ওয়ানডে দলে প্রথমবার আফিফ-নাঈম

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৭:৩৭, ফেব্রুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৪৩, ফেব্রুয়ারি ২৩, ২০২০

আফিফ ও নাঈম প্রথম সুযোগ পেয়েছেন ওয়ানডে দলেমিরপুরে একমাত্র টেস্টের পর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। রবিবার প্রথম দুই ম্যাচের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দলে আছেন আফিফ হোসেন ও মোহাম্মদ নাঈম। আফিফ ১০টি আর নাঈম ৫টি টি-টোয়েন্টি খেলেছেন, তবে দুজনের এখনও ওয়ানডে অভিষেক হয়নি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, ওয়ানডে সিরিজে মাশরাফি মুর্তজার কাঁধেই থাকবে নেতৃত্বভার। বাংলাদেশের অন্যতম সফল অধিনায়ক অনেকদিন পর ফিরছেন আন্তর্জাতিক ক্রিকেটে। গত বিশ্বকাপের পর থেকে মাশরাফি জাতীয় দলের বাইরে। জুলাইয়ে শ্রীলঙ্কা সফরের দলে থাকলেও চোটের কারণে যেতে পারেননি।

ওয়ানডে দলে ফিরেছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও। গত সেপ্টেম্বরে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানকে নিয়ে আয়োজিত ত্রিদেশীয় সিরিজে সর্বশেষ খেলেছিলেন তিনি। সেটা অবশ্য টি-টোয়েন্টি ফরম্যাটে ছিল।

ভারত সফরে টি-টোয়েন্টি ক্রিকেটে ফেরা পেসার আল আমিন অপেক্ষায় ছিলেন ওয়ানডেতে ফেরার। দীর্ঘ সাড়ে চার বছর পর ওয়ানডে দলে ফিরলেন তিনি। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষেই সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন আল আমিন।

২০১৮ সালের এশিয়া কাপে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন নাজমুল হোসেন। ঘরোয়া ক্রিকেটে ভালো খেলে ওয়ানডে দলে ফিরেছেন তিনি। নাজমুল, আফিফ ও নাঈমকে দলে নেওয়ার কারণ হিসেবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছেন, ‘আগের সিরিজ থেকে বেশ কিছু পরিবর্তন এসেছে দলে। আমরা সম্ভাব্য সেরা দল গড়ার চেষ্টা করেছি। দল নিয়ে আমি সন্তুষ্ট। নাজমুল দারুণ ছন্দে আছে। আর সংক্ষিপ্ত ফরম্যাটের জন্য আফিফ ও নাঈম দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে সুযোগ পেয়েছে।’

শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজে খেলা দল থেকে বাদ পড়েছেন ৭ জন-সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, রুবেল হোসেন, এনামুল হক, তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা। সৌম্য অবশ্য বিয়ের জন্য ছুটি নিয়েছেন।

ওয়ানডে দল: মাশরাফি মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, নাজমুল হোসেন, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, তাইজুল ইসলাম, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, আল আমিন হোসেন, সাইফউদ্দিন, শফিউল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

/আরআই/এএআর/

লাইভ

টপ