিয়া ওপেনার। জেজে স্মাটসের সঙ্গে আন্দিল ফেলুকোয়াওয়ের ৩৫ রানের জুটিতে চ্যালেঞ্জিং স্কোর গড়ে স্বাগতিকরা। স্মাটস ২০ ও ফেলুকোয়াও করেন ১৮ রান।

ইংল্যান্ডের পক্ষে ৬ বোলারের প্রত্যেকে উইকেট নেন। সর্বোচ্চ দুটি পান ক্রিস জর্ডান। একটি করে নেন মঈন, টম কারেন, মার্ক উড, রশিদ, বেন স্টোকস।

প্রায় এক বছর পর দক্ষিণ আফ্রিকার জার্সি উঠেছিল ডেল স্টেইনের গায়ে। ৩৬ বছর বয়সী পেসার তার দ্বিতীয় ওভারেই পান উইকেট। জস বাটলারকে (১৫) ডেভিড মিলারের ক্যাচ বানিয়ে দেশের টি-টোয়েন্টিতে শীর্ষ উইকেটশিকারী হন স্টেইন। ৬২তম উইকেট নিয়ে টপকে যান ইমরান তাহিরকে।

এই ধাক্কা ইংল্যান্ড কাটায় জেসন রয় ও জনি বেয়ারস্টোর ৭২ রানের জুটিতে। বেয়ারস্টো (২৩) বড় কোনও অবদান রাখতে পারেননি। অধিনায়ক এউইন মরগান মাঠে নামলে বেশিক্ষণ সঙ্গ দেওয়া হয়নি জেসনের। ইংলিশ ওপেনার ইনিংস সেরা ৭০ রান করেন ৩৮ বলে ৭ চার ও ৩ ছয়ে। এ জুটি যোগ করে ৪১ রান।

একে একে জো ডেনলি (৩) ও স্টোকস (৪) উইকেট হারালেও মরগানের ব্যাটে জয়ের স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। কিন্তু ১৯তম ওভারের শেষ বলে তাকে ফিরিয়ে ম্যাচ ঘুরিয়ে দেন বেউরান হেনড্রিকস। ৩৪ বলে ৭ চার ও ১ ছয়ে ৫২ রান করেন তিনি।

তারপরও জয় হাতছাড়া হওয়ার উপক্রম ছিল না। শেষ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল মাত্র ৭ রান। প্রথম ৪ বলে চারটি রান দিয়ে কারেনকে (২) মিলারের ক্যাচ বানান এনগিদি। শেষ ২ বলে ৩ রান রুখতে হতো প্রোটিয়াদের। প্রোটিয়া পেসার পঞ্চম বলে মঈনকে (৫) বোল্ড করেন। শেষ বলে দুটি রান নিতে গিয়ে রান আউট হন আদিল। দ্বিতীয় রান নেওয়ার আগেই স্টেইনের থ্রো থেকে ডি কক ভেঙে দেন স্টাম্প। তাতে ম্যাচ গড়ায়নি সুপার ওভারে।

শেষ ওভারের রোমাঞ্চকর পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছেন এনগিদি। সর্বোচ্চ ৩ উইকেট নেন। দুটি করে উইকেট পান ফেলুকোয়াও ও হেনড্রিকস।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের