X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

টেস্ট সংস্কৃতি বনাম ঘুরে দাঁড়ানোর লড়াই

পবিত্র কুন্ডু
২২ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫২আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৫২

ডমিঙ্গো ও মাহমুদউল্লাহ উদ্দেশ্য এক ও অভিন্ন- জয়। এ নিয়ে কোনও সংশয় নেই। দ্বিমত নেই। তবে এই যে জয়ের জন্য লড়াই, সেই লড়াইয়ের ভেতরেও দু্টি দলের আলাদা করে লড়াই চলছে। একটির লড়াই টেস্ট-সংস্কৃতি তৈরি করার। আরেকটি দল লড়ছে টেস্ট ক্রিকেটে নিজেদের অস্তিত্বের বেদিমূলে দাঁড়িয়ে পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে।

নাম না বললেও আপনি বুঝে নিতে পারেন। একটি দল বাংলাদেশ, অন্যটি জিম্বাবুয়ে। যারা ঢাকায় আজ মুখোমুখি হয়েছে টেস্টে, পরস্পরের শততম আন্তর্জাতিক ম্যাচে।

নিঃশব্দে কিছুদিন ধরেই টেস্ট সংস্কৃতির ব্যাপারটা আলোচিত হচ্ছে বাংলাদেশের ক্রিকেট সমাজে। গতকাল সেটি একেবারে রাষ্ট্র করে দিলেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। জিম্বাবুয়ের সঙ্গে একমাত্র টেস্টে জয় অবশ্যই তার আকাঙ্ক্ষার সর্বোচ্চ জায়গাটি জুড়ে আছে। তবে তারও আগে তিনি চান এ দেশে টেস্ট-সংস্কৃতিটা তৈরি হোক। এ ক্ষেত্রে প্রশ্ন উঠতে পারে, টেস্ট সংস্কৃতি কি তাহলে ছিলই না এ দেশে? ছিল, তবে প্রাথমিক পর্য়ায়ে। এবং হামাগুড়ি দিতে  থাকা সেই সংস্কৃতির বিকাশের পথ আমরাই রুদ্ধ করে দিতে বসেছিলাম। দেশের মাটিতে ভয়ংকর টার্নিং উইকেট বানিয়ে আমরা সাফল্যের সহজ সূত্রের দিকে হাঁটছিলাম। ‘অ্যান এক্সপার্ট হেডমাস্টার’ প্রণীত সিওর সাকসেস গাইডবই ছাত্রদের হাতে তুলে দিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সহজ উপায় যেমন। কিন্তু বিদেশের মাটিতে টেস্ট খেলতে যেতাম প্রতিপক্ষের হাতের ক্রীড়নক হয়ে। সে নিয়ে আমাদের কোনও মাথা-ব্যথা থাকতো না। এভাবেই বাংলাদেশ দেশের মাটিতে ইংল্যান্ডকে হারিয়েছে, অস্ট্রেলিয়াকে হারিয়েছে। নিজেরাই নিজেদের পিঠ চাপড়েছি। পরে বিদেশে গিয়ে লজ্জাজনক হারের দু:খে প্রলেপ দিতে একদিনের ক্রিকেটে আড়াল খুঁজেছি।

রাসেল ডমিঙ্গো এসে সত্যিটা ধরার চেষ্টা করেছেন। সেটি ধরতে পেরেছেন টানা চার টেস্টে হারের পর। সত্যিটা হলো বাংলাদেশের ক্রিকেট সংস্কৃতিটাই গড়ে তোলার দরকার নতুন করে। সেই লক্ষ্যে প্রথম কাজ যেটি করলেন, তা বোলিং আক্রমণে সমতা আনা। দল শুধু স্পিননির্ভর হলে চলবে না। পেস-স্পিন দুটিই লাগবে সমানভাবে। চলমান ঢাকা টেস্টে সেজন্যই দুজন স্পিনারের পাশে দেখা গেল দুজন পেসারকে। আরেকটি বার্তাও পৌঁছে দিলেন দেশজ ক্রিকেট প্রশাসনের কাছে। ভালো উইকেট বানাতে হবে। শুধু স্পিননির্ভর উইকেট বানিয়ে মেকি ক্রিকেট নৈপুণ্যের আত্মগর্বে বুঁদ হওয়া যাবে না।

ক্রিকেটাররাও তার একটি প্রবল বার্তা পেয়ে গেছেন।  ধরা যাক মাহমুদউল্লাহর কথা। পাকিস্তানে টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাওয়ার আগে মাহমুদউল্লাহকে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সম্ভাব্য অধিনায়ক হিসেবে এক অর্থে উষ্ণীষ পরিয়ে দিয়েছেন। আবার পাকিস্তান থেকে একটি টেস্ট খেলে ফেরা সেই তাকেই বলে দিয়েছেন লাল বলে নিজের ভবিষ্যৎ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে।কেননা রাওয়ালপিন্ডি টেস্টের দুই ইনিংসে খেলে (২৫ ও ০) মাহমুদউল্লাহ প্রকাশ করে ফেলেছেন তার টেস্ট মানসিকতার দৈন্য।

বল হাতে বিবর্ণ বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমানকে না শুধরে দলে টেনে নিয়ে বেড়াতে রাজি নন ডমিঙ্গো। তাকে পরিষ্কার বলে দিয়েছেন, উন্নতি করতে হবে স্কিলে। ডানহাতি ব্যাটসম্যানের ক্ষেত্রে যে বলগুলো বাইরে যায়, সেগুলো  ভেতরে ঢোকাতে শিখতে হবে।

আর ওদিকে আছেন লালচান রাজপুত। বোম্বের তরুণ ব্যাটসম্যানের মধ্যে একসময় খুঁজে ফেরা হতো ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের গাভাস্কারকে। দুটি টেস্ট খেলেছেন, চারটি ওয়ানডে- কিন্তু প্রতিশ্রুতিকে পরিণতি দিতে পারেননি। তবে কোচিংকে পেশা হিসেবে নিয়ে খারাপ করেননি। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে যে ভারতীয় দলটি প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ২০০৭ সালে, সেটির নেপথ্য নায়কের নাম লালচান রাজপুত। এরপর যুক্ত হয়েছেন ক্রিকেটের উদীয়মান শক্তি আফগানিস্তানের সঙ্গে। ওয়েস্ট ইন্ডিজকে আফগানরা ক্যারিবিয়ানে হারিয়েছে তারই কোচিংয়ে। স্বল্প দৈর্ঘ্যের ক্রিকেটে আফগানিস্তানকে মর্য়াদার আসনে তুলে নিয়ে কোচ হিসেবে দেশটির টেস্ট মর্য়াদা প্রাপ্তির গৌরবেরও অংশীদার হয়েছেন।

এখন নতুন অভিযানে গেছেন জিম্বাবুয়েতে। একদা উজ্জ্বল ভবিষ্যতের দিগন্তরেখা এঁকে আফ্রিকান দেশটি টেস্ট ক্রিকেটের ধ্বংসের কিনারায় এগিয়ে যাচ্ছিল। সেখান থেকে উদ্ধার পেতেই ডেকে নিয়েছে তারা রাজপুতকে। রাজপুতও যেন জিম্বাবুয়েকে উজ্জীবিত করছেন নতুন আশায়। এই কাজটা তিনি ভালোই পারেন।

দুই কোচের লড়াইটা আসলে দীর্ঘ। তাতে দুজনই হয়তো বিজয়ী হবেন। চূড়ান্ত রায় দেবে সময়। তবে মিরপুর টেস্টের জয়-পরাজয়েও বোধ করি পাওয়া যেতে পারে পূর্বাভাস।

/পিকে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন